ছৈয়দ আহমদ তানশীর উদ্দীন

ছৈয়দ আহমদ তানশীর উদ্দীন

নার্স ও পুষ্টিবিদ,
বিএসসি ইন নার্সিং (চবি), এমপিএইচ ইন নিউট্রিশন (ইবি)।


২৪ ডিসেম্বর, ২০২০ ০২:৫৩ পিএম

নার্সিং ক্যারিয়ার গঠনের অন্যতম সুযোগ

নার্সিং ক্যারিয়ার গঠনের অন্যতম সুযোগ

লোকেরা বিভিন্ন কারণে নার্সিং নিয়ে পড়াশোনা করে এবং ক্যারিয়ারের জন্য প্রায়শই পৃথক লক্ষ্য রাখে। নার্সিং শিক্ষার্থীদের জন্য অন্যতম বড় সুবিধা হল এই ক্ষেত্রটিতে প্রচুর কাজের সুযোগ রয়েছে এবং এটি একটি দুর্দান্ত শ্রদ্ধা এবং সন্তুষ্টি নিয়ে আসে। মানবসেবা করবার একমাত্র পেশা এটি, আমাদের বিশ্বে এর চেয়ে মহৎ আর কিছুই নেই।

নার্সিং ক্যারিয়ারও বেশ লাভজনক হতে পারে, যদি আপনি আপনার ক্লু খুঁজে পান এবং উচ্চ বেতনের চাকরির ক্ষেত্রে আপনার দক্ষতা অর্জন করেন। নার্সিং একটি দুর্দান্ত ক্যারিয়ার গঠনের সোপান, কারণ:

নার্সিংয়ে চাকরির চাহিদা রয়েছে:
মার্কিন যুক্তরাষ্ট্রসহ উন্নত বিশ্বে  দ্রুত বর্ধমান পেশাগুলির মধ্যে একটি হল নার্সিং।  আমাদের বয়স্ক প্রবীণদের এবং দীর্ঘস্থায়ী রোগের সাথে লড়াই করা রোগীদের যত্ন নেওয়ার জন্য যত্নশীল এবং যোগ্য নার্সদের বেশি প্রয়োজন। নার্সদের জন্য সুযোগগুলো পরবর্তী কয়েক বছরে প্রসারিত হতে থাকবে। মার্কিন যুক্তরাষ্ট্রসহ অনন্য দেশে  বৃদ্ধ বয়সী জনগণ নিম্নোক্ত কয়েকটি কারণসহ নার্সদের  চাহিদা আরও বাড়িয়ে তুলবে।

১. বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, আগামী ২০৩০ সালের মধ্যে ৬০ লাখ নার্সের প্রয়োজন হবে। বর্তমানে কর্মরত নার্সের মধ্যে একটি বিরাট সংখ্যক নার্স অবসরে চলে যাবেন আগামী দশ বছরে। ফলে ভবিষ্যতের দিনগুলোতে আমরা নার্স সংকটে পড়ব।

২. জনসংখ্যা বৃদ্ধি, বর্ধিত দীর্ঘায়ু এবং স্বাস্থ্যসেবা পরিষেবার প্রয়োজনীয়তার সাথে সাথে  চাহিদাও বাড়িয়ে তুলছে। প্রবীণ জনগোষ্ঠীর জন্য  প্রতিরোধমূলক এবং প্রাথমিক যত্নের জন্য উন্নত অনুশীলন প্রাপ্ত নার্স প্রয়োজন হবে।

৪. উচ্চ প্রয়োজনে কর্মসংস্থান সন্ধানকারীদের জন্য গ্রামীণ স্বাস্থ্যসেবা কার্যক্রম এবং অনুদানগুলো সহজলভ্য হবে। সাধারণত মার্কিন যুক্তরাষ্ট্রসহ বিশ্বের প্রত্যন্ত, বিচ্ছিন্ন অঞ্চলগুলো, গ্রামীণ অঞ্চলগুলোর ঘটতি পূরণের আকাঙ্ক্ষায় একটি উৎসাহ দেখবে।

কাজের নিরাপত্তা:

