২০ ফেব্রুয়ারী, ২০২১ ১১:০৬ এএম

করোনার চেয়ে আত্মহত্যার মৃত্যু বেশি

করোনার চেয়ে আত্মহত্যার মৃত্যু বেশি
ছবি: মেডিভয়েস

মেডিভয়েস রিপোর্ট: প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত হয়ে দেশে যত মানুষ মারা গেছেন, তার চেয়ে দ্বিগুণ আত্মহত্যা করেছেন বলে জানিয়েছে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস)। গত বছরে আত্মহত্যা করেছেন ১১ হাজার মানুষ। আর দেশে গড়ে প্রতিদিন ২৮ জন আত্মহত্যা করেন।

বৃহস্পতিবার (১৮ ফেব্রুয়ারি) সকালে ডেভেলপমেন্ট জার্নালিস্ট ফোরাম অব বাংলাদেশের সঙ্গে বিবিএসের যৌথ কর্মশালায় জরিপের এই তথ্য জানান পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব ইয়ামিন চৌধুরী।

তিনি বলেন,‘২০১৯ সালের জানুয়ারি থেকে সেপ্টেম্বর—এই ৯ মাসের সঙ্গে ২০২০ সালের জানুয়ারি থেকে সেপ্টেম্বর—এই ৯ মাসে দেশে বিভিন্ন রোগে কত মানুষ মারা গেছে, তা নিয়ে জরিপ করা হয়। ২০২০ সালের প্রথম ৯ মাসের তথ্য পর্যালোচনা করে দেখা গেছে, ওই সময় করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৫ হাজার ২ জন। একই সময়ে হৃদ্‌রোগে আক্রান্ত হয়ে মারা গেছেন ১ লাখ ৮০ হাজার মানুষ। আর আত্মহত্যা করেছেন ১১ হাজার মানুষ।’

তিনি আরও বলেন, ‘আমাদের সবার মধ্যে একটা উপলব্ধি কাজ করে এমন যে করোনায় অনেক বেশি মানুষ মারা যাচ্ছেন। কিন্তু পারসেপশন সব সময় সঠিক হয় না। করোনার চেয়েও বেশি মানুষ মারা গেছেন হৃদরোগে ও আত্মহত্যায়।’

মনোরোগ বিশেষজ্ঞ ডা. আহমেদ হেলাল বলেন, নারীদের মধ্যে আত্মহত্যার হার বেশি। বেশির ভাগ ক্ষেত্রেই পাঁচটি কারণে আত্মহত্যার ঘটনা ঘটে। এগুলো হলো যৌতুক ও পারিবারিক সহিংসতা, পরীক্ষায় ফেল করা, মানসিক রোগের চিকিৎসা না করা, অন্যের আত্মহত্যা দেখে প্ররোচিত হওয়া, বিষন্নতা ও মাদকাসক্ত। 

ওই কর্মশালায় জানানো হয়, দেশের প্রত্যেক নাগরিকের ব্যক্তিগত ডেটাবেইস তৈরি করবে বিবিএস। এই ডেটাবেইসে সকল নাগরিকের ভিন্ন ভিন্ন তথ্য যুক্ত থাকবে। বিবিএস ডেটাবেইস তৈরির জন্য ‘ন্যাশনাল পপুলেশন রেজিষ্টার’ তৈরি করবে।

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  ঘটনা প্রবাহ : আত্মহত্যা
ছেলের চোখে অধ্যাপক ডা. রিদওয়ানুর রহমান

সাতকানিয়ার চুপচাপ বালক যেভাবে হয়ে উঠেন কিংবদন্তি চিকিৎসক

  এই বিভাগের সর্বাধিক পঠিত
এক দিনে চিরবিদায় পাঁচ বিশেষজ্ঞ চিকিৎসক
করোনা ও বার্ধক্যজনিত অসুস্থতা

এক দিনে চিরবিদায় পাঁচ বিশেষজ্ঞ চিকিৎসক