২৩ ফেব্রুয়ারী, ২০২১ ১০:২৫ এএম

দেশে পৌঁছেছে করোনা ভ্যাকসিনের দ্বিতীয় চালন

দেশে পৌঁছেছে করোনা ভ্যাকসিনের দ্বিতীয় চালন

মেডিভয়েস রিপোর্ট: বৈশ্বিক মহামারী করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধে ভারতের সেরাম ইনস্টিটিউট থেকে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিনের দ্বিতীয় চালান দেশে পৌঁছেছে। দ্বিতীয় দফায় মোট ২০ লাখ ডোজ ভ্যাকসিন দেশে এসেছে।

আজ মঙ্গলবার (২৩ ফেব্রুয়ারি) রাত ১২টা ২২ মিনিটে ভারতের স্পাইসজেট এসজি-০০৬৩ ফ্লাইটটি হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছায়।

স্বাস্থ্য অধিদপ্তরের রোগ নিয়ন্ত্রণ শাখার ডেপুটি প্রোগ্রাম ম্যানেজার ডা. আবু নাঈম মোহাম্মদ সোহেল এ তথ্য নিশ্চিত করে গণমাধ্যমকে জানান, স্পাইস জেটের একটি ফ্লাইটে করোনা ভ্যাকসিনের দ্বিতীয় চালান এসেছে। এই ভ্যাকসিন এখান থেকে বেক্সিমকো ফার্মাসিউটিক্যালসের ওয়ারহাউজে নেওয়া হচ্ছে। সেখান থেকে ওষুধ প্রশাসন অধিদপ্তরের ছাড়পত্র পাওয়ার পরে চাহিদা অনুযায়ী বিভিন্ন কেন্দ্রে পৌঁছে দেওয়া হবে।

এর আগে রাতেই শাহজালাল বিমানবন্দরের আট নম্বর গেটে বেক্সিমকো ফার্মাসিউটিক্যালসের পাঁচটি বিশেষ ফ্রিজার কাভার্ডভ্যান এসে পৌঁছায়। ভ্যানগুলো বিমানবন্দরের রানওয়েতে প্রবেশ করে এবং নির্ধারিত ওয়ারহাউজে নিয়ে যায়।

এ নিয়ে ভারতের সেরাম ইনস্টিটিউটে তৈরি অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিনের ২০ লাখ ডোজ উপহারসহ মোট ৯০ লাখ ডোজ ভ্যাকসিন দেশে পৌঁছেছে। 

প্রসঙ্গত, অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার উদ্ভাবিত করোনাভাইরাসের ভ্যাকসিন ভারতে উৎপাদন করছে সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়া। দেশীয় ওষুধ উৎপাদনকারী প্রতিষ্ঠান বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস ও সরকার ও সেরামের মধ্যে যৌথ চুক্তির মাধ্যমে সেই ভ্যাকসিনেরই তিন কোটি ডোজ কিনেছে বাংলাদেশ। যার দ্বিতীয় চালানে আজ ২০ লাখ ডোজ পেল বাংলাদেশ।

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি