২৪ নভেম্বর, ২০২০ ০৫:২০ পিএম

‘সবার আগে জীবন, প্রয়োজনে কঠোর সিদ্ধান্ত’

‘সবার আগে জীবন, প্রয়োজনে কঠোর সিদ্ধান্ত’

মেডিভয়েস রিপোর্ট: শীতে করোনা পরিস্থিতি খারাপ হলে প্রয়োজনে কঠোর সিদ্ধান্ত নেওয়া হবে জানিয়ে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ‘জীবিকা থেকে জীবন আগে। জীবন না থাকলে জীবিকা দিয়ে কী হবে।’

আজ মঙ্গলবার (২৪ নভেম্বর) সড়ক পরিবহন মন্ত্রণালয়ের সভাকক্ষে সমসাময়িক বিষয় নিয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

সেতুমন্ত্রী বলেন,  ‘সারাবিশ্বের মতো দেশেও করোনায় আক্রান্তের সংখ্যা বাড়ছে। নতুন সংক্রমনের সাথে পাল্লা দিয়ে মৃত্যুর সংখ্যাও বাড়াছে। মানুষের জীবন আগে। জীবন না থাকলে জীবিকা দিয়ে কী হবে। এ অবস্থায় সব দিক বিবেচনা করে ব্যবস্থা নেওয়া হবে। প্রয়োজনে কঠিন সিদ্ধান্ত নেওয়া হবে।’

তবে পুনরায় লকডাউন হবে না জানিয়ে মন্ত্রী বলেন, প্রতিদিন করোনার সংক্রমণ বাড়ছে, কাজেই এ বিষয়ে সরকারের প্রস্তুতি আছে। প্রধানমন্ত্রী ব্যক্তিগতভাবে বিষয়টি মনিটর করছেন। কঠোর সিদ্ধান্ত নেয়া হবে।  বিশেষ করে মাস্ক ব্যবহার না করার বিরুদ্ধে। তবে পুরো লকডাউন সম্ভব না, পাকিস্তান করতে পারেনি, ভারত যা করেছে তাতেও লাভ হয়নি বলে জানিয়েছেন ওবায়দুল কাদের।

সরকার কী ধরণের ব্যবস্থা গ্রহণ করতে যাচ্ছে এমন প্রশ্নের জবাবে কাদের বলেন, প্রয়োজনে সম্পূর্ণ লকডাউন না দিয়ে কিছু বিধিনিষেধ আরোপ করা হতে পারে। বিধিনিষেধগুলো কঠোর হবে, এটাই সিদ্ধান্তে। ফ্রি স্টাইলে মাস্ক না লাগিয়ে ঘুরে বেড়ানোর বিরুদ্ধে সরকার কঠোর হবে। যারা মাস্ক পরবে না, তাদের জরিমানা হবে বিশেষত মফস্বল এলাকাগুলোতে। 

প্রসঙ্গত, গত কয়েক মাস দেশের বৈশ্বিক মহামারী করোনার সংক্রমন ও মৃত্যুর ঘটনা হ্রাস পেলেও সম্প্রতি তা বৃদ্ধি পেয়েছে। গত দুইদিনে ৬০ জনের অধিক মানুষের মৃত্যু হয়েছে। নতুন করে শনাক্ত হয়েছে চার হাজারের অধিক রোগী। দেশে এখন পর্যন্ত ৪ লাখ ৫১ ৯৯০ জনের দেহে করোনা শনাক্ত করা হয়েছে। আক্রান্ত হয়ে মৃতুবরণ করেছে ছয় হাজার ৪৪৮ জন। তবে মোট তিন লাখ ৬৬ হাজার ৮৭৭ জন সুস্থ হয়ে স্বাবাভিক জীবনে ফিরে গেছে।

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  ঘটনা প্রবাহ : করোনাভাইরাস
মেডিকেল শিক্ষার্থী-চিকিৎসকদের পরীক্ষা

সংক্রমিতদের মৌখিক পরীক্ষায় নমনীয় মেডিকেলগুলো

  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি