ঢাকা      শনিবার ১৮, অগাস্ট ২০১৮ - ৩, ভাদ্র, ১৪২৫ - হিজরী



ডা. বাহারুল আলম

প্রখ্যাত পেশাজীবী নেতা


স্বাস্থ্যখাতের বাজেট বৈষম্য, শুভঙ্করের ফাঁকি

জিডিপি-র ৫% বরাদ্দ পাওয়া দূরে থাক, ১%-ও বরাদ্দ পায় নি স্বাস্থ্যখাত ঘোষিত বাজেটে। অথচ জনপ্রশাসনের 'প্রণোদনা' বাজেট দেশের ১৮ কোটি জনসংখ্যার স্বাস্থ্য বাজেটের কাছাকাছি। (স্বাস্থ্যখাতে ২৩ হাজার ৩ শত ৮৩ কোটি টাকা পক্ষান্তরে জনপ্রশাসনে কেবলমাত্র প্রণোদনা খাতেই ১৯হাজার ৬০১ কোটি টাকা) 

ভর্তুকি ও প্রণোদনা খাতে ৭.১ শতাংশ হলেও, স্বাস্থ্যখাতে ২০১৮/১৯ অর্থবছরে বাজেট বরাদ্দ মাত্র ৫ শতাংশ ।

২০১৮/১৯ অর্থ বছরে জাতীয় বাজেটের অংক বেশ বড় ৪ লক্ষ ৬ হাজার ৫৭৩ কোটি টাকা। তারমধ্যে জন গুরুত্বপূর্ণ স্বাস্থ্যখাতে বরাদ্দের প্রস্তাব করা হয়েছে ২৩ হাজার ৩ শত ৮৩ কোটি টাকা মাত্র।
 
বিগত অর্থ বছরে(২০১৭/১৮) স্বাস্থ্যখাতে বরাদ্দ ছিল , মোট বাজেটের ৫ দশমিক দুই শতাংশ ২০ হাজার ৬ শত একান্ন কোটি টাকা।নতুন অর্থবছরে বরাদ্দের পরিমাণ ৫ শতাংশ হলেও মোট টাকার পরিমাণ বিগত অর্থ বছরের চেয়ে সামান্য বেশী। কারণ জাতীয় বাজেটে টাকার অংক বিগত বছরের চেয়ে বেশী। শতকরা হারের শুভঙ্করের ফাঁকি-র চক্রে পড়েছে স্বাস্থ্যখাত ।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার ঘোষণা মতে জিডিপি-র ৫ শতাংশ স্বাস্থ্যবাজেট হওয়া বাঞ্ছনীয়। এবার বাজেটে জিডিপির ০.৯৪% বরাদ্দ দেওয়া হয়েছে। সুনির্দিষ্ট ও সুপরিকল্পিত অবহেলিত খাত স্বাস্থ্যখাত, যেখানে জিডিপি-র ৫% বরাদ্দ দূরে থাক, ১%-ও বরাদ্দ পায় নি।

এই বাজেটে দেশের বেসরকারি স্বাস্থ্যখাতে বাণিজ্য বৃদ্ধির জন্য পুঁজিপতিদের সুযোগ করে দেওয়া। বাজেট সংকোচনের মধ্য দিয়ে অতি গুরুত্বপূর্ণ ও সম্ভাবনাময় স্বাস্থ্যখাতের গতিধারার টুঁটি চেপে ধরার চক্রান্ত করা হয়েছে।

এর মাধ্যমে দেশী- বিদেশী পুঁজিপতিদের বাংলাদেশের স্বাস্থ্যখাতে বিনিয়োগ করে মুমূর্ষু মুহূর্তে সরকারি চিকিৎসা ব্যবস্থার চেয়েও আধুনিক স্বাস্থ্য প্রতিষ্ঠান ও সেবার মাধ্যমে প্রচুর অর্থ লুটে নেওয়ার সুযোগ করে দেওয়া হল।

দেশের ধনিক শ্রেণি ও রাষ্ট্রের কর্ণধারেরা দেশের বাইরে চিকিৎসা করার মানসিকতা ও সংস্কৃতি লালন করলেও সংকটে পড়বে মধ্যবিত্ত, নিম্নমধ্যবিত্তরা। পাঁচতারা মার্কা এসকল স্বাস্থ্য প্রতিষ্ঠান বা হাসপাতালে যাওয়ার গতিরোধ করার ক্ষমতা রাখে না রাষ্ট্র নিয়ন্ত্রিত সরকারি হাসপাতালের চিকিৎসা ব্যবস্থাপনা।

ফলে আবেগপ্রবণ ও স্পর্শকাতর সাধারণ মানুষেরা বেসরকারি এ সকল স্বাস্থ্য প্রতিষ্ঠানে চিকিৎসা নিতে গিয়ে সর্বস্বান্ত হয়ে যায়। এ সকল বেসরকারি হাসপাতালে প্রযুক্তি ও আধুনিক যন্ত্রপাতি সরকারি হাসপাতালের থেকে অনেক কার্যকর ও উন্নততর।