নার্সিংয়ের সামগ্রিক কেরিয়ার ক্ষেত্রটি নার্সিং স্নাতকদের জন্য অত্যন্ত আকর্ষণীয়, অর্থনৈতিক স্থিতিশীলতা এবং কাজের সুরক্ষা সরবরাহ করে। কাজের জন্য বিকল্পগুলো বৃদ্ধি পাবে যখন আপনার ক্যারিয়ার বিশেষীকরণ এবং প্রসারিত করার সুযোগটি অব্যাহত থাকবে। এর অর্থ হতে পারে যে প্রথম স্থানে প্রাথমিক পছন্দ নয় এমন কোনও স্থানে পছন্দসই চাকরির চেয়ে কম চাকরি নেওয়া, তবে চাকরিগুলো আরও অভিজ্ঞতার সাথে উপলব্ধ হয়ে উঠবে, নার্সরা তাদের পড়াশোনা চালিয়ে যাওয়ার সুযোগ পাবে এবং তাদের অনন্য দক্ষতার সেট অনুসারে নতুন চাকরি সন্ধান করবে।

নার্সিং একটি বিভক্ত ফিল্ড:

নার্সিং বিস্তৃত ক্যারিয়ারের ক্ষেত্র: এমন একটি কাজের ক্ষেত্রে যা কখনও নিস্তেজ মুহূর্ত রাখে না। যে ব্যক্তি বিভিন্ন ধরণের অসুস্থতা এবং উদ্বেগ রয়েছে তাদের সাথে কাজ করে এমন ব্যক্তি কখনই বিরক্ত হবে না। প্রতিদিন নতুন রোগী আসে যার জন্য নতুন সিদ্ধান্ত নেওয়া প্রয়োজন, সমাধানের জন্য নতুন সমস্যাগুলি উপস্থিত করা এবং প্রত্যেককে নিজের পায়ের আঙুলের উপরে রাখা।

নার্সিংয়ে চ্যালেঞ্জ যেমন রয়েছে তেমন বিচিত্রতাও আছে। যেমন:

ট্র্যাভেল নার্স:  যারা সর্বাধিক প্রয়োজনের সাথে শহরগুলোতে স্থান পরিবর্তন করে বা স্বাস্থ্য ক্লিনিকগুলো পরিচালনা করতে, রোগীদের চিকিৎসা করতে, বা অন্য দেশের স্থানীয় কর্মীদের শিক্ষিত করতে সহায়তা করতে বিদেশে যান।

ফ্লাইট নার্সরা: বিমান পরিবহণের মাধ্যমে অসুস্থ ব্যক্তিকে প্রাক-হাসপাতাল, জরুরি অবস্থা এবং সমালোচনামূলক যত্ন প্রদান করে বা একটি প্রাকৃতিক দুর্যোগের শিকার ব্যক্তিদের ঝোঁক দেয়।

গবেষণা নার্সরা: বিশ্বজুড়ে চিকিৎসা এবং বিজ্ঞানের শীর্ষস্থানীয় কিছু গবেষকদের সাথে কাজ করে। সাধারণত এই নার্সরা চিকিৎসার উন্নতি এবং অগ্রগতি সম্পর্কে প্রথম জানার মধ্যে রয়েছে।

ইমারজেন্সী কক্ষের নার্সরা: দ্রুত গতিযুক্ত পরিবেশের কাজগুলো উপভোগ করে রোগীদের চিকিৎসা করার জন্য যাদের তাৎক্ষণিক মনোযোগ প্রয়োজন, দুর্ঘটনায় পড়েছেন বা উচ্চ ঝুঁকির পরিস্থিতিতে আছেন।

নার্স একটি পার্থক্য তৈরি করে:
নার্স হওয়ার জন্য প্রতিশ্রুতি ও উৎসর্গের প্রয়োজন। নার্সরা একটি ফলপ্রসূ ক্যারিয়ার অনুভব করে তবে কঠোর পরিশ্রম, কৌতুক এবং সংকল্প ছাড়াই নয়। করা কাজ পুরষ্কারের সমান। দক্ষতা শিখবে যা জীবন এবং কাজের পরিস্থিতিতে খাপ খাইয়ে নিতে পারে। নার্সরা উচ্চ প্রয়োজনের সময় রোগীদের এবং পরিবারকে সহায়তা করে। উচ্চ স্তরের নার্স হওয়ার জন্য শোনানো, চিন্তা করা, সংগঠিত করা এবং নেতৃত্ব দেওয়া সমস্ত দক্ষতা। একজন ব্যক্তি কেবল একটি সুন্দর জীবনযাপনই করেন না তবে কারও কর্মজীবনের জীবনকাল ধরে কাজের ফলপ্রসূ প্রকৃতি সম্পর্কেও ভাল অনুভব করেন।

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  এই বিভাগের সর্বাধিক পঠিত