০৮ নভেম্বর, ২০২০ ০৪:৪১ পিএম

অতিরিক্ত বেতন বন্ধসহ চার দফা দাবিতে মেডিকেল শিক্ষার্থীদের সড়ক অবরোধ

অতিরিক্ত বেতন বন্ধসহ চার দফা দাবিতে মেডিকেল শিক্ষার্থীদের সড়ক অবরোধ

মেডিভয়েস রিপোর্ট: করোনাকালে সেশনজট নিরসন ও অতিরিক্ত বেতন বাতিলসহ চার দফা দাবিতে রাজধানীর শাহবাগ মোড়ে সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছে বিভিন্ন সরকারি ও বেসরকারি মেডিকেল শিক্ষার্থী। এ সময় পুলিশের লাঠিচার্জে বেশ কয়েকজন শিক্ষার্থী আহত হয়। 

আজ রোববার (৮ নভেম্বর) বেলা সাড়ে ১১টার দিকে শাহবাগ মোড়ের রাস্তা আটকে অবস্থান নেন মেডিকেল ও ডেন্টাল কলেজের শতাধিক শিক্ষার্থী। এরপর বেলা দুটার দিকে পুলিশের মারমুখী অবস্থানে তাঁরা সড়ক ছেড়ে দেন। 

সূত্রে জানা যায়, করোনাকালে সেশনজটহীন মেডিকেল শিক্ষাবর্ষের দাবিতে রাজধানীর শাহবাগ মোড় অবরোধ করে দেশের বিভিন্ন সরকারি-বেসরকারি মেডিকেল ও ডেন্টাল কলেজের শতাধিক শিক্ষার্থী। এতে শাহবাগ মোড় যান চলাচল সম্পূর্ণ বন্ধ হয়ে যায়৷ এ সময় আশেপাশের সড়কে তীব্র যানজট দেখা দেয়।

সড়ক অবরোধ করে শিক্ষার্থীরা চার দফা দাবির পক্ষে নানা স্লোগান ও প্লেকার্ড প্রদর্শন করেন। তাঁদের দাবির মধ্যে রয়েছে করোনা মহামারীতে প্রফেশনাল পরীক্ষার বিকল্প ব্যবস্থা করা, অনতিবিলম্বে সেশনজট দূর করতে পরবর্তী পর্যায়ের অনলাইন ক্লাস শুরুর নির্দেশ দেওয়া, পরীক্ষা ও ক্লাসভিত্তিক সব আদেশের ক্ষেত্রে অগ্রাধিকারের ভিত্তিতে মেডিকেলের শিক্ষার্থীদের স্বাস্থ্যঝুঁকির কথা বিবেচনা করা এবং বেসরকারি মেডিকেল ও ডেন্টাল বন্ধ থাকাকালে নিয়মিত-অনিয়মিত শিক্ষার্থীদের কাছ থেকে অতিরিক্ত বেতন আদায় বন্ধ করা। 

এ অবস্থায় বেলা পৌনে দুইটার দিকে পুলিশ মারমুখী অবস্থান নেয়। তখন অবরোধকারী মেডিকেল ও ডেন্টাল শিক্ষার্থীরা শাহবাগ মোড়ের সড়ক ছেড়ে দেন। পরে তাঁরা ঢাকা বিশ্ববিদ্যালয়ের মেডিসিন অনুষদের ডিনের কাছে দাবি দাওয়া সম্বলিত স্মারকলিপি জমা দেন।

এর আগে গত ২৮ অক্টোবর এক বিজ্ঞপ্তিতে মেডিকেল ও ডেন্টাল কলেজের (এমবিবিএস ও বিডিএস কোর্স) দ্বিতীয় ও তৃতীয় বর্ষ এবং পর্যায়ক্রমে প্রথম ও শেষ পর্বের পরীক্ষার সম্ভাব্য তারিখ আগামী ডিসেম্বরের তৃতীয় সপ্তাহে নির্ধারণ করেছে স্বাস্থ্যশিক্ষা অধিদপ্তর। তবে করোনাকলে প্রায় আট মাস সকল শিক্ষা কার্যক্রম বন্ধ থাকায় মেডিকেল শিক্ষার্থীরা বিকল্প পদ্ধতিতে মূল্যায়নসহ বেশ কিছু দাবি দাওয়া জানিয়ে আসছে।

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
মেডিভয়েসকে বিশেষ সাক্ষাৎকারে পরিচালক

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে শতাধিক করোনা বেড ফাঁকা