০১ অগাস্ট, ২০২২ ০১:৫৬ পিএম

২০২১-২২ শিক্ষাবর্ষের মেডিকেল শিক্ষার্থীদের ওরিয়েন্টেশন অনুষ্ঠিত

২০২১-২২ শিক্ষাবর্ষের মেডিকেল শিক্ষার্থীদের ওরিয়েন্টেশন অনুষ্ঠিত
ওরিয়েন্টেশন সামনে রেখে সকাল হতে রঙ-বেরঙের বেলুন ও ফেস্টুনে নতুন রূপে সেজে ওঠে ঢাকা মেডিকেল কলেজের মিলন অডিটোরিয়াম। ছবি: আসাদুল ইসলাম দুলাল

মেডিভয়েস রিপোর্ট: বিপুল উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে সারাদেশে অনুষ্ঠিত হয়ে গেল ২০২১-২২ শিক্ষাবর্ষের মেডিকেল শিক্ষার্থীদের ওরিয়েন্টেশন প্রোগ্রাম। পূর্ব নির্ধারিত ঘোষণা অনুযায়ী, আজ সোমবার (১ আগস্ট) সকালে নিজস্ব ক্যাম্পাসে এ প্রোগ্রাম অনুষ্ঠিত হয়।

ওরিয়েন্টেশন সামনে রেখে সকাল হতে রঙ-বেরঙের বেলুন ও ফেস্টুনে নতুন রূপে সেজে ওঠে ঢাকা মেডিকেল কলেজের মিলন অডিটোরিয়াম। নবীন শিক্ষার্থীদের ফুল দিয়ে শুভেচ্ছা জানায় ঢামেক সন্ধানী মেডিসিন ক্লাব।

এতে উপস্থিত ছিলেন মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা. টিটু মিয়া, উপাধ্যক্ষ অধ্যাপক ডা. মো. শফিকুল আলম চৌধুরী, ঢামেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. নাজমুল হক, বিভিন্ন বিভাগের প্রধান, শিক্ষক-শিক্ষিকাসহ অভিভাবক ও শিক্ষার্থীগণ।

বক্তব্যে শিক্ষার্থীদের অভিনন্দন এবং অভিভাবকদের কৃতজ্ঞতা জানান ঢামেক অধ্যক্ষ অধ্যাপক ডা. টিটো মিয়া। তিনি বলেন, ‘শিক্ষার্থীদের নিয়ে আমরা গর্ববোধ করি। কে-৭৯ ব্যাচকে গণমানুষের জন্য কাজ করতে হবে।’

নবীনদেরকে জাতির কল্যাণে কাজ করে যাওয়ার আহ্বান জানিয়ে তিনি আরও বলেন, ‘তোমাদের মেধা এতো বেশি যে, একটি ডিগ্রি তোমাদের জন্য কিছুই না। জাতির প্রত্যাশা পূরণে তোমরা অনেক মানবিক হবে। তোমাদের মধ্যে দেশাত্মবোধ, নেতৃত্বগুণ থাকতে হবে। মেডিকেল শিক্ষার্থীদের পূর্বশর্তই হচ্ছে নেতৃত্বগুণ।’

এ সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্ধৃতি দিয়ে তিনি বলেন, চিকিৎসক যদি রোগীর সঙ্গে ভাল ব্যবহার করেন, তাহলে রোগী এমনিতেই সুস্থ হয়ে যান।

মেডিকেল প্রফেশনকে চাপ হিসেবে না নেওয়ার পরামর্শ দিয়ে তিনি বলেন, নতুন এই যাত্রা শুভ হোক।

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. নাজমুল হক শিক্ষার্থীদের উদ্দেশে বলেন, একতা বজায় রাখতে হবে। শুরুতেই গ্রুপিং করা যাবে না। শৃঙ্খলা বজায় রাখতে। এটা কোনোভাবেই ভঙ্গ করা যাবে না।

নবীন শিক্ষার্থীদের পদচারণায় মুখর আদ্-দ্বীন মেডিকেল

রাজধানীর মগবাজারে অবস্থিত আদ্-দ্বীন উইমেন্স মেডিকেল কলেজে ছাত্রীদের নবীন বরণ ও পরিচিতি অনুষ্ঠান সম্পন্ন হয়েছে। সকাল সাড়ে ৮টায় কলেজের ব্যারিস্টার রফিক-উল হক মিলনায়তনে নবীন ছাত্রীদের ফুল দিয়ে বরণ করে নেওয়া হয়।

নবীন শিক্ষার্থীদের পদচারণায় মুখরিত হয়ে উঠে আদ্-দ্বীন উইমেন্স মেডিকেল কলেজ ক্যাম্পাস। মানব সেবার মহান ব্রত নিয়ে দেশ-বিদেশের বিভিন্ন প্রান্ত থেকে ছুটে আসা শিক্ষার্থীদের চোখে-মুখে ছিল নতুন স্বপ্ন আর নব উদ্যমে এগিয়ে চলার প্রত্যয়।

আদ্-দ্বীন ওয়েলফেয়ার সেন্টারের চেয়ারম্যান অধ্যাপক ডা. মুহাম্মদ আব্দুস সবুরের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন মেডিকেল কলেজের সাবেক অধ্যক্ষ অধ্যাপক ডা. আফিকুর রহমান। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করেন আদ্-দ্বীন উইমেন্স মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা. আশরাফ-উজ-জামান।

অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন আদ্-দ্বীন হাসপাতালসমূহের মহাপরিচালক অধ্যাপক ডা. নাহিদ ইয়াসমিন, ফরেনসিক মেডিসিন বিভাগের প্রধান অধ্যাপক ডা. মাজহারুল ইসলাম আদ্-দ্বীন ফাউন্ডেশনের উপদেষ্টা অধ্যাপক ডা. আনোয়ার হোসেন মুন্সী, উপদেষ্টা তাজুল ইসলাম, অধ্যাপক ডা. মাহমুদা বেগম, অধ্যাপক ডা. সালমা আক্তার, অধ্যাপক ডা. আফজালুন্নেসা বিনতে লুৎফর, অধ্যাপক ডা. এ আর এম লুৎফুল কবীর প্রমুখ। এ সময় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মেডিকেল কলেজের বিভিন্ন বিভাগের শিক্ষক, কর্মকর্তা, কর্মচারি ও শিক্ষার্থীরা।

আদ্-দ্বীন উইমেন্স মেডিকেল কলেজে ২০২১-২২ শিক্ষাবর্ষে মোট ৯০ জন ছাত্রী ভর্তি করা হয়েছে। এর মধ্যে ৪৭ দেশি ও ৪৩ জন বিদেশী শিক্ষার্থী রয়েছে।

গত ১ এপ্রিল সারাদেশে একযোগে এমবিবিএস ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। এতে অংশ নেয় এক লাখ ৩৯ হাজার ৭৪২ শিক্ষার্থী। পরীক্ষায় উত্তীর্ণ হন ৭৯ হাজার ৩৩৭ জন।

 

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  এই বিভাগের সর্বাধিক পঠিত