২৫ জানুয়ারী, ২০২১ ১০:৩১ এএম

সেরামের ৬০ লাখ টিকা আসছে আজ

সেরামের ৬০ লাখ টিকা আসছে আজ
ছবি: সংগৃহীত

মেডিভয়েস রিপোর্ট: ভারতের সেরাম ইনস্টিটিউট থেকে সরকারের কেনা অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার করোনা ভ্যাকসিনের ৫০ লাখ ডোজ আসছে আজ। বিমানবন্দর থেকে এই টিকা আমদানিকারক প্রতিষ্ঠান বেক্সিমকো ফার্মাসিটিক্যালসের টঙ্গীর গুদামে নেওয়া হবে। 

এছাড়াও সরকারের কেনা টিকার বাইরে বিভিন্ন ফার্মাসিটিক্যাল কোম্পানিতে কাজ করা প্রতিনিধিদের জন্য নিজস্ব ব্যবস্থাপনায় আরও ১০ লাখ ডোজ টিকা আমদানি করছে বেক্সিমকো। 

রোববার (২৪ জানুয়ারি) এক সংবাদ সম্মেলনে বেক্সিমকোর ব্যবস্থাপনা পরিচালক (এমডি) নাজমুল হাসান পাপন এসব তথ্য নিশ্চিত করেছেন।

পাপন জানান, সোমবার বেলা সাড়ে ১১টার দিকে এই টিকা ঢাকায় পৌঁছাবে। বিমানবন্দরে বেক্সিমকোর গাড়ি থাকবে। সেখান থেকে টিকা বেক্সিমকোর টঙ্গীতে স্থাপিত নতুন গুদামে নেওয়া হবে। পরে সরকারের চাহিদা অনুযায়ী এই টিকা দেশের ৬৪ জেলা সিভিল সার্জনদের কাছে পৌঁছে দেওয়া হবে।

তিনি আরও বলেন, বিভিন্ন ফার্মাসিউটিক্যালস কোম্পানিগুলো বারবার অনুরোধ করছে, তাদের জন্যও কিছু ভ্যাকসিন আনতে। এ বিষয়ে বেক্সিমকোর সেরামের সঙ্গে কথা হয়েছে। বিভিন্ন ফার্মাসিউটিক্যাল কোম্পানির জন্য তারা আরও ১০ লাখ ডোজ টিকা আনা হবে।

এদিকে সেরামের করোনা টিকা সারাদেশে পাঠানোর আগে সরকারি ওষুধ পরীক্ষাগারে পরীক্ষা করে ছাড়পত্র নেওয়া হবে বলেও বেক্সিমকো সূত্রে জানা গেছে।

এর আগে গত ২১ জানুয়ারি ভারতের উপহার হিসেবে পাঠানো ২০ লাখ ডোজ করোনা ভ্যাকসিন ঢাকায় এসে পৌঁছে। এই টিকা নির্ধারিত ব্যক্তিদের প্রয়োগের মাধ্যমে দেশে টিকাদান কর্মসূচি শুরু হবে। আজ বিকেল তিনটায় প্রধানমন্ত্রীর কার্যালয়ে এ সংক্রান্ত একটি সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হবে। 

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  ঘটনা প্রবাহ : করোনা ভ্যাকসিন
মেডিভয়েসকে বিশেষ সাক্ষাৎকারে পরিচালক

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে শতাধিক করোনা বেড ফাঁকা

  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি