০২ অগাস্ট, ২০২১ ০৫:৪০ পিএম

নতুন চার হাজার চিকিৎসক নিয়োগে হস্তক্ষেপ করবেন না হাইকোর্ট

নতুন চার হাজার চিকিৎসক নিয়োগে হস্তক্ষেপ করবেন না হাইকোর্ট
প্রতীকী ছবি

মেডিভয়েস রিপোর্ট: ৩৯তম বিসিএস (বিশেষ) পরীক্ষায় উত্তীর্ণদের মধ্য থেকে চিকিৎসক নিয়োগের নির্দেশনা চেয়ে দায়ের করা রিটে কোনো আদেশ দেননি হাইকোর্ট।

আদালত বলেন, ‘কততম বিসিএস থেকে, কীভাবে কতজন চিকিৎসক নিয়োগ দেবেন এটা সরকারের পলিসি মেকিংয়ের বিষয়। এ বিষয়ে আমরা হস্তক্ষেপ করব না। সরকারের সংশ্লিষ্ট দপ্তরে কথা বলুন। তবে চিকিৎসক নিয়োগে আইনের কোনো ব্যত্যয় হলে আপনারা তখন আদালতে আসতে পারেন।’

আজ সোমবার (২ জুলাই) বিচারপতি এম ইনায়েতুর রহিমের বিশেষ হাইকোর্ট বেঞ্চ রিটকারী আইনজীবীদের উদ্দেশে এ মন্তব্য করেন।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী অ্যাডভোকেট ইউসুফ হোসেন হুমায়ন ও অ্যাডভোকেট মো. মশিউর রহমান। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিপুল বাগমার।

গত ২৯ জুলাই ৩৯তম বিসিএসে উত্তীর্ণ ডা. রাফা মো. নুরুল ইসলামসহ ১৩৬০ শিক্ষার্থীর পক্ষে সম্পূরক এ রিট দায়ের করা হয়।

এর আগে গত ২৯ জুলাই ৩৯তম বিসিএসে (বিশেষ) উত্তীর্ণদের মধ্য থেকে চিকিৎসক নিয়োগের নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট আবেদন দায়ের করা হয়। তাদের পক্ষে  অ্যাডভোকেট মো. মশিউর রহমান এ রিট দায়ের করেন।  

অ্যাডভোকেট মো. মশিউর রহমান বলেন, ২০১৮ সালে ৩৯তম বিসিএস পরীক্ষায়  চূড়ান্তভাবে উত্তীর্ণ হয়ে তালিকাভুক্ত হন সহকারী সার্জন পদে ১৩ হাজার ২১৯ চিকিৎসক। এর মধ্য থেকে প্রথম দফায় চার হাজার ৫৪২ জনকে স্বাস্থ্য ক্যাডারে নিয়োগ দেয় সরকার। তখন বাংলাদেশ কর্ম কমিশন থেকে বলা হয়েছিল, শুন্য পদ না থাকায় নিয়োগের সুপারিশ করা গেল না। পরবর্তীতে নিয়োগের সুযোগ পাওয়া গেলে নন ক্যাডার হিসেবে বিধিবিধান মেনে নতুন নিয়োগ দেওয়া হবে। পরে করোনার প্রাদুর্ভাব বেড়ে গেলে আরো দুই হাজার চিকিৎসক নিয়োগ দেয়া হয়। বাকি আরও সাড়ে ছয় হাজার চিকিৎসক নিয়োগের অপেক্ষায় রয়েছে। 

তিনি আরও বলেন, নতুন করে সরকার চার হাজার চিকিৎসক ৪২তম বিসিএস থেকে নিয়োগ দেওয়ার কথা বলেছেন। তাই আমরা আবেদনে ৩৯তম বিসিএসে (বিশেষ) উত্তীর্ণ তালিকাভুক্ত সাড়ে ৬ হাজার চিকিৎসক থেকে নিয়োগের নির্দেশনা চেয়েছি।

উল্লেখ্য, করোনার মহামারি পরিস্থিতিতে চিকিৎসাসেবার মান বাড়াতে কোনো ইন্টারভিউ ছাড়াই ৪ হাজার চিকিৎসক ও ৪ হাজার নার্স নিয়োগের সিদ্ধান্ত নিয়েছে সরকার।

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি