০৮ অগাস্ট, ২০২০ ১২:০৭ পিএম
ভিডিও বার্তায় টিআইবির নির্বাহী পরিচালক

স্বচ্ছতা ও জবাবদিহিতার অভাবে হাসপাতালে অভিযানে পূর্বানুমতির সিদ্ধান্ত

স্বচ্ছতা ও জবাবদিহিতার অভাবে হাসপাতালে অভিযানে পূর্বানুমতির সিদ্ধান্ত
ড. ইফতেখারুজ্জামান। ছবি: ভিডিও থেকে

মেডিভয়েস রিপোর্ট: স্বচ্ছতা ও জবাবদিহিতার অভাবেই সরকারি-বেসরকারি হাসপাতালে দুর্নীতিবিরোধী অভিযানে স্বাস্থ্য মন্ত্রণালয়ের পূর্বানুমতির সিদ্ধান্ত হয়েছে বলে দাবি করেছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)। 

শুক্রবার (৭ আগস্ট) এক ভিডিও বার্তায় প্রতিষ্ঠানটির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান এ কথা বলেন।  

তিনি আরও বলেন, দুর্নীতিবিরোধী অভিযানের মধ্য দিয়ে স্বাস্থ্যখাতে অনিয়ম দুর্নীতির যে চিত্র প্রকাশের সুযোগ সৃষ্টি হয়েছিল এ সিদ্ধান্ত সেটিকে প্রতিহত করার অন্যতম উপায় ছাড়া আর কিছু হিসেবে ভাবাটা খুবই কঠিন।

বার্তায় টিআইবির নির্বাহী পরিচালক বলেন, সরকারি বেসরকারি হাসপাতালে দুর্নীতি অভিযান পরিচালনার আগে প্রতি ক্ষেত্রে মন্ত্রণালয়ের পূর্বানুমতি নিতে হবে—এই নির্দেশনাকে যেভাবেই ব্যাখ্যা করা হোক, এতে একাধিক উপাদান কাজ করে থাকতে পারে। যদি পুর্বানুমতি লাগবে ধরেই নিই, তাহলে আইন প্রয়োগকারী সংস্থাকে একটা নির্দেশে বলে দেওয়া যায়, আইনের অপব্যবহার না করে কার্যকরভাবে পরিচালনা করতে হবে। তা না করে প্রতিটি ক্ষেত্রে অনুমতি নেওয়ার কথা বলার মাধ্যমে সংশ্লিষ্টদের মধ্যকার স্বচ্ছতা ও জবাবদিহিতার অভাব প্রকাশ পেয়েছে। 

তিনি আরও বলেন, সিদ্ধান্তগ্রহণকারীরা হয়তো মনে করছেন চুনোপুটি টানাটানি করলে রুই কাতলা বেরিয়ে আসতে পারে। সেটা তাদের একাংশের জন্য ঝুঁকিপূর্ণ। দ্বিতীয়ত যে সমস্ত সরকারি বেসরকারি হাসপাতাল কর্তৃপক্ষ এ সিদ্ধান্ত গ্রহণ প্রক্রিয়ায় প্রভাব সৃষ্টি করেছিলেন তাদের আত্মবিশ্বাস নেই যে তারা তাদের ওপর অর্পিত দায়িত্ব স্বচ্ছতা, নৈতিকতার ও দুর্নীতিমুক্তভাবে পালন করতে পারে। এছাড়া আরেকটি কারণ হতে পারে আইন শৃঙ্খলাবাহিনী ক্ষমতার অপব্যবহার না করে পালন করবে এ ধরনের আস্থা মন্ত্রণালয়ের নেই।

প্রসঙ্গত, গত ৪ আগস্ট স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কাছে পাঠানো এক চিঠিতে সরকারি ও বেসরকারি হাসপতালে সরাসরি অভিযান না চালিয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সঙ্গে সমন্বয় করে অভিযান পরিচালনার জন্য অনুরোধ জানানো হয়।

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা বিভাগের বেসরকারি স্বাস্থ্য ব্যবস্থাপনা- ১ শাখার সিনিয়র সহকারী সচিব উম্মে হাবিবা স্বাক্ষরিত ওই চিঠিতে আরও বলা হয়, ‘দেশে করোনাভাইরাস মহামারীর প্রাদুর্ভাবের পর থেকে বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালসমূহে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা নানা বিষয়ে অভিযান পরিচালনা করছেন। একটি হাসপাতালে একাধিক আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর অভিযান পরিচালনা করাতে তাদের স্বাভাবিক চিকিৎসা কার্যক্রম ব্যাহত হচ্ছে এবং এ কারণে স্বাস্থ্য প্রতিষ্ঠানসমূহে একধরনের চাঁপা অসন্তোষ বিরাজ করছে।’
 

মেডিভয়েস এর জনপ্রিয় ভিডিও কন্টেন্ট গুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
সিন্ডিকেট মিটিংয়ে প্রস্তাব গৃহীত

ভাতা পাবেন ডিপ্লোমা-এমফিল কোর্সের চিকিৎসকরা

স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্দেশনা উপেক্ষা

অতিরিক্ত বেতন নিচ্ছে একাধিক বেসরকারি মেডিকেল

প্রস্তুতির নির্দেশ প্রধানমন্ত্রীর

অক্টোবর-নভেম্বরে ২য় ধাপে করোনা সংক্রমণের শঙ্কা

  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি