ঢাকা      মঙ্গলবার ২৩, অক্টোবর ২০১৮ - ৮, কার্তিক, ১৪২৫ - হিজরী



ডা. হৈমন্তী মজুমদার

এমবিবিএস, ১০ম ব্যাচ।
গণস্বাস্থ্য সমাজ ভিত্তিক মেডিকেল কলেজ।


২য় পর্ব

উচ্চশিক্ষা সীমানা পেরিয়ে

কথা দিয়েছিলাম ২য় পর্ব নিয়ে আবার আসব। তাই দেরী না করে চলে এলাম। এই লেখাটা তাদের জন্য যারা এখনো প্রাথমিক স্টেজে আছেন। বাকীটা অর্থাৎ বিস্তারিত ধারণার জন্য যার যার নিজেরই লেগে থাকতে হবে। কারণ বিভিন্ন দেশের বিভিন্ন রকম নিয়ম-কানুন থাকে যেগুলো প্রায়ই সময়ের প্রয়োজনে বদলায়। সুতরাং কোন কিছুই অপরিবর্তনীয় নয়।

এবার আসা যাক মূল বিষয়ে, আজ কথা বলব স্কলারশিপ বিষয়ে। লেখাটা অবশ্যই খুব বেশি স্পেসিফিক হবে না কারণ প্রতিটি স্কলারশিপ এবং এর সম্পূর্ণ প্রক্রিয়া একটি আরেকটির চেয়ে আলাদা। স্কলারশিপের ধরন বিভিন্ন দেশে বিভিন্নরকম। 

তবে মোটাদাগে স্কলারশিপ নিম্নোক্ত ধরনের হয়- 
১. বিশ্ববিদ্যালয় প্রদত্ত স্কলারশিপ 
২. বিভিন্ন দেশের সরকার থেকে উন্নয়নশীল দেশের শিক্ষার্থীদের জন্য বড় ব্রান্ডিং এর স্কলারশিপ যেগুলো প্রতিবছর দেয়া হয় 
৩. কিছু কিছু বড় ফান্ড আছে যেগুলো বিষয় ভিত্তিক স্কলারশিপ দিয়ে থাকে।

বিশ্ববিদ্যালয় এর স্কলারশিপ আবেদনের ক্ষেত্রে ঝামেলা কম। প্রথমে দেখুন স্কলারশিপের আলাদা কোন রিকোয়ারমেন্ট আছে কি না। যদি সেটা ম্যাচ করে তাহলে দেখুন তারা কিভাবে সেটার জন্য এপ্লাই করতে বলেছে। অনেক বিশ্ববিদ্যালয় আলাদাভাবে এপ্লাই করতে বলে, অনেকের আবার এডমিশনের সাথে এপ্লাই করার অপশন থাকে। 

সরকারী বা বিভিন্ন বড় অর্গানাইজেশনের স্কলারশিপগুলো অনেক বেশি প্রতিযোগিতাপূর্ণ হয়ে থাকে। এরা নির্ধারিত সংখ্যক স্কলারশিপ দেয় এবং এদের আলাদা রিকোয়ারমেন্টস আছে এপ্লাই করার ক্ষেত্রে। এগুলো অনেক ক্ষেত্রে দেশভিত্তিক মানে নির্ধারিত কিছু দেশের ছাত্র-ছাত্রীদের দিয়ে থাকে। তাই প্রথমেই এইসব স্কলারশিপের রিকোয়ারমেন্টস ভালভাবে পড়ুন।  

এদের নির্ধারিত টাইমলাইন থাকে এপ্লিকেশনের জন্য এবং কী কী ডকুমেন্টস কিভাবে সাবমিট করতে বলেছে সেগুলো ভালভাবে দেখুন। এক্ষেত্রে কিছু কিছু স্কলারশিপ উল্লেখ্য:
- Commonwealth scholarship
- Commonwealth shared scholarship
- Chevening scholarship
- Swedish Institution Study Scholarship
- Gates scholarship Cambridge
- Australia award
- Endeavor Scholarship
- Erasmus Mundus

তবে এক্ষেত্রে একটি কথা বলা প্রয়োজন। প্রতিটি স্কলারশিপই অনেক বেশি প্রতিযোগীতাপূর্ণ। সুতরাং সহজেই হেরে গেলে চলবে না। নিজের প্রতি বিশ্বাস রাখুন এবং এগিয়ে চলুন। জয় তাদেরই হয় যারা এগিয়ে চলতে জানে। আর আপনার জয়টা আপনার কাছে গুরুত্বপুর্ণ। অন্য কারো মন্তব্যে বা নিজেকে কারো সাথে তুলনা করে নিজের স্বপ্নকে মূল্যহীন করবেন না। শুভকামনা সবার জন্য।

সংবাদটি শেয়ার করুন:

 


এডু কর্নার বিভাগের সর্বাধিক পঠিত

এক নজরে দেখে নিন বিভিন্ন মেডিকেল কলেজের ভর্তি বিজ্ঞপ্তি 

এক নজরে দেখে নিন বিভিন্ন মেডিকেল কলেজের ভর্তি বিজ্ঞপ্তি 

মেডিভয়েস ডেস্ক: সারা বাংলাদেশের মেডিকেল কলেজগুলোতে একযোগে শুরু হয়েছে ২০১৮-২০১৯ শিক্ষাবর্ষে এমবিবিএস…

আরো সংবাদ














জনপ্রিয় বিষয় সমূহ:

দুর্যোগ অধ্যাপক সায়েন্টিস্ট রিভিউ সাক্ষাৎকার মানসিক স্বাস্থ্য মেধাবী নিউরন বিএসএমএমইউ স্বাস্থ্যমন্ত্রী ঢামেক গবেষণা ফার্মাসিউটিক্যালস স্বাস্থ্য অধিদপ্তর