০৩ মার্চ, ২০২২ ১১:৪৭ এএম

দেশে প্রথমবারের মতো মানব দেহে কৃত্রিম হার্ট প্রতিস্থাপন

দেশে প্রথমবারের মতো মানব দেহে কৃত্রিম হার্ট প্রতিস্থাপন
ইউনাইটেড হাসপাতালে দেশে প্রথমবারের মতো মানুষের দেহে কৃত্রিম হার্ট প্রতিস্থাপন। ছবি: সংগৃহীত।

মেডিভয়েস রিপোর্ট: দেশে প্রথমবারের মতো মানুষের দেহে কৃত্রিম হার্ট প্রতিস্থাপন করেছেন প্রখ্যাত কার্ডিয়াক সার্জন ডা. জাহাঙ্গীর কবির। বুধবার (২ মার্চ) রাতে রাজধানীর ইউনাইটেড হাসপাতালে এক নারীর দেহে সফলভাবে কৃত্রিম হার্ট প্রতিস্থাপন করেন তিনি। এ সাফল্যের মধ্য দিয়ে বাংলাদেশে হৃদরোগ চিকিৎসায় নতুন যুগের সূচনা হলো।

৪২ বছর বয়স্ক ওই নারী দীর্ঘদিন শেষ পর্যায়ের বা তীব্র হার্ট ফেইলিওর নামক হৃদপিণ্ডের নানা জটিলতায় ভুগছিলেন এবং দেশে বিদেশে নানা চিকিৎসার পরও তার হৃদপিণ্ড বা হার্ট প্রায় অকার্যকর হয়ে পড়ছিলো।

ডা. জাহাঙ্গীর কবির ও তার দক্ষ সহকর্মীরা প্রায় ৪ ঘণ্টা সময় ধরে সফল অস্ত্রোপচারের মাধ্যমে Heartmate-3 নামের একটি মেকানিক্যাল হার্ট রোগীর হৃদপিণ্ডের বাম নিলয়ে স্থাপন করেন এবং তার পুরো হৃদপিণ্ডের কার্যকারিতা স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনেন।

এ পথ ধরে দেশে বহুবিধ জটিল রোগে আক্রান্তরা মাত্র ঘণ্টাখানেকের ব্যবধানে এই পদ্ধতির মাধ্যমে হার্ট ফেইলিওর নিরাময়ের সুযোগ পাবেন বলে আশা প্রকাশ করছেন সংশ্লিষ্টরা।

কার্ডিওমায়োপ্যাথি, ইস্কেমিক হার্ট ডিজিজ ও হার্ট অ্যাটাক, কনজেনিটাল হার্ট ডিজিজ, হার্ট ভাল্ভজনিত সমস্যা, দীর্ঘমেয়াদি উচ্চ রক্তচাপ, দীর্ঘমেয়াদি হার্টের অস্বাভাবিক রিদম বা অ্যারেদমিয়া ইত্যাদি নানান রোগের শেষ পরিণতি ‘হার্ট ফেইলিওর’।

বর্তমানে সারা বিশ্বে দশ মিলিয়নেরও বেশি মানুষ এই জটিল রোগে আক্রান্ত। এশিয়ায় এ রোগের প্রাদুর্ভাব ১.২৬% থেকে ৬.৭%। 

প্রসঙ্গত, কৃত্রিম হার্ট প্রতিস্থাপনের মাধ্যমে হৃদযন্ত্র বিকল একজন মানুষও দীর্ঘদিন বেঁচে থাকতে পারেন। ১৯৮২ সালে ইউটাহ বিশ্ববিদ্যালয়ে বার্নি ক্লার্ক নামে ৬১ বছর বয়স্ক রোগীর দেহে বিশ্বের ইতিহাসে প্রথম কৃত্রিম হৃদপিণ্ড প্রতিস্থাপন করা হয়। এতে নেতৃত্ব দেন ডাচ ফিজিশিয়ান ডা. উইলেম কফ।

এর পর থেকে বিভিন্ন দেশে অত্যাধুনিক এই সার্জারি হয়ে আসছে। তবে দেশের মাটিতে এই প্রথম কৃত্রিম হার্ট প্রতিস্থাপন করলেন বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজের (শেবাচিম) ষষ্ঠ ব্যাচের এ শিক্ষার্থী। 

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  এই বিভাগের সর্বাধিক পঠিত
এক দিনে চিরবিদায় পাঁচ বিশেষজ্ঞ চিকিৎসক
করোনা ও বার্ধক্যজনিত অসুস্থতা

এক দিনে চিরবিদায় পাঁচ বিশেষজ্ঞ চিকিৎসক