৩০ সেপ্টেম্বর, ২০২০ ০৪:৩৭ পিএম

ঢামেক শিশু বিভাগে এন্ডোস্কোপি ও কোলনস্কোপি মেশিন স্থাপন

ঢামেক শিশু বিভাগে এন্ডোস্কোপি ও কোলনস্কোপি মেশিন স্থাপন

মেডিভয়েস রিপোর্ট: বাংলাদেশের সরকারি মেডিকেল কলেজের মধ্যে এই প্রথম ঢাকা মেডিকেল কলেজের শিশু বিভাগে স্থাপতি হলো পেডিয়াট্রিক এন্ডোস্কোপি এবং পেডিয়াট্রিক কোলনস্কোপি মেশিন। যার মাধ্যমে ঢামেকের শিশু বিভাগ স্বয়ংসম্পূর্ণতার এক নতুন দিগন্ত  উন্মোচিত হলো।

মঙ্গলবার (২৯ সেপ্টেম্বর) ঢামেকের শিশু বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. সাঈদা আনোয়ার শিশু বিভাগে এর উদ্বোধন করেন। 

জানতে চাইলে শিশু বিভাগের অধ্যাপক ডা. সাঈদা আনোয়ার মেডিভয়েসকে বলেন, ‘দেশের সরকারি মেডিকেল কলেজগুলোর মধ্যে প্রথম ঢাকা মেডিকেল কলেজের শিশু বিভাগে পেডিয়াট্রিক এন্ডোস্কোপি এবং পেডিয়াট্রিক কোলনস্কোপি মেশিন স্থাপন করা হয়েছে। উদ্বোধনের পরপরই তা সাধারণ মানুষের জন্য উন্মুক্ত করে দেওয়া হয়েছে। প্রথমদিন একজন শিশুর ব্লিডিং ডিসঅর্ডার শনাক্ত করা হয়েছে।’ 

পেডিয়াট্রিক এন্ডোস্কোপি এবং কোলনস্কোপি মেশিনের কাজ প্রসঙ্গে তিনি বলেন, পেডিয়াট্রিক এন্ডোস্কোপ ব্যাবহার করা হয় বাইপসি করার জন্য। এর মাধ্যমে রোগের উপস্থিতি সম্পর্কে জানা যায়। এছাড়াও এন্ডোস্কোপির সাহায্যে হজম প্রণালীর সমস্যা দূর করা সম্ভব। যেমন আলসার থেকে রক্তক্ষরণের কারন খুঁজে বের করার পাশাপাশি এ মেশিন রক্তপাত বন্ধ করতেও সাহায্য করে। কলোন পলিপ্স রোধ করে কোলোন ক্যানসারের সম্ভাবনা কমিয়ে দেয়। ইআরসিপি ব্যবহারের মাধ্যমে গলব্লাডারের গলস্টোন বা পাথর বের করে আনা যায়। অপরদিকে কোলনস্কোপি মেশিনের মাধ্যমে কোলনের নানাবিধ সমস্য শানাক্ত করার মাধ্যমে চিকিৎসার ব্যবস্থা করা যায়। 

রোগীরা এর মাধ্যমে কী ধরণের সুবিধা পাবে জানাতে চাইলে ডা. সাঈদা বলেন, ‘এর মাধ্যমে শিশু বিভাগে আগত রোগীদের স্বল্প সময়ে রোগ নির্ণয় করা যাবে। সাধারণত রোগীদের লক্ষণ দেখে রোগ নির্ণয় করা হতো। একজন শিশু বমির সমস্যা নিয়ে আমাদের কাছে এসেছে অথচ সে সিভিয়ায় ব্লিডিংয়ে আক্রান্ত কিন্তু আমরা তাৎক্ষণিক তার রোগ নির্ণয় করতে না পারায় তার চিকিৎসার ব্যবস্থা করতে পরতাম না। এই দুইটি মেশিন স্থাপনের মাধ্যমে এই সমস্যার স্থায়ী সমাধান সম্ভব হবে।’ মেশিনগুলো স্থাপনের মাধ্যমে ঢাকা মেডিকেলের শিশু বিভাগ স্বয়ংসম্পূর্ণতার এক নতুন দিগন্ত উন্মোচিত হয়েছে বলেও উল্লেখ করেন ঢামেক শিশু বিভাগের বিভাগীয় প্রধান।

মেডিভয়েসের প্রধান উপদেষ্টার মৃত্যুতে শোক

বিএসএমএমইউ স্থাপনে অধ্যাপক তাহিরের গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল

মেডিভয়েসের প্রধান উপদেষ্টার মৃত্যুতে শোক

বিএসএমএমইউ স্থাপনে অধ্যাপক তাহিরের গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল

  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি