১৮ মে, ২০২২ ০৪:৩৪ পিএম

নার্সিং ও মিডওয়াইফারি কোর্সে ভর্তি পরীক্ষার্থীদের ১৫ নির্দেশাবলি

নার্সিং ও মিডওয়াইফারি কোর্সে ভর্তি পরীক্ষার্থীদের ১৫ নির্দেশাবলি
নোটিশে বলা হয়েছে, পরীক্ষার্থী পরীক্ষার হলে স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষায় অংশগ্রহণ করবেন এবং অবশ্যই দুই কান খোলা রাখবেন।

মেডিভয়েস রিপোর্ট: ২০২১-২২ শিক্ষাবর্ষে নার্সিং ও মিডওয়াইফারি কোর্সে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে আগামী ২০ মে। ওই দিন সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরীক্ষা সামনে রেখে পরীক্ষার্থীদের জন্য ১৫টি নির্দেশাবলি প্রকাশ করেছে নার্সিং ও মিডওয়াইফারি কাউন্সিল।

সম্প্রতি বাংলাদেশ নার্সিং ও মিডওয়াইফারি কাউন্সিলের সদস্য সচিব, কেন্দ্রীয় ভর্তি কমিটি ও রেজিস্ট্রার (অ: দা:) রাশিদা আক্তার স্বাক্ষরিত ওয়েবসাইটে প্রকাশিত সর্বশেষ হাল নাগাদে এ তথ্য জানানো হয়েছে।

পরীক্ষার্থীদের জন্য নির্দেশাবলি

১. OMR Sheet এর উপর দশ অংকের Set code টি প্রশ্নপত্রে উল্লিখিত Set code এর সাথে না মিললে প্রশ্নপত্রটি পরিবর্তন করে নিতে হবে।

২. Roll No. এবং Serial No. এর প্রতিটি ঘর পূরণ করতে হবে। Roll No. এবং Serial No. এর জন্য নির্দিষ্ট বৃত্তসমূহ কালো কালির বলপয়েন্ট কলম দিয়ে ভরাট করতে হবে। 

৩. বৃত্তগুলো এমনভাবে ভরাট করতে হবে যেন ভিতরের লেখাটি দেখা না যায়। 

৪. প্রবেশপত্রে ব্যবহৃত স্বাক্ষর অনুযায়ী উত্তরপত্রের নির্দিষ্ট স্থানে স্বাক্ষর করতে হবে। উত্তরপত্র ও আবেদনপত্রে ব্যবহৃত নাম ও স্বাক্ষর অভিন্ন হতে হবে।
 
৫. পরীক্ষার্থী কর্তৃক প্রশ্নপত্রের সাথে সংযুক্ত উত্তরপত্র (OMR Sheet) টি প্রার্থী নিজ দায়িত্বে সাবধানতার সাথে আলাদা করে উত্তর প্রদান শুরু করবেন।

৬. প্রশ্নপত্রের সাথে দেয়া উত্তরপত্রে প্রতিটি প্রশ্নের জন্য চারটি সম্ভাব্য উত্তরের বৃত্ত রয়েছে। তার মধ্য হতে সঠিক উত্তরের বৃত্তটি পরিচ্ছন্নভাবে সম্পূর্ণ ভরাট করতে হবে। 

৭. উত্তরপত্রের নির্দিষ্ট বৃত্তসমূহ ভরাট করা ছাড়া এবং নির্দেশিত স্থান ব্যতীত অন্য কোন স্থানে কিছু লিখা সম্পূর্ণ নিষিদ্ধ। লিখলে উত্তরপত্র বাতিল হয়ে যাবে।

৮. হল পরিদর্শকের নিকট উত্তরপত্র জমা দেয়ার পূর্বে পরীক্ষার্থী কর্তৃক অবশ্যই প্রশ্নপত্র ও উত্তরপত্র আলাদা আছে কিনা তা নিশ্চিত করতে হবে। 

৯. খসড়ার জন্য প্রশ্নপত্র ব্যবহার করা যাবে। কোন পৃথক কাগজ ব্যবহার করা যাবে না। প্রশ্নপত্রের কোনো অংশ ছেড়া যাবে না কিংবা কারও সাথে বদল করা যাবে না। প্রশ্নপত্র উত্তরপত্রের সাথে অবশ্যই ফেরত দিতে হবে। 

১০. পরীক্ষা শেষে ইনভিজিলেটরগণ প্রশ্নপত্র ও উত্তরপত্র (OMR Sheet) আলাদা আছে কিনা তা নিশ্চিত করে নিবেন। উত্তরপত্র ও প্রবেশপত্রের নাম ও স্বাক্ষর অভিন্ন হতে হবে। 

১১. পরীক্ষার্থীকে হল পরিদর্শকের নির্দেশ ও সিদ্ধান্ত মেনে চলতে হবে। উত্তরপত্রের নির্দিষ্ট স্থানে পরিদর্শকের নাম ও স্বাক্ষর গ্রহণ করতে হবে। কর্তব্যরত পরিদর্শকের নাম ও স্বাক্ষরবিহীন উত্তরপত্র বাতিল বলে গণ্য হবে। 

১২. পরীক্ষা শেষ না হওয়া পর্যন্ত এবং হল সুপার/কক্ষ-পরিদর্শকের অনুমতি ব্যতীত পরীক্ষার্থীকে পরীক্ষা কক্ষ ত্যাগ করতে দেওয়া হবে না।

১৩. পরীক্ষার্থীকে অসদুপায় অবলম্বন অথবা বিশৃঙ্খলা সৃষ্টি করতে কিংবা অন্যের সাহায্য নিতে দেখা গেলে আইন অনুযায়ী শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে এবং তার উত্তরপত্র বাতিল হয়ে যাবে। 

১৪. পরীক্ষার হলে মোবাইল ফোন, ইলেকট্রনিক্স / ডিজিটাল ডিভাইস নিয়ে প্রবেশ করা ও ব্যবহারসহ সব ধরনের ক্যালকুলেটর, হাত ঘড়ি বা পকেট ঘড়ি ব্যবহার সম্পূর্ণভাবে নিষিদ্ধ। যদি কেউ এই সব জিনিস/উপকরণ ব্যবহার করেন তবে, তার উত্তরপত্র বাতিল করা হবে এবং তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে। 

১৫. পরীক্ষার্থী পরীক্ষার হলে স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষায় অংশগ্রহণ করবেন এবং অবশ্যই দুই কান খোলা রাখবেন। প্রয়োজনে পরীক্ষার্থীকে সনাক্তকরণের জন্য হল পরিদর্শকগণ পরীক্ষার্থীর মুখমন্ডল খোলার নির্দেশনা দিতে পারবেন।

অনুলিপিটি স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের সচিব (দৃঃ আঃ উপসচিব, নার্সিং শিক্ষা) , নার্সিং ও মিডওয়াইফারি অধিদপ্তর/স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক, স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের অতিরিক্ত সচিব (চিকিৎসা শিক্ষা), স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের পরিচালক (চিকিৎসা শিক্ষা), স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের উপসচিব (নার্সিং শিক্ষা) ও কেন্দ্র প্রধান ও কেন্দ্র সচিবসহ সংশ্লিষ্ট সকলকে পাঠানো হয়েছে। 

► নোটিশটি দেখতে ক্লিক করুন 

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  এই বিভাগের সর্বাধিক পঠিত