০৪ মার্চ, ২০২১ ০৮:১৯ পিএম

এমবিবিএস ভর্তি পরীক্ষা পেছানোর দাবি ২০-২৫ শিক্ষার্থীর

এমবিবিএস ভর্তি পরীক্ষা পেছানোর দাবি ২০-২৫ শিক্ষার্থীর
ছবি: সংগৃহীত

মেডিভয়েস রিপোর্ট: করোনা পরিস্থিতি বিবেচনায় এমবিবিএস ভর্তি পরীক্ষা পেছানোর দাবি জানিয়েছে মেডিকেল ভর্তিচ্ছু ২০ থেকে ২৫ শিক্ষার্থী। তাঁদের দাবি, একই শিক্ষাবর্ষের শিক্ষার্থী হয়েও তাঁরা পরীক্ষার তারিখের ক্ষেত্রে বৈষম্যের শিকার হচ্ছেন।

আজ বৃহস্পতিবার (৪ মার্চ) দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের পাদদেশে এক মানববন্ধনে তাঁরা এসব দাবি করেন।

তাঁরা বলেন, করোনার কারণে সাধারণ বিশ্ববিদ্যালয় এবং বিজ্ঞান-প্রযুক্তিবিষয়ক উচ্চশিক্ষা প্রতিষ্ঠানসহ সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে। এসব প্রতিষ্ঠানের ভর্তি পরীক্ষাও পেছানো হয়েছে। তাহলে মেডিকেলের পরীক্ষা কেন পেছানো হবে না?

পরীক্ষার আগে কেউ করোনায় আক্রান্ত হলে পরীক্ষা না দিতে পারার আশঙ্কা রয়েছে। পরীক্ষা কেন্দ্রে করোনায় আক্রান্ত কেউ থাকলে অন্যদের সংক্রমণের ঝুঁকি আছে। এ ছাড়া গণপরিবহনে যাতায়াতেও করোনার ঝুঁকি আছে। এ অবস্থায় করোনা টিকা নিশ্চিত করার পর মেডিকেলের ভর্তি পরীক্ষা নেওয়ার দাবি জানান ওই শিক্ষার্থীরা।

মনববন্ধনে অংশ নেয়া রাজধানীর সেন্ট গ্রেগরি স্কুল অ্যান্ড কলেজেরে এইচএসসি’২০ ব্যাচের শিক্ষার্থী মো. ইনজামুল বলেন, দেড় লাখ পরীক্ষার্থী, তিন লাখ অভিভাবক ও পরীক্ষা নিয়ন্ত্রণে প্রশাসনিক বিভিন্ন কাজে অনেক মানুষ মেডিকেলের ভর্তি পরীক্ষার সঙ্গে জড়িত। বৈশ্বিক মহমারী করোনাকালে কেউ নিরাপদ না।

তিনি আরও বলেন, ‘মহামারীকালে অন্যান্য বিশ্ববিদ্যালয় ও ইঞ্জিনিয়ারিং প্রতিষ্ঠান স্বাস্থ্য ঝুঁকির কথা বিবেচনা করে তাদের ভর্তি পরীক্ষা পিছিয়ে নিয়েছে। এ ক্ষেত্রে আমরা মেডিকেলের দেড় লাখ ভর্তি-ইচ্ছুক শিক্ষার্থীরা কেন গিনিপিগ এক্সপেরিমেন্টের শিকার হব? একই শিক্ষাবর্ষের শিক্ষার্থী হয়েও কেন আমরা পরীক্ষার তারিখের ক্ষেত্রে বৈষম্যের শিকার হব?’

নটর ডেম কলেজের গোলাম সাকলায়েন বলেন, ‘দাবি আদায়ে ঢাকা ছাড়াও প্রতিটি বিভাগীয় পর্যায়ে আমাদের মেডিকেল ভর্তিচ্ছুরা শান্তিপূর্ণ মানববন্ধন করছেন। আমরা মাননীয় প্রধানমন্ত্রী এবং স্বাস্থ্য মন্ত্রণালয় ও শিক্ষা মন্ত্রণালয়ে স্মারকলিপি দিয়েছি। আশা করি, আমাদের দাবিগুলো সদয় নজরে দেখা হবে।’

এ সময় মানববন্ধনে মেডিকেলে ভর্তি-ইচ্ছুক শিক্ষার্থীদের পক্ষ থেকে তাঁদের দাবির সপক্ষে নানা যুক্তি তুলে ধরা হয়। দাবি না মানা হলে প্রয়োজনে অনশনে বসার ঘোষণা দেন আন্দোলনকারী শিক্ষার্থীরা।

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি