২৫ জানুয়ারী, ২০২৩ ০৯:৪৩ এএম

দূষিত শহরের তালিকায় আবারও প্রথম স্থানে ঢাকা

দূষিত শহরের তালিকায় আবারও প্রথম স্থানে ঢাকা
এ ছাড়া আজ সকালে দূষিত শহরের তালিকায় একিউআই স্কোর ১৮৩ নিয়ে তৃতীয় স্থানে আছে ভারতের বাণিজ্যিক রাজধানী মুম্বাই, একিউআই স্কোর ১৭৭ নিয়ে মিয়ানমারের ইয়াঙ্গুন চতুর্থ

মেডিভয়েস রিপোর্ট: এক দিন পর আবারও বায়ুদূষণের দূষিত শহরের তালিকায় প্রথম স্থানে ঢাকা। এ তালিকায় দ্বিতীয় স্থানে আছে উজবেকিস্তানের তাসখন্দ শহর। আজ বুধবার (২৫ জানুয়ারি) সকাল সাড়ে ৮টার দিকে ঢাকার এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) স্কোর ৩১৯। তাসখন্দের স্কোর ২২৯।

সুইজারল্যান্ডভিত্তিক বায়ুর মান পর্যবেক্ষণকারী প্রযুক্তিপ্রতিষ্ঠান আইকিউ এয়ার দূষিত বাতাসের শহরের এ তালিকা প্রকাশ করে। প্রতিদিনের বাতাসের মান নিয়ে তৈরি করা একিউআই স্কোর একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটুকু নির্মল বা দূষিত, সে সম্পর্কে মানুষকে তথ্য দেয় এবং তাদের কোনো ধরনের স্বাস্থ্যঝুঁকি তৈরি হতে পারে কি না, তা জানায়।

মূলত একিউআই স্কোর ১০১ থেকে ২০০ হলে জন্য ‘অস্বাস্থ্যকর’ হিসেবে ধরা হয়। অন্যদিকে, ২০১ থেকে ৩০০ একিউআই স্কোরকে ‘খুব অস্বাস্থ্যকর’ বলে মনে করা হয় এবং ৩০১ থেকে ৪০০ একিউআই স্কোরকে ‘বিপজ্জনক’ হিসেবে বিবেচনা করা হয়।

এ ছাড়া আজ সকালে দূষিত শহরের তালিকায় একিউআই স্কোর ১৮৩ নিয়ে তৃতীয় স্থানে আছে ভারতের বাণিজ্যিক রাজধানী মুম্বাই, একিউআই স্কোর ১৭৭ নিয়ে মিয়ানমারের ইয়াঙ্গুন চতুর্থ আর পঞ্চম স্থানে থাকা পাকিস্তানের লাহোরের স্কোর ১৭১। একিউআই স্কোরে এর পরেই আছে ভারতের পশ্চিমবঙ্গের রাজধানী কলকাতা (১৭০) ও সপ্তমে আছে দেশটির রাজধানী নয়াদিল্লি (১৭০)।

টিআই

  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি