১৩ জানুয়ারী, ২০২১ ০৬:২৮ পিএম

৪১ ও ৪২তম বিসিএস প্রিলিমিনারির তারিখ নির্ধারণ

৪১ ও ৪২তম বিসিএস প্রিলিমিনারির তারিখ নির্ধারণ

মেডিভয়েস রিপোর্ট: ৪১ ও ৪২তম বিসিএস প্রিলিমিনারির তারিখ নির্ধারণ করেছে বাংলাদেশ সরকারি কর্ম কমিশন (পিএসসি)। ৪১তম বিসিএসের প্রিলিমিনারি অনুষ্ঠিত হবে এ বছরের ১৯ মার্চ এবং ২৬ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হবে ৪২তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা।

আজ বুধবার (১৩ জানুয়ারি) পিএসসির পরীক্ষা নিয়ন্ত্রক (ক্যাডার) নূর আহমদ স্বাক্ষরিত পৃথক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়। এক সভায় এ সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

এতে বলা হয়, ৪১তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা আগামী ১৯ মার্চ (শুক্রবার) সকাল ১০টায় শুরু হয়ে বেলা ১২টা পর্যন্ত চলবে। এ পরীক্ষা দেশের ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, রবিশাল, সিলেট, রংপুর ও ময়ননসিংহ বিভাগে একযোগে অনুষ্ঠিত হবে। পরীক্ষার হল, আসনবিন্যাস এবং পরীক্ষা সংক্রান্ত বিস্তারিত নির্দেশাবলি যথাসময়ে সংবাদমাধ্যম ও কমিশনের ওয়েবসইটে প্রকাশ করা হবে।

৪২তম বিসিএস সংক্রান্ত অপর বিজ্ঞপ্তিতে বলা হয়, ৪২তম বিশেষ বিসিএসের লিখিত পরীক্ষা আগামী ২৬ ফেব্রুয়ারি শুক্রবার বিকাল ৩টা থেকে ৫টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। মোট ৩০০ নম্বারের মধ্যে ২০০ নম্বরের এমসিকিউ টাইপে পরীক্ষা শুধুমাত্র ঢাকা মহানগরের বিভিন্ন কেন্দ্রে অনুষ্ঠিত হবে। পরীক্ষার হল, আসনবিন্যাস এবং পরীক্ষা সংক্রান্ত বিস্তারিত নির্দেশাবলি যথাসময়ে সংবাদ মাধ্যম ও কমিশনের ওয়েবসাইট প্রকাশ করা হবে।

প্রসঙ্গত, ২০১৮ সালের ২৭ নভেম্বর ৪১তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করে পিএসসি। পরীক্ষায় এবার আবেদনকারীর সংখ্যা ৪ লাখ ৭৫ হাজার জন। এতে বিভিন্ন পদে ২ হাজার ১৩৫ কর্মকর্তা নিয়োগ দেওয়া হবে। শিক্ষা ক্যাডারে ৯১৫ জনকে নিয়োগ দেয়া হবে। এর মধ্যে বিসিএস শিক্ষায় প্রভাষক ৯০৫ জন, কারিগরি শিক্ষা বিভাগে প্রভাষক ১০ জন নেয়া হবে। প্রশাসনে ৩২৩ জনকে নিয়োগ দেয়া হবে। এর মধ্যে পুলিশে ১০০ জন, বিসিএস স্বাস্থ্যতে সহকারী সার্জন ১১০ জন ও সহকারী ডেন্টাল সার্জন ৩০ জন নেয়া হবে।

এছাড়া পররাষ্ট্রে ২৫ জন, আনসারে ২৩ জন, অর্থ মন্ত্রণালয়ে সহকারী মহাহিসাবরক্ষক (নিরীক্ষা ও হিসাব) ২৫ জন, সহকারী কর কমিশনার (কর) ৬০ জন, সহকারী কমিশনার (শুল্ক ও আবগারি) ২৩ জন ও সহকারী নিবন্ধক হিসেবে ৮ জনকে এবং অন্যান্য ক্যাডারের বাকি পদগুলোতে নিয়োগ দেওয়া হবে।

অপরদিকে ৪২তম বিসিএসে আবেদন পরেছিল ৩১ হাজারের অধিক। এতে সহকারী সার্জন হিসেবে ২ হাজার জনকে সহকারী সার্জন ও সহকারী ডেন্টাল সার্জন নিয়োগ দেওয়া হবে। বিশেষ বিসিএসের জন্য পরীক্ষা হবে ৩০০ নম্বরের। এর মধ্যে ২০০ নম্বরের প্রিলিমিনারি পরীক্ষা (এমসিকিউ টাইপ) হবে। আর ১০০ নম্বরের হবে মৌখিক পরীক্ষা

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি