২৬ ডিসেম্বর, ২০২০ ০৯:৪৩ পিএম

জামালপুরে চিকিৎসকদের উপর হামলার ঘটনায় ২৪ ঘণ্টার আল্টিমেটাম

জামালপুরে চিকিৎসকদের উপর হামলার ঘটনায় ২৪ ঘণ্টার আল্টিমেটাম

মেডিভয়েস রিপোর্ট: জামালপুরে শেখ হাসিনা মেডিকেল কলেজ ও হাসপাতালে রোগীর মৃত্যুকে কেন্দ্র করে চিকিৎসক ও ইন্টার্ন চিকিৎসকদের উপর হামলার ঘটনায় জড়িতদের ২৪ ঘণ্টার মধ্যে বিচারের আওতায় আনার দাবি জানিয়েছে বিসিএস স্বাস্থ্য ক্যাডার অ্যাসোসিয়েশন। অন্যথায় কঠোর কর্মসূচিতে যাওয়ার হুঁশিয়ারি দিয়েছেন তাঁরা।

আজ শনিবার (২৬ ডিসেম্বর) সংগঠনটির সভাপতি অধ্যাপক ডা. আ ম সেলিম রোজা ও মহাসচিব অধ্যাপক ডা. মো. নাজমুল ইসলাম স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়, জামালপুরের শেখ হাসিনা মেডিকেল কলেজ ও হাসপাতালে গুরুতর রোগীর মৃত্যুকে কেন্দ্র করে জরুরি বিভাগে কর্তব্যরত চিকিৎসকদের উপর বর্বরোচিত ও ন্যাক্কারজনক হামলা চালানো হয়েছে।

অবস্থা খারাপ জানার পরেও রোগীর স্বজনরা এলাকাবাসীকে মিথ্যা তথ্য দিয়ে উস্কানির মাধ্যমে উত্তেজিত করে তোলে এবং জরুরি বিভাগে তাণ্ডব চালায়, মূল্যবান সরকারি সম্পদ বিনষ্ট করে, জরুরি বিভাগের চিকিৎসকদের শারীরিকভাবে হামলা করে আহত করে। এ সময় হাসপাতালে কর্তব্যরত চিকিৎসকদের নিরাপত্তা প্রদানে আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী এগিয়ে না এলে কয়েকজন ইন্টার্ন চিকিৎসক সহকর্মীদেরকে রক্ষায় এগিয়ে আসেন। এতে  চিকিৎসক কর্মকর্তা ডা. চিরঞ্জীব এবং ডা. হাবিবুল্লাহসহ আট জনের অধিক ইন্টার্ন চিকিৎসক আহত হন।

এতে আরও বলা হয়, পরিস্থিতি নিয়ন্ত্রণে জামালপুর সদর উপজেলার স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. লুৎফর রহমান ঘটনাস্থলে পৌছালে তাঁর সামনেই স্থানীয় থানা পুলিশের উপস্থিতিতে ইন্টার্ন চিকিৎসকদের আবারও শারীরিকভাবে নির্যাতন করা হয়। এ সময় পুলিশ পরিস্থিতি সামাল না দিয়ে নীরব দর্শকের ভূমিকা পালন করে। 

পুলিশের ভূমিকার নিন্দা প্রকাশ করে বলা হয়, দায়িত্বে অবহেলা, চিকিৎসকদের উপর বেআইনি হামলা, নির্যাতন ও হামলাকারীদের আইনের আওয়তায় না আনায় থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাসহ দায়িত্বরতদের দৃষ্টান্তমূলক শক্তির ব্যবস্থা করতে হবে। তাদের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থার পাশাপাশি নিরপেক্ষ সংস্থার মাধ্যমে তদন্তপূর্বক আইনি ব্যবস্থা গ্রহণেরও দাবি জানিয়েছে স্বাস্থ্য ক্যাডার কর্মকর্তারা।

এ ঘটনার শাস্তির দাবি করে বলা হয়, অনতিবিলম্বে হামলাকারীদের গ্রেপ্তার করে আইনের আওতায় আনতে হবে এবং দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা করতে হবে। অন্যথায় নিজেদের ও সহকর্মীদের নিরাপত্তায় চিকিৎসকরা রাজপথে নামতে বাধ্য হবে। আগামী ২৪ ঘণ্টার মধ্যে ব্যবস্থা গ্রহণ করা না হলে কঠোর কর্মসূচির ঘোষণা দিয়েছে তাঁরা।

প্রসঙ্গত, গত ২৫ ডিসেম্বর জামালপুরে শেখ হাসিনা মেডিকেল কলেজ ও হাসপাতালে গুরুতর আহত রোগী মৃত্যুবরণ করে। এ সময় রোগীর স্বজনরা চিকিৎসকদের অবহেলায় মৃত্যুর অভিযোগ তুলে কর্তব্যরতদের উপর হামলা ও জরুরি বিভাগে ভাঙচুর চালায়। এতে বেশ কয়েকজন চিকিৎসক আহত হন। 

►বিজ্ঞপ্তিটি দেখতে ক্লিক করুন

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  ঘটনা প্রবাহ : চিকিৎসক লাঞ্চিত
  এই বিভাগের সর্বাধিক পঠিত
এক দিনে চিরবিদায় পাঁচ বিশেষজ্ঞ চিকিৎসক
করোনা ও বার্ধক্যজনিত অসুস্থতা

এক দিনে চিরবিদায় পাঁচ বিশেষজ্ঞ চিকিৎসক