ডা. আশরাফুল হক

ডা. আশরাফুল হক

মেডিকেল অফিসার,

এমআইএস, ডিজিএইচএস


২৩ জুন, ২০১৮ ১০:০৬ পিএম

অস্টিওআর্থ্রাইটিসের চিকিৎসায় পেরিফেরাল ব্লাড স্টেম ব্যবহারে অভাবনীয় সাফল্য

অস্টিওআর্থ্রাইটিসের চিকিৎসায় পেরিফেরাল ব্লাড স্টেম ব্যবহারে অভাবনীয় সাফল্য

Knee joint osteoarthritis এ শতকরা কতজন আক্রান্ত হন আমাদের দেশে সেই হিসাব হয়ত পরিপূর্ণ ভাবে দেওয়া সম্ভব নয় তবে এর হার আসলেই আশংকাজনক। স্থূলতা, ডায়াবেটিস সহ নানা কারণে এর ভোগান্তি ব্যাপক আকার ধারণ করে।এর চিকিৎসায় অনেক কিছুই ব্যবহার হয়ে আসছে তবে দ্রুত এবং দীর্ঘমেয়াদী উপশম বেশির ভাগ সময়েই পাওয়া সম্ভব হয় না। Stem cell দিয়ে এর চিকিৎসা বাইরে দেশে বেশ আগেই শুরু হয়েছে কারণ Stem cell দিয়েই নতুন cartilage সহ প্রয়োজনীয় উপাদান তৈরি সম্ভব।

সেই লক্ষেই দীর্ঘদিন ধরে এই রোগে আক্রান্ত একজন মহিলা রোগী যিনি এই রোগের কারণে Intraarticular injection কয়েক দফায় পেয়েও চলন ক্ষমতা অনেকাংশে হারিয়ে ফেলেছিলেন তাকে Stem cell দেওয়ার জন্য নির্বাচিত করা হয়(রোগী নিজেই দিতে ইচ্ছুক ছিলেন)। ১৭ বছর ধরে প্রেশার ও ডায়াবেটিস রোগে তিনি আক্রান্ত ছিলেন এবং BMI ছিল ২৯।

নির্বাচনের পর WOMAC score করা হয়(বাম পায়ের),যাতে ব্যথার স্কোর ছিল প্রাথমিক পর্যায়ে ১৫/২০, জাম ধরার স্কোর ছিল ৪/৮, দৈনন্দিন কাজ করতে কষ্ট হবার স্কোর ছিল ৪৬/৬৮।বাম পায়ের Range of movement ছিল ১১৫ আর ডান পায়ের ১০০ বা তার চেয়ে কম। MRI এবংUSG of both knee joint করা হয়।

এরপর সুনির্দিষ্ট উপায়ে রোগী প্রস্তুত করে তার রক্ত থেকে Aoheresis machine এর মাধ্যমে ২০মে Peripheral blood stem সংগ্রহ করা হয় এবং সেদিনে তার both knee joint এ দেওয়া হয়। আজ ২৩মে তার WOMAC score পুনরায় পর্যবেক্ষণ করা হয়(বাম পায়ের)যাতে ব্যথার স্কোর হয় ৭/২০, জাম ধরার স্কোর হয় ০/৮, দৈনন্দিন কাজ করতে কষ্ট হবার স্কোর হয় ২১/৬৮।

Range of movement বাম পায়ে আগে ছিল ১৪৫ এখন ১২৫ ডান পায়ে ছিল ১৫৫ এখন ১৪৫বা তার একটু কম যা এককথায় অভাবনীয়।ডান পায়ের ব্যাপারে রোগীকে প্রথমেই বলে দেওয়া হয়েছিল এতে হয়ত সামান্য উন্নতি হতে পারে অথবা নাও হতে পারে।এই গবেষণার মাধ্যমে চিকিৎসা ব্যবস্থায় বাংলাদেশ আরও একধাপ এগিয়ে গেলো।সামনের দিনগুলোতে রোগীর ভোগান্তি এবং অপারেশন হয়ত অনেকাংশেই এড়ানো যাবে যদি সঠিক সময়ে এবং সঠিক রোগীর ক্ষেত্রে এটি প্রয়োগ করা যায়।

রোগীকে Stem cell দেওয়া এবং Followup এর কাজটি করেন বিএসএমএমইউর ফিজিক্যাল মেডিসিন বিভাগের সহকারী অধ্যাপক ডা. নুরুজ্জামান খোন্দকার এবং সেই বিভাগের রেসিডেন্ত ডা. ইলিয়াস।Stem cell collection এর জন্য রোগী প্রস্তুত করা এবং Stem cell collection করেছিলেন বিএসএমএমইউর ট্রান্সফিউশন মেডিসিনের রেসিডেন্ট ডা. আশরাফুল হক, ডা. এ বি এম আল মামুন, ঢাকা মেডিকেল কলেজের ট্রান্সফিউশন মেডিসিন বিভাগের রেজিস্ট্রার ডা. কাশফিয়া ইসলাম এবং উক্ত বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর ডা. মাজহারুল হক তপন।

  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি