০৯ সেপ্টেম্বর, ২০২১ ০৬:২৩ পিএম

করোনা মোকাবিলা: ৪ হাজার চিকিৎসক নিয়োগের সুপারিশ

করোনা মোকাবিলা: ৪ হাজার চিকিৎসক নিয়োগের সুপারিশ
ছবি: সংগৃহীত

মেডিভয়েস রিপোর্ট: করোনা মোকাবিলায় চার হাজার সহকারী সার্জন নিয়োগের সুপারিশ করে ৪২তম বিসিএস (বিশেষ) এর চূড়ান্ত ফল প্রকাশ করা হয়েছে। আজ বৃহস্পতিবার (৯ সেপ্টেম্বর) বিকেল পৌনে ৬টায় পাবলিক সার্ভিস কমিশন (পিএসসি) এই ফল প্রকাশ করে।

পিএসসির পরীক্ষা নিয়ন্ত্রক (ক্যাডার) নূর আহমেদ স্বাক্ষরিত ওই ফলাফলে বলা হয়েছে, ‘৪২তম বিসিএস (বিশেষ) পরীক্ষা-২০২০ এ উত্তীর্ণ প্রার্থীদের মধ্যে বিসিএস (স্বাস্থ্য) ক্যাডারভুক্ত সহকারী সার্জনের চার হাজার পদে নিয়োগের জন্য বাংলাদেশ সরকারি কর্ম কমিশন কর্তৃক নিম্নবর্ণিত রেজিস্ট্রেশন নম্বরধারী প্রার্থীদেরকে মেধাক্রম অনুযায়ী সুপারিশ করা হলো।’

এতে আরও বলা হয়েছে, প্রার্থীর আবেদনপত্রের সাথে সংযুক্ত সনদ, তথ্য, ডকুমেন্টস ইত্যাদি বিজ্ঞপ্তির ৮.০ নম্বর অনুচ্ছেদ এবং আবেদনপত্রে প্রার্থীর অঙ্গীকারনামার ভিত্তিতে কমিশন কর্তৃক প্রার্থীকে এই শর্তে সাময়িকভাবে সুপারিশ করা হলো যে, নিয়োগের পূর্বে নিয়োগকারী কর্তৃপক্ষ যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে প্রার্থীর সংযুক্ত সনদ, ডকুমেন্টস ও কাগজপত্রের সত্যতা যাচাইপূর্বক নিশ্চিত হয়ে চূড়ান্ত নিয়োগ প্রদান করবে। 

বিজ্ঞপ্তিতে বলা আরও হয়, সাময়িকভাবে সুপারিশকৃত প্রার্থীদের মধ্যে কোনো প্রার্থী আবেদনপত্রে জ্ঞাতসারে কোনো ভুল বা মিথ্যা তথ্য প্রদান বা প্রয়োজনীয় তথ্য গোপন বা টেম্পারিং বা কোনো জাল সার্টিফিকেট জমা বা বয়স ও শিক্ষাগত যোগ্যতা সংক্রান্ত সার্টিফিকেটের কোনো অংশ বা প্রবেশপত্র টেম্পারিং বা প্রতারণার আশ্রয় গ্রহণ করলে বা কোনো গুরুতর অসম্পূর্ণতা (substantive incomplete) ধরা পড়লে বিজ্ঞপ্তির শর্তানুযায়ী সংশ্লিষ্ট প্রার্থীর সুপারিশ বাতিল হবে। তাছাড়া, বর্ণিত অপরাধে জড়িত প্রার্থীকে ক্ষেত্র বিশেষে ফৌজদারি আইনে সোপর্দ করা যাবে। এমনকি নিয়োগের পর এরূপ কোনো তথ্য প্রকাশ ও তা প্রমাণ হলে প্রার্থীকে চাকরি হতে বরখাস্ত করা ছাড়াও প্রার্থীর বিরুদ্ধে আইনানুগ যে কোনো উপযুক্ত ব্যবস্থা গ্রহণ করা যাবে।

‘বাংলাদেশ সিভিল সার্ভিস (বয়স, যোগ্যতা ও সরাসরি নিয়োগের জন্য পরীক্ষা) বিধিমালা, ২০১৪ অনুযায়ী মনোনীত প্রার্থীবৃন্দকে স্বাস্থ্য পরীক্ষার জন্য গঠিত মেডিকেল বোর্ডে স্বাস্থ্য পরীক্ষায় যোগ্য ঘোষণা ও যথাযথ এজেন্সির মাধ্যমে প্রাক চাকরি জীবন-বৃত্তান্ত যাচাইয়ের পর সরকার কর্তৃক চূড়ান্তভাবে নিয়োগ দেওয়া হবে’, উল্লেখ করা হয়েছে এতে।

গত মে মাসে পিএসসি জানায়, ৪২তম বিসিএস বিশেষ ক্যাডারের লিখিত পরীক্ষায় (এমসিকিউ টাইপ) উত্তীর্ণদের মধ্যে ছয় হাজার ২২ জনের মৌখিক পরীক্ষা শুরু হবে ২৩ মে। ৩০ জুন পর্যন্ত ভাইভা অনুষ্ঠিত হবে।

পরে করোনা পরিস্থিতিতে ঘোষিত বিধিনিষেধের কারণে ৪২তম বিসিএস (বিশেষ) মৌখিক পরীক্ষা স্থগিত করা হয়। গত ১৮ মে এ সংক্রান্ত বিজ্ঞপ্তিতে পিএসসি জানায়, অল্প সময়ের মধ্যে নতুন তারিখ জানানো হবে।

এর পর গত ৬ জুন থেকে আবার ভাইভা শুরু করে পিএসসি। এ পরীক্ষা ১৩ জুলাই পর্যন্ত চলার কথা থাকলেও করোনার কারণে আরও কয়েক দফায় স্থগিত করে ১৩ আগস্ট ওই ভাইভা শুরু করা হয়।

করোনাভাইরাসের প্রেক্ষাপটে দুই হাজার চিকিৎসককে সরকারি চাকরিতে নিয়োগ দিতে গত বছরের নভেম্বরে ৪২তম বিশেষ বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। এতে ৩১ হাজারের বেশি আবেদন জমা পড়ে। এরপর ২৬ ফেব্রুয়ারি অনুষ্ঠিত প্রিলিমিনারি পরীক্ষায় (লিখিত টাইপ) পরীক্ষায় অংশ নেয় ২৭ হাজার ৫৬৫ জন। পরীক্ষার এক মাস পর ২৯ মার্চ এই বিসিএসের ফল প্রকাশ করে পিএসসি। এতে ছয় হাজার ২২ জন উত্তীর্ণ হন।

►ফলাফল দেখতে ক্লিক করুন

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  ঘটনা প্রবাহ : ৪২তম বিশেষ বিসিএস
  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি