০৯ অগাস্ট, ২০২০ ০৮:৪১ পিএম

‘অভিযান নয়, হাসপাতালে অনিয়মের বিরুদ্ধে আইনি ব্যবস্থা চলবে’

‘অভিযান নয়, হাসপাতালে অনিয়মের বিরুদ্ধে আইনি ব্যবস্থা চলবে’

মেডিভয়েস রিপোর্ট: বেসরকারি হাসপাতালগুলোতে আইনশৃঙ্খলা বাহিনীর এককভাবে অভিযান নয়, বরং সমন্বিত তৎপরতা অব্যাহত থাকবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। আজ রোববার (৯ আগস্ট) সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি। 

বেসরকারি হাসপাতালগুলোতে আইনশৃঙ্খলা বাহিনীর এককভাবে অভিযান চালানোর বিপক্ষে নিজের অবস্থান পরিষ্কার করে স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘এটা অভিযান কেন? হাসপাতালে কি অভিযান করে? হাসপাতালে ইনকোয়ারি করে। অভিযান তো করে চিটাগং হিল ট্রাক্টসে, সেখানে সন্ত্রাসী থাকে, সেখানে অভিযান করে।’

হাসপাতালগুলো আইন ভাঙলে আইন অনুযায়ীই ব্যবস্থা নেওয়ার প্রতিশ্রুতি দিয়ে এই তৎপরতাকে অভিযান বলা নিয়ে আপত্তি তুলেছেন তিনি।

মাতৃদুগ্ধ সপ্তাহ উপলক্ষে সংবাদ সম্মেলনে স্বাস্থ্যমন্ত্রীকে সাংবাদিকরা প্রশ্ন করেন, তাহলে কি বেসরকারি হাসপাতালে অনিয়ম বন্ধে অভিযান বন্ধ হয়ে গেল? জবাবে অভিযান শব্দটি নিয়ে আপত্তি তুলেন তিনি। তবে হাসপাতালগুলোতে অনিয়মের বিরুদ্ধে আইনি ব্যবস্থা চলবে বলে জানান মন্ত্রী।

জাহিদ মালেক বলেন, ‘স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে স্বাস্থ্য মন্ত্রণালয়ের একটা সমঝোতা হয়েছে যে এই ধরনের ব্যবস্থা নিতে গেলে তা যৌথভাবে করা হবে। এককভাবে তাঁরা কোনো জায়গায় যাবেন না, আমাদের সাথে আলোচনা করে, আমরাও দরকার হলে ওনাদেরকে নিয়ে যাবো। কাজেই অভিযান বন্ধ হয়ে গেছে, এ কথাটা ঠিক নয়।’

প্রসঙ্গত, গত ৪ আগস্ট স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কাছে পাঠানো এক চিঠিতে সরকারি ও বেসরকারি হাসপতালে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সঙ্গে সমন্বয় করে অভিযান পরিচালনার জন্য অনুরোধ জানানো হয়।

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা বিভাগের বেসরকারি স্বাস্থ্য ব্যবস্থাপনা- ১ শাখার সিনিয়র সহকারী সচিব উম্মে হাবিবা স্বাক্ষরিত ওই চিঠিতে আরও বলা হয়, ‘দেশে করোনাভাইরাস মহামারীর প্রাদুর্ভাবের পর থেকে বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালসমূহে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা নানা বিষয়ে অভিযান পরিচালনা করছেন। একটি হাসপাতালে একাধিক আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর অভিযান পরিচালনা করাতে তাদের স্বাভাবিক চিকিৎসা কার্যক্রম ব্যাহত হচ্ছে এবং এ কারণে স্বাস্থ্য প্রতিষ্ঠানসমূহে একধরনের চাঁপা অসন্তোষ বিরাজ করছে।’

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  এই বিভাগের সর্বাধিক পঠিত