সরকারি হাসপাতাল সর্বদিক থেকে কিছু কিছু বেসরকারি হাসপাতালের চেয়ে পেছনে পড়ে আছে কেবল সুষ্ঠু পরিকল্পনা ও প্রয়োজনীয় বাজেটের অভাবে। এ ব্যর্থতা ও লজ্জা রাষ্ট্র ও তার স্বাস্থ্যমন্ত্রীর।

চিকিৎসা ঝুঁকিপূর্ণ বিজ্ঞানভিত্তিক কার্যক্রম, এটি আধুনিক প্রযুক্তি নির্ভর। বাজেট স্বল্পতায় প্রযুক্তিগত আধুনিকায়ন না হওয়া দুর্বল স্বাস্থ্য ব্যবস্থাপনায় প্রতিনিয়ত রোগী প্রতারিত হচ্ছে। 

এর পেছনে থাকা চিকিৎসকরা ঢাল নাই , তলোয়ার নাই, নিধিরাম সর্দার হয়ে সরকারি হাসপাতালসমূহে রোগী চিকিৎসা করে যাচ্ছে এবং ঝুঁকিতে পড়ে প্রতিনিয়ত মার খাচ্ছে রোগীর স্বজন দ্বারা । প্রণোদনা দূরে থাক, সঠিকভাবে চিকিৎসকদের স্বাস্থ্য ব্যবস্থায় অবস্থান করার জন্য প্রয়োজনীয় স্বাস্থ্য-বাজেট ঘাটতি দৃশ্যমান।

চিকিৎসা বিজ্ঞানে তরুণ চিকিৎসকরা চ্যালেঞ্জ মোকাবেলা করার মত জ্ঞানের অধিকারী হয়েও প্রযুক্তির অভাবে অসহায়ত্ব বরণ করছে।স্বাস্থ্য বাজেটে এই তরুণ চিকিৎসকদের কথা ভাবাই হয় নি। চিকিৎসা শিক্ষা ও গবেষণা বাজেটের অভাবে মুখ থুবড়ে পড়ে আছে।

বিপরীতে এইবার (২০১৮/১৯) ঘোষিত বাজেটে জনপ্রশাসন ক্যাডারদের কেবল “প্রণোদনা”র জন্য ১৯ হাজার ৬০১ কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে। যা ১৮ কোটি জনগণের স্বাস্থ্য-বাজেটের কাছাকাছি।  

সংবাদটি শেয়ার করুন:

 


জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

৪০তম বিসিএসে চিকিৎসকদের জন্যও সুখবর

৪০তম বিসিএসে চিকিৎসকদের জন্যও সুখবর

মেডিভয়েস রিপোর্ট: ৪০তম বিসিএসের মাধ্যমে প্রায় আড়াই হাজার বিসিএস ক্যাডার নিয়োগ দেয়া হবে।…

এমবিবিএস ভর্তি পরীক্ষায় সর্বনিম্ন জিপিএ ৯

এমবিবিএস ভর্তি পরীক্ষায় সর্বনিম্ন জিপিএ ৯

মেডিভয়েস ডেস্ক: ২০১৮-২০১৯ সেশনে এমবিবিএস কোর্সে ভর্তি আবেদনের যোগ্যতা হিসেবে এসএসসি ও…

এবার বগুড়ায় গণধর্ষণের শিকার নার্স

এবার বগুড়ায় গণধর্ষণের শিকার নার্স

বগুড়ার দুপচাঁচিয়া উপজেলা ডায়াগনস্টিক সেন্টারের এক নার্স গণধর্ষণের শিকার হয়েছেন। এই ঘটনায়…

আরো ৩টি নতুন মেডিকেল বিশ্ববিদ্যালয় হবে: স্বাস্থ্যমন্ত্রী

আরো ৩টি নতুন মেডিকেল বিশ্ববিদ্যালয় হবে: স্বাস্থ্যমন্ত্রী

মেডিভয়েস রিপোর্ট: দেশে আরো তিনটি নতুন মেডিকেল বিশ্ববিদ্যালয় করতে যাচ্ছে সরকার।  গত…

ব্যথামুক্ত নরমাল ডেলিভারি নিয়ে রাজধানীতে সেমিনার 

ব্যথামুক্ত নরমাল ডেলিভারি নিয়ে রাজধানীতে সেমিনার 

মেডিভয়েস রিপোর্ট: প্রসব বেদনার ফলে মায়ের শারীরিক ও মানসিক ক্ষতি সাধন হয়।…

বিদেশ যাচ্ছেন ৪৫ চিকিৎসক

বিদেশ যাচ্ছেন ৪৫ চিকিৎসক

৪৫ জন চিকিৎসকের বিদেশ ভ্রমণের ছুটি মঞ্জুর করে প্রজ্ঞাপন জারি করেছে স্বাস্থ্য…

আরো সংবাদ














জনপ্রিয় বিষয় সমূহ:

দুর্যোগ অধ্যাপক সায়েন্টিস্ট রিভিউ সাক্ষাৎকার মানসিক স্বাস্থ্য মেধাবী নিউরন বিএসএমএমইউ স্বাস্থ্যমন্ত্রী ঢামেক গবেষণা ফার্মাসিউটিক্যালস স্বাস্থ্য অধিদপ্তর