২৯ জুন, ২০১৮ ০২:১৮ পিএম

ব্যথামুক্ত নরমাল ডেলিভারি করেছে পেইন ম্যানেজমেন্ট

  • ব্যথামুক্ত নরমাল ডেলিভারি করেছে পেইন ম্যানেজমেন্ট
  • ব্যথামুক্ত নরমাল ডেলিভারি করেছে পেইন ম্যানেজমেন্ট

মেডিভয়েস রিপোর্ট: ব্যথামুক্ত নরমাল ডেলিভারির কথা শুনলে অনেকটা অসম্ভব বলেই মনে হয়।  কিন্তু হ্যা তা সম্ভব করেছে রাজধানীর ঢাকা পেইন ম্যানেজমেন্ট সেন্টারের নামে একটি হাসপাতাল।  একজন ডাক্তার নিজেই ব্যথামুক্ত ডেলিভারির মাধ্যমে ফুটফুটে সন্তানের জন্ম দিয়েছেন।

গতকাল বৃহস্পতিবার ঢাকা পেইন সেন্টার টিমের উপস্থিতিতে ও সার্বিক তত্ত্বাবধানে সেন্ট্রাল হাসপাতালের লেবার ইউনিটে প্রদান করা হয়েছে।

এ সম্পর্কে ঢাকা পেইন ম্যানেজমেন্ট সেন্টারের মহাপরিচালক অধ্যাপক আখতারুজ্জামান একজন চিকিৎসক নিজেই এপিডুরাল ব্লকের মাধ্যমে প্রায় ব্যথাহীন নরমাল ডেলিভারির মাধ্যমে একটা ফুটফুটে বাবুর জন্ম দিয়েছেন।

তিনি বলেন, অনেকেই প্রসবকালীন ব্যথাকে খুবই আন্ডারএস্টিমেট করে থাকেন।  উনাদের যুক্তি হলো হাজার বছর ধরে মেয়েরা প্রসব ব্যথা সহ্য করতে পারলে এখন পারবেনা কেন!  ব্যথার ভয়েই মূলত অনেক অনেক সীজার হচ্ছে ইদানীং।

শারীরিক ব্যথাকে এত তুচ্ছ ভাবার কারণ নেই। নিজের শরীরে একটু কেটে গেলে বোঝা যায় কেমন ব্যথা। তাছাড়া ব্যথার অন্য অনেক ক্ষতিকর দিক আছে। মা যতক্ষণ তীব্র ব্যথার ভেতরে থাকেন তখন তীব্র শারীরিক কষ্ট ছাড়াও শরীর থেকে ক্রমাগত বিভিন্ন স্ট্রেস হরমোন নির্গত হতে থাকে। এইসব স্ট্রেস হরমোন যত বেশি পরিমাণে এবং যত বেশি সময় ধরে নির্গত হবে ক্ষতি হবে ততো বেশি।

অধ্যাপক আখতারুজ্জামান বলেন, সবচেয়ে বড় কথা প্রাকৃতিকভাবে স্বাভাবিক প্রসবের জন্য ব্যথা কোন জরুরি বিষয় না।  ব্যাথা কমিয়ে রেখেই একেবারে স্বাভাবিক প্রসব সম্ভব।

প্রাথমিক অবস্থায় এর খরচ ধরা হয়েছে ১০,০০০ হাজার টাকা, এর বাইরে রোগীকে হাসপাতাল, ড্রাগস, অবসটেট্রিসিয়ানের খরচ বহন করতে হবে।

Add
  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি