২৭ ফেব্রুয়ারী, ২০২১ ০৬:৩০ পিএম

সবাইকে টিকা দিতে হবে: প্রধানমন্ত্রী 

সবাইকে টিকা দিতে হবে: প্রধানমন্ত্রী 
ছবি: সংগৃহীত

মেডিভয়েস রিপোর্ট: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, গ্রাম পর্যায় পর্যন্ত প্রচার চালাচ্ছি যাতে সবাই টিকা নিতে আসে। আজকে ইতিমধ্যে নির্দেশ দিয়েছি, আরও তিন কোটি ডোজ কেনার জন্য। আমরা ইতিমধ্যে ব্যবস্থা নিচ্ছি। যাতে প্রথম ডোজ দেয়ার সঙ্গে সঙ্গে আমরা দ্বিতীয় ডোজ শুরু করব। সঙ্গে সঙ্গেই যাতে আরও ডোজ হাতে এসে যায়। যেন একটা মানুষও এই টিকা থেকে বাদ না পড়ে। তার ব্যবস্থা আমরা নিচ্ছি। 

শনিবার বিকালে স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে পৌঁছানোর বিষয়ে এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী এসব কথা বলেন। 

কোনো দেশ যদি উৎপাদন করতে না পারে প্রয়োজনে তা আমাদের দেশ উৎপাদন করতে পারবে। আমি আমাদের বিভিন্ন ফার্মাসিউটিক্যাল কোম্পানিকে ইতিমধ্যে বলছি যে, কারা কারা এটা করতে পারবে, তার জন্য প্রস্তুত থাকা। 

মানুষকে সুরক্ষা দেয়া আমার কর্তব্য, আমি প্রধানমন্ত্রী হিসেবে না, আমি জাতির পিতার কন্যা-এটা হচ্ছে সবচেয়ে বড় কথা। সেই হিসেবেই আমার এটা করতে হবে, আমি করে যাব। 

করোনাভাইরাস মোকাবেলা প্রসঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আরও বলেন,  মহামারী দেখা যাওয়ার সঙ্গে সঙ্গে আমরা পদক্ষেপ নিয়েছি। যখন টিকার গবেষণা চলছে, তখনই আমরা অ্যাডভান্স (অগ্রিম) টাকা দিয়ে আমরা বুকিং করেছিলাম। যেখানেই পাওয়া যাক আমরা আগে আনব, আমাদের দেশের মানুষকে সুরক্ষা দেব। এটা আমাদের নীতিগত সিদ্ধান্ত। 

তিনি বলেন, আজকে আমরা সিদ্ধান্ত নিয়েছি, নির্দেশ দিয়েছি যে, আমাদের স্কুল-কলেজ, উচ্চশিক্ষা বিদ্যাপীঠ পর্যন্ত সব শিক্ষক, কর্মচারী যারা আছে তাদের টিকা দিতে হবে। বিশ্ববিদ্যালয়ে যারা হোস্টেলে থাকে, ডব্লিউএচও (বিশ্ব স্বাস্থ্য সংস্থা) নির্দেশমত যে বয়স পর্যন্ত দেয়া যাবে না, তাদের উপরে বয়স থেকে সবাইকে টিকা দিতে হবে। এটা আমরা দেব, কারণ, আমরা শিক্ষাপ্রতিষ্ঠান দ্রুত খুলতে চাই। পড়াশোনার পরিবেশটা ফিরিয়ে আনতে চাই। 

প্রধানমন্ত্রী কোনদিন টিকা নেবেন-এমন প্রশ্নের জবাবে শেখ হাসিনা বলেন, আমি টিকা নেব, তবে সেটা একটা পর্যায়ে। একটা টিকাও যদি বাঁচে। আমার তো বয়স ৭৫ হয়ে গেছে। আমি একটা পর্যায়ে নেব। হায়াত-মওত আল্লাহর হাতে, সে পর্যন্ত যদি বেঁচে থাকি তাহলে টিকা নেব।

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি