১১ অগাস্ট, ২০২০ ১২:৫৩ পিএম

স্বাস্থ্যমন্ত্রীর নির্দেশেই বন্ধ হচ্ছে ‘করোনা বুলেটিন’

স্বাস্থ্যমন্ত্রীর নির্দেশেই বন্ধ হচ্ছে ‘করোনা বুলেটিন’

মেডিভয়েস রিপোর্ট: স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেকের নির্দেশেই বন্ধ হচ্ছে করোনাভাইরাস সংক্রান্ত স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত ‘করোনা বুলেটিন’। আজ শেষবারের মতো এই বুলেটিনের পর থেকে প্রতিদিন একটি নির্দিষ্ট সময়ে গণমাধ্যমগুলোতে সংবাদ বিজ্ঞপ্তি পাঠানোর মাধ্যমে ২৪ ঘণ্টার করোনা পরিস্থিতির অগ্রগতি জানানো হবে।

মঙ্গলবার (১১ আগস্ট) স্বাস্থ্য অধিদপ্তরের একাধিক সূত্র গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন।

সূত্র জানায়, মূলত মন্ত্রণালয়ের নির্দেশে অধিদপ্তরের বুলেটিন বন্ধ হচ্ছে। তারা বলছেন, এত বড় সিদ্ধান্ত অধিদপ্তরের নেওয়ার ক্ষমতা নেই।

এ বিষয়ে স্বাস্থ্যমন্ত্রী জানান, দেশে করোনা পরিস্থিতির উন্নতি ঘটায় এখন আর এমন বুলেটিন প্রচার করার প্রয়োজন দেখছেন না তারা।

জাহিদ মালেক বলেন, ‘চার-পাঁচ মাস ধরে তো বুলেটিন প্রচার হলোই। এখন তো আল্লাহর রহমতে পরিস্থিতি অনেকটাই ভালো। আমরা মনে করি, এখন সংক্রমণ কমে আসছে, পরিস্থিতি নিয়ন্ত্রণে আসছে। এ কারণে আমাদের সিদ্ধান্ত নিয়মিত একজন ব্যক্তি দিয়ে বুলেটিন না করে প্রেস রিলিজ দেয়া।’

এ বিষয়ে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক (ভারপ্রাপ্ত) অধ্যাপক ডা. আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলম বলেন, ‘কোনো বিষয়ে অস্পষ্টতা থাকলে অধ্যাপক ডা. নাসিমা সুলতানাসহ আরও একজন অতিরিক্ত মহাপরিচালকের সাথে কথা বলে নিতে পারবেন। তবে স্বাস্থ্য বুলেটিন একেবারেই বন্ধ হয়ে যাচ্ছে বিষয়টি এমন নয়, ভবিষ্যতে প্রয়োজন সাপেক্ষে হয়তো আবারও স্বাস্থ্য বুলেটিন প্রচারিত হবে।’

দেশের কোভিড-১৯ পরিস্থিতি নিয়ে স্বাস্থ্য অধিদপ্তর নিয়মিত অনলাইন বুলেটিন আয়োজন করে আসছে গত এপ্রিল থেকে। ১১ আগস্ট এই বুলেটিনের চার মাস পূর্ণ হবে।

এদিনই শেষবারের মতো স্বাস্থ্য বুলেটিন পাঠ করবেন স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা। ১২ আগস্ট থেকে স্বাস্থ্য বুলেটিন বন্ধ হয়ে এর পরিবর্তে সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে কোভিড-১৯ সংক্রান্ত তথ্য জানানো হবে গণমাধ্যমকে।

এর আগে গত ফেব্রুয়ারি মাসের প্রথম সপ্তাহে করোনাভাইরাস নিয়ে প্রথম ব্রিফিং আয়োজন করে সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। প্রতিষ্ঠানটির পরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা নিজ কার্যালয়ে ব্রিফিং করতেন।

এরপর স্বাস্থ্যঝুঁকি বিবেচনায় নিয়ে অনলাইনে ব্রিফিং পরিচালনার সিদ্ধান্ত নেয় স্বাস্থ্য অধিদপ্তর। ওই সময় সাংবাদিকরা জুম প্ল্যাটফর্মে যুক্ত হয়ে ব্রিফিংয়ে প্রশ্নোত্তর পর্বে অংশ নেওয়ার সুযোগ পেতেন। এতে একাধিক দিন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালিকসহ অধিদপ্তরের ঊর্ধ্বতন কর্মকর্তারা বাসা কিংবা নিজ কার্যালয় থেকে যুক্ত হয়েছেন। 

এপ্রিলের দ্বিতীয় সপ্তাহে এসে সাংবাদিকদের যুক্ত হওয়ার পর্বটি বাদ দিয়ে ‘ব্রিফিংকে ‘বুলেটিন’ আকারে উপস্থাপন করতে শুরু করে অধিদপ্তর।

  ঘটনা প্রবাহ : করোনাভাইরাস
সিন্ডিকেট মিটিংয়ে প্রস্তাব গৃহীত

ভাতা পাবেন ডিপ্লোমা-এমফিল কোর্সের চিকিৎসকরা

স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্দেশনা উপেক্ষা

অতিরিক্ত বেতন নিচ্ছে একাধিক বেসরকারি মেডিকেল

প্রস্তুতির নির্দেশ প্রধানমন্ত্রীর

অক্টোবর-নভেম্বরে ২য় ধাপে করোনা সংক্রমণের শঙ্কা

  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি