০৩ জুন, ২০২২ ০৪:৪০ পিএম

ডা. স্বপ্নীলের পিএইচডি ডিগ্রি অর্জন

ডা. স্বপ্নীলের পিএইচডি ডিগ্রি অর্জন

মেডিভয়েস রিপোর্ট: চলতি মাসে মালয়েশিয়ার ইউনিভার্সিটি অফ মালায়া থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেছেন অধ্যাপক ডা. মামুন আল মাহতাব (স্বপ্নীল)।

হেপাটাইটিস-বি ভাইরাসের নতুন ওষুধ ন্যাসভ্যাক এবং হেপাটাইটিস-বি ভাইরাসজনিত লিভার রোগ বিষয়ে মৌলিক গবেষণার জন্য তাকে এই ডিগ্রি প্রদান করা হয়। 

এ বিষয়ে জানতে চাইলে অধ্যাপক ডা. মামুন আল মাহতাব (স্বপ্নীল) মেডিভয়েসকে বলেন, ‘এটি আমার কাছে খুব আনন্দের। যেহেতু এটি জ্ঞানের একটি সর্বোচ্চ স্বীকৃত পর্যায়, তাই এই প্রাপ্তিটা অত্যন্ত গর্বের। আমরা চিকিৎসকরা সব সময় রোগীর সেবায় ব্রত হয়ে নিজেকে আত্মনিয়োগ করি। পাশাপাশি আধুনিক বিশ্বের সাথে তালমিলিয়ে চলতে হলে আমাদের গবেষণাধর্মী চিকিৎসায় নিয়োজিত থাকতে হবে।’

অধ্যাপক স্বপ্নীল হেপাটাইটিস-বি ভাইরাসের থেরাপিউটিক ভ্যাকসিন ন্যাসভ্যাকের ফেইজ ১,২ ও ৩ ক্লিনিক্যাল ট্রায়ালের প্রধান গবেষক হিসেবে কাজ করেছেন।

তাঁর গবেষণালব্ধ ফলাফলের ভিত্তিতে ওষুধটি এরই মধ্যে কিউবাসহ একাধিক দেশে রেজিস্ট্রেশন পেয়েছে এবং বাংলাদেশেও ঔষধ প্রশাসন অধিদপ্তর ওষুধটির রেসিপি অনুমোদন করেছে। অধ্যাপক স্বপ্নীল বাংলাদেশে উদ্ভাবিত কোভিড-১৯ ভ্যাকসিন ক্যান্ডিডেট বঙ্গভ্যাক্সের ক্লিনিক্যাল ট্রায়ালেরও প্রধান গবেষক।

শিক্ষাজীবন

ডা. মামুন-আল-মাহতাব (স্বপ্নীল) ময়মনসিংহ মেডিকেল কলেজ থেকে ১৯৯৫ সালে এমবিবিএস সম্পন্ন করেন। এর পর ১৯৯৮ সালে লন্ডন বিশ্ববিদ্যালয় থেকে গ্যাস্ট্রো-অ্যান্টারোলজিতে এমএসসি পাস করেন। ২০০৬ সালে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) থেকে হেপাটোলজি বিষয়ে এমডি ডিগ্রি অর্জন করেন। তিনি ইন্ডিয়ান কলেজ অব ফিজিসিয়ানস, রয়েল কলেজ অব ফিজিশিয়ানস অব আয়ারল্যান্ড এবং রয়েল কলেজ অব ফিজিশিয়ানস অব লন্ডনের ফেলো।

বর্ণাঢ্য কর্মজীবন

পেশাগত দায়িত্বের পাশাপাশি বিভিন্ন সামাজিক ও সাংগঠনিক কর্মকাণ্ড, গবেষণা এবং লেখালেখির সঙ্গে জড়িত আছেন ডা. মামুন-আল-মাহতাব।

তিনি লিভার বিশেষজ্ঞদের জাতীয় সংগঠন অ্যাসোসিয়েশন ফর দ্য স্টাডি অব লিভার ডিজিজ বাংলাদেশ এবং সাউথ এশিয়ান অ্যাসোসিয়েশন ফর দ্য স্টাডি অব দ্য লিভারের সাধারণ সম্পাদক। তিনি বিএসএমএমইউর হেপাটোলজি বিভাগের সাবেক চেয়ারম্যান। বর্তমানে তিনি বিএসএমএমইউর নবসৃষ্ট ‘ইন্টারভেনশনাল হেপাটোলজি ডিভিশনে’ বিভাগীয় প্রধান হিসেবে কর্মরত আছেন।

এছাড়াও তিনি ইউরোশিয়ান গ্যাস্ট্রোএন্টারোলজিকেল অ্যাসোসিয়েশনের ভাইস প্রেসিডেন্ট, ফোরাম ফর দ্য স্টাডি অব দ্য লিভার বাংলাদেশের চেয়ারম্যান, বিএসএমএমইউ হেপাটোলজি অ্যালামনাই অ্যাসোসিয়েশনের সভাপতি ও বাংলাদেশ স্টেম সেল অ্যান্ড রিজেনারেটিভ মেডিসিন সোসাইটির সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করছেন।

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  এই বিভাগের সর্বাধিক পঠিত
স্বাধীনতা পদক ২০১৭ প্রাপ্ত অধ্যাপক ডা. টি এ চৌধুরীর সংক্ষিপ্ত জীবনী
বাংলাদেশের গাইনী এবং অবসের জীবন্ত কিংবদন্তী

স্বাধীনতা পদক ২০১৭ প্রাপ্ত অধ্যাপক ডা. টি এ চৌধুরীর সংক্ষিপ্ত জীবনী