১৬ অক্টোবর, ২০২০ ০৬:৩২ পিএম

এফসিপিএস ও এমসিপিএস পরীক্ষার বিজ্ঞপ্তি প্রকাশ

এফসিপিএস ও এমসিপিএস পরীক্ষার বিজ্ঞপ্তি প্রকাশ

মেডিভয়েস রিপোর্ট: জানুয়ারি ২০২১ এফসিপিএস ও এমসিপিএস পরীক্ষার বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বাংলাদেশ কলেজ অব ফিজিশিয়ান্স এন্ড সার্জন্সের (বিসিপিএস)। বৃহস্পতিবার (১৫ অক্টোবর) এ বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। 

বিসিপিএস অনারারি সচিব অধ্যাপক ডা. এবিএম খুরশীদ আলম স্বাক্ষরিত ওই বিজ্ঞপ্তিতে অনলাইনে আবেদনের প্রক্রিয়া এবং নতুন ও পুরনো কারিকুলাম অনুযায়ী পরীক্ষা ফি ও অন্যান্য নির্দেশনা বিস্তারিতভাবে প্রদান করা হয়েছে।

এতে জানানো হয়, এফসিপিএস প্রথম পর্ব, এফসিপিএস মধ্যম পর্ব, প্রাথমিক এফসিপিএস দ্বিতীয় পর্ব, এফসিপিএস দ্বিতীয় পর্ব (চূড়ান্ত), এফসিপিএস (সাব-স্পেশালিটি) এবং এমসিপিএস পরীক্ষার্থীদের জন্য অনলাইন রেজিস্ট্রেশন আবশ্যক।

অনলাইন রেজিস্ট্রেশন ও ফি প্রদানের সময় নির্ধারণ করা হয়েছে ১৫ অক্টোবর থেকে ১৫ নভেম্বর পর্যন্ত। আবেদন প্রত্যাহারের শেষ সময় ২৯ নভেম্বর। 

রেজিস্ট্রেশনের নিয়মাবলী

১. রেজিস্ট্রেশনের ফি নিম্নে উল্লেখিত ব্যাংকগুলোর যে কোনো শাখায় জমা দিতে হবে।

ক. ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক লিমিটেড (UCBL)

এসটিডি অ্যাকাউন্ট নাম্বার-০৭৮১৩০১০০০০০০২৫৬

খ. ঢাকা ব্যাংক লিমিটেড (DBL)

এসটিডি অ্যাকাউন্ট নম্বর- ০২০৭১৫০০০০০০০৮৮৭

জুলাই ২০২০ এর পরীক্ষায় অংশগ্রহণের জন্য যেসব আবেদনকারী ফি উঠিয়ে নেননি তারা পূর্বের ফি দিয়েই পরীক্ষায় অংশ নিতে পারবেন। 

২. রেজিস্ট্রেশনের জন্য প্রত্যেক নতুন পরীক্ষার্থীকে exams.bcps.edu.bd ওয়েবসাইটে গিয়ে ফর্ম পূরণ করতে হবে।

৩. পুরনো পরীক্ষার্থী যারা ইতিমধ্যেই অনলাইন রেজিস্ট্রেশন সম্পন্ন করেছে, তাদের পরীক্ষার ফি এবং ব্যাংক ডিপোজিট পত্রের স্ক্যান করা পত্র জমা দিতে হবে। ব্যাংক ডিপোজিট পত্রে পরীক্ষার্থীর নাম, মোবাইল নম্বর ও বিএমডিসি রেজিস্ট্রেশন নম্বর উল্লেখ থাকতে হবে।

৪. অনলাইন রেজিস্ট্রেশন সম্পন্ন হওয়ার পর কোন তথ্য পরিবর্তন করতে হলে ৫০০ টাকা পরিশোধ করে ২৭ নভেম্বরের মধ্যে করতে হবে।

৫. পরীক্ষার ফি জমা দেওয়ার পরও কোনো পুরনো পরীক্ষার্থী ব্যাংকের রসিদ অনলাইন রেজিস্ট্রেশন সফ্টওয়্যারে নির্ধারিত সময়ের মধ্যে আপলোড করতে না পারলে নিম্নোক্ত শর্ত মেনে তা সম্পন্ন করতে হবে।

ক. কলেজের টাকা বিভাগে ১০০০ টাকা বিলম্ব জরিমানা জমা দিতে হবে।

খ. পরীক্ষার্থীকে ব্যাংকের রসিদ অনলাইন সফ্টওয়্যারে আপলোড করার জন্য তার প্রয়োজনীয় সব তথ্য ও কাগজপত্র সঙ্গে নিয়ে কলেজের পরীক্ষা বিভাগে যোগাযোগ করতে হবে।

গ. আগামী ১৮ নভেম্বর দুপুর ২টা পর্যন্ত এই সুযোগ প্রযোজ্য থাকবে।

৬.এছাড়া পরীক্ষার ফি জমা দেওয়ার পর পরীক্ষার্থীকে ব্যাংকের রসিদ অনলাইন রেজিস্ট্রেশন সফ্টওয়্যারে ১৮ নভেম্বরের মধ্যে আপলোড করতে বলা হয়েছে। অন্যথায় ৫০০ টাকা বিলম্ব জরিমানা পরিশোধ করে প্রয়োজনীয় তথ্য ও কাগজপত্র সঙ্গে নিয়ে কলেজের প্রশাসন বিভাগে যোগাযোগ করতে হবে, যা আগামী ২৩ নভেম্বর বিকেল ৪টা পর্যন্ত প্রযোজ্য।

►নোটিস

মেডিভয়েস এর জনপ্রিয় ভিডিও কন্টেন্ট গুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  ঘটনা প্রবাহ : বিসিপিএস
স্বাস্থ্য প্রশাসনে অন্য ক্যাডার

কর্মসূচিতে যাওয়ার হুমকি পেশাজীবী চিকিৎসক নেতাদের

জামাই-শ্বশুর মিলে ভুয়া চিকিৎসা

তৃতীয় শ্রেণি পাস করেই ‘বিশেষজ্ঞ’ চিকিৎসক

  এই বিভাগের সর্বাধিক পঠিত