ডা. আফরোজা আকবর সুইটি

ডা. আফরোজা আকবর সুইটি

সহকারী অধ্যাপক,
ভাইরোলজি বিভাগ,
ঢাকা মেডিকেল কলেজ।


২৮ অগাস্ট, ২০২০ ১২:৪৯ পিএম

করোনায় শিশুদের আক্রান্তের সংখ্যা বৃদ্ধি: সাবধানতা ও প্রতিকার

করোনায় শিশুদের আক্রান্তের সংখ্যা বৃদ্ধি: সাবধানতা ও প্রতিকার

কাজের সুবিধার জন্য টেস্ট রিপোর্ট ল্যাব থেকে হাতে পৌঁছানোর আগেই রোগীর অন্যান্য তথ্যাদি কম্পিউটারে টাইপ করে রাখতে হয়। আসলে একটি শিশুর নাম, বয়স লেখার সাথে সাথেই মাতৃরূপের প্রকাশ শুরু হয়ে যায়। কার বাচ্চা, কোথা থেকে এসেছে, ধনী না কি গরীব- এসব তখন গৌণ। বয়স লেখার সময় সেই অদেখা শিশুটির অবয়বে ভেসে উঠে নিজের সন্তানের মুখায়ব!

আচ্ছা একবার ঠিক এমন একটি পরিস্থিতিতে নিজেকে কল্পনা করতে পারেন? কোন বাবা-মা কি সজ্ঞানে তার সন্তানকে কোভিড-১৯ পজিটিভ হতে দেখতে চান? চান কি শিশু সন্তান (আমার দেখামতে ১৫ দিন হতে মাস, বছর- তার মানে দুগ্ধপোষ্য শিশু) ছোঁয়াচে এই রকম রোগে আক্রান্ত হোক? ভবিষ্যতে আক্রান্ত হতে পারে এমন অবস্থা দেখার কথা কল্পনা করতে পারেন? এক সেকেন্ডের উত্তর হচ্ছে -না! অসম্ভব! 

তাহলে? বলুন তো এভাবে শিশুদের আক্রান্ত হওয়ার কারণ কে বা কারা? সহজভাবে একটু ভেবে দেখুন না! আপনার শিশুর লালন পালন আর মাস্ক বিহীন বাইরে অযথা তাকে নিয়ে ঘোরাঘুরি কে করেছেন‍? আপনি বা আপনার পরিবারের সদস্যরাই! লকডাউন সীমিতভাবে তুলে নেওয়ার সরকারি ঘোষণা- সেটি কি আপনার সীমা লঙ্ঘন করে চলাফেরা করার জন্য!

অর্থনীতির চাকা সচল রাখতে আপনি বাইরে যান। স্বাস্থ্য বিধি মেনে বাসায় ফিরে সাবান দিয়ে হাত ধূয়ে নিচ্ছেন তো! সব পোশাক পাল্টানোর আগে শিশুর সংস্পর্শে মানে কাছে টেনে নিচ্ছেন না তো! মনে রাখবেন, আপনার শিশুর ধ্বংসের দ্বারপ্রান্তে পৌঁছানোর দায় দায়িত্ব আপনার, অবশ্যই শুধু আপনার! আল্লাহ না করুক, যদি সে মারা যায় সেই কষ্টও আপনার!

একজন ভাইরোলজিস্টের পাশাপাশি একজন মা, একজন অভিভাবক হিসেবে অনুরোধ করছি- দয়া করে শিশুদের নিয়ে বাসার বাইরে অযথা বের হবেন না। প্রয়োজনে বের হতে হলে অবশ্যই মাস্ক ব্যবহার করুন। পরিবারের সদস্যদের কেউ কোভিড-১৯ পজিটিভ হলে খুব সাবধানে বাসায় শিশুকে আলাদা রাখতে হবে। বাসার কেউ বাইরে থেকে ফিরলে স্বাস্থ্যবিধি মতো জীবাণুমুক্ত হওয়ার পর শিশুর সংস্পর্শে আসবেন।

নিজের ও নিজের পরিবারের অন্যান্য সদস্যদের সাথে শিশুদের বিশেষ যত্ম নিন। আজকের শিশু আগামীর ভবিষ্যত। আল্লাহ রাব্বুল আলামীন আমাদের সবাইকে হেফাজত করুন, হেদায়েত দান করুন। আমীন।

সিন্ডিকেট মিটিংয়ে প্রস্তাব গৃহীত

ভাতা পাবেন ডিপ্লোমা-এমফিল কোর্সের চিকিৎসকরা

স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্দেশনা উপেক্ষা

অতিরিক্ত বেতন নিচ্ছে একাধিক বেসরকারি মেডিকেল

প্রস্তুতির নির্দেশ প্রধানমন্ত্রীর

অক্টোবর-নভেম্বরে ২য় ধাপে করোনা সংক্রমণের শঙ্কা

  এই বিভাগের সর্বাধিক পঠিত
বেশিদিন ওমিপ্রাজল খেলে হাড় ক্ষয়ের ঝুঁকি বাড়ে 
কিডনি পাথরের ঝুঁকি বাড়ায় নিয়মিত অ্যান্টাসিড সেবন 

বেশিদিন ওমিপ্রাজল খেলে হাড় ক্ষয়ের ঝুঁকি বাড়ে