০২ মে, ২০২১ ০৬:০৬ পিএম

পশ্চিমবঙ্গের নির্বাচনে পিছিয়ে পড়ছেন ক্যান্সার বিশেষজ্ঞ ডা. ইন্দ্রনীল খান

পশ্চিমবঙ্গের নির্বাচনে পিছিয়ে পড়ছেন ক্যান্সার বিশেষজ্ঞ ডা. ইন্দ্রনীল খান
ডা. ইন্দ্রনীল খান। ফাইল ছবি

মেডিভয়েস রিপোর্ট: ভারতের পশ্চিমবঙ্গের বিধান সভা নির্বাচনে পিছিয়ে পড়েছেন বিজেপি প্রার্থী ডা. ইন্দ্রনীল খান। কসবা থেকে নির্বাচন করেছিলেন দেশটির অন্যতম এ ক্যান্সার বিশেষজ্ঞ। 

তৃতীয় রাউন্ড শেষে ৩৮ হাজারের বেশি ভোটে এগিয়ে রয়েছেন তৃণমূল কংগ্রেসের আহমেদ জাভেদ খান। 

ডা. ইন্দ্রনীল ঢাকুরিয়ার এএমআরআই হাসপাতালের অনকোলজি বিভাগের কনসালটেন্স হিসেবে কর্মরত আছেন। এর আগে তিনি কলকাতা মেডিকেল রিসার্চ ইনস্টিটিউটে কনসালটেন্ট হিসেবে দায়িত্ব পালন করেন। কলকাতা সাউথ পয়েন্ট হাইস্কুল থেকে পাস করা ইন্দ্রনীল নর্থ বেঙ্গল মেডিকেল কলেজ থেকে এমবিবিএস সম্পন্ন করেন। 

কলকাতা মেডিকেল কলেজ থেকে এমডি পাস করে নর্থ বেঙ্গল মেডিকেল কলেজে আবাসিক সার্জন হিসেবে কর্মজীবনের সূচনা করেন এ চিকিৎসক। পরে কলকাতা মেডিকেল কলেজে রেডিয়েশন অনকোলজিস্ট হিসেবেও দায়িত্ব পালন করেন তিনি।

বিশাল জয়ের পথে মমতার তৃণমূল কংগ্রেস

ভারতের পশ্চিমবঙ্গে এবারের বিধানসভা নির্বাচনে বড় জয় পেতে চলেছেন মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বাধীন তৃণমূল কংগ্রেস। অর্ধেকের বেশি ভোট গণনার পর আভাস পাওয়া যাচ্ছে, প্রদত্ত ভোটের শতকরা ৫০ ভাগ এই দলের ঝুলিতেই পড়েছে। সে হিসাবে তৃণমূল এবার বামফ্রন্টের রেকর্ড স্পর্শ করতে চলেছে বলেই ধরে নেওয়া যায়। ১৯৮৭ সালের নির্বাচনে বামফ্রন্ট ৫০ শতাংশের বেশি ভোট পেয়েছিল।

পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচনে এবার আট দফায় ভোট হয়েছে।  রোববার স্থানীয় সময় সকাল আটটা থেকে শুরু হয়েছে ভোট গণনা। বিকাল তিনটা পর্যন্ত অর্ধেকের বেশি ভোট গণনা হয়ে গেছে। জানা গেছে, গণনাকৃত ভোটের ৪৮ দশমিক ৩ শতাংশ পেয়েছে তৃণমূল। অতীতে আর কোনো নির্বাচনেই এত ভোট পাওয়ার রেকর্ড নেই দলটির।

২০১৬ সালের বিধানসভা নির্বাচনে ২৯৪ আসনের মধ্যে ২১১টিতে জিতেছিল তৃণমূল। সেবারও দলটির পক্ষে পড়েছিল প্রদত্ত ভোটের ৪৪ দশমিক ৩ শতাংশ ভোট। তার আগে ২০১১ সালের নির্বাচনে তৃণমূল কংগ্রেস পেয়েছিল ৩৮ দশমিক ৯ শতাংশ ভোট। ২০১৪ ও ২০১৯ সালের লোকসভা ভোটে দলটি পেয়েছিল যথাক্রমে প্রদত্ত ভোটের ৩৯ দশমিক শূন্য ৫ শতাংশ ও ৪৩ দশমিক ৩ শতাংশ ভোট।

নির্বাচন কমিশনের তথ্যমতে, ১৯৮৭ সালের বিধানসভা নির্বাচনে বামফ্রন্ট প্রদত্ত ভোটের ৫০ শতাংশের বেশি পেয়ে বিজয়ী হয়েছিল। তৃণমূলের এবারের ভোটের হার ওই নির্বাচনকেই মনে করিয়ে দিচ্ছে বিশ্লেষকদের।

এদিকে ২০১৯ সালের লোকসভা নির্বাচনে বিজেপি প্রদত্ত ভোটের ৪০ দশমিক ৩ শতংশ ভোট পেলেও এবার তাদের ভোট কমে গেছে বলেই আভাস পাওয়া যাচ্ছে। বেলা তিনটা পর্যন্ত ভোটের হিসাব অনুযায়ী দলটি প্রদত্ত ভোটের ৩৭ দশমিক ৫ শতাংশ ভোট পেয়েছে।

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  এই বিভাগের সর্বাধিক পঠিত
করোনা ছড়ায় উপসর্গহীন ব্যক্তিও
একদিনেই অবস্থান বদল বিশ্ব স্বাস্থ্য সংস্থার

করোনা ছড়ায় উপসর্গহীন ব্যক্তিও