০৫ অগাস্ট, ২০২২ ১০:২৩ এএম

মেডিকেল বর্জ্য সাধারণ বর্জ্যের সঙ্গে মিশানোর ফলে ঝুঁকিতে জনস্বাস্থ্য 

মেডিকেল বর্জ্য সাধারণ বর্জ্যের সঙ্গে মিশানোর ফলে ঝুঁকিতে জনস্বাস্থ্য 
কক্সবাজার জেলা সদর হাসপাতালের চিকিৎসক, নার্স ও স্বাস্থ্যকর্মীদের জন্য সংক্রমণ নিয়ন্ত্রণ, প্রতিরোধ এবং মেডিকেল বর্জ্য ব্যবস্থপনা বিষয়ে প্রশিক্ষণ শুরু।

মেডিভয়েস রিপোর্ট: চিকিৎসক, নার্স ও স্বাস্থ্যকর্মীদের জন্য সংক্রমণ নিয়ন্ত্রণ, প্রতিরোধ এবং মেডিকেল বর্জ্য ব্যবস্থপনা বিষয়ে প্রশিক্ষণের আয়োজন করেছে কক্সবাজার জেলা সদর হাসপাতাল। চলবে মাসব্যাপী।

প্রশিক্ষণ কর্মসূচির উদ্বোধন করেন হাসপাতালের সংক্রমণ প্রতিরোধ ও নিয়ন্ত্রণের (আইপিসি) মাস্টার ট্রেইনার হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার ডা. আশিকুর রহমান। প্রশিক্ষক ছিলেন হাসপাতালের সংক্রমণ নিয়ন্ত্রণ কমিটির ফোকাল পারসন ও কক্সবাজার মেডিকেল কলেজের সার্জারি বিভাগের সহকারী অধ্যাপক ডা. আরিফ হোসেন।

প্রশিক্ষকরা মেডিকেল বর্জ্য ব্যবস্থপনার গুরুত্বারোপ করে বলেন, ময়লা নির্দিষ্ট বিনে ফেললে বর্জ্য ব্যবস্থাপনা সঠিক হবে। মেডিকেল বর্জ্যের সাথে সাধারণ বর্জ্য মিশিয়ে ফেলার কারণে জনস্বাস্থ্য ঝুঁকির মুখে পড়ছে এবং সংক্রমণ ছড়িয়ে পড়ছে। সংক্রমণরোধে কালার কোড অনুযায়ী, ময়লার বিন রাখার পরামর্শ দেন তাঁরা।

সঠিক নিয়মে হাত ধোয়া, হাত ধোয়ার বিধি, হাসপাতালের পরিবেশ পরিচ্ছন্ন রাখা ও কর্মস্থলে কিভাবে সুন্দর রাখা যায়, সে সম্পর্কে প্রশিক্ষণার্থীদের হাতে কলমে শিখানো হয়।

প্রসঙ্গত, গত বছর পরিষ্কার-পরিচ্ছন্নতায় কক্সবাজার জেলা সদর হাসপাতাল দেশের শ্রেষ্ঠ হাসপাতালের পুরস্কার লাভ করে। 

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি