ঢাকা      মঙ্গলবার ২৩, অক্টোবর ২০১৮ - ৮, কার্তিক, ১৪২৫ - হিজরী

ভারতের ব্যাঙ্গালোরে এ কেমন চিকিৎসা?

ভারতের ব্যাঙ্গালোরের এক বিখ্যাত হাসপাতালে ব্রেইন টিউমারের অপারেশনের জন্য নেয়া হয়েছিল এক শিশুকে। টিউমার ঠিকই বের করা হয় যতোটা সম্ভব, তবে অপারেশনের সময়ে ভিতরে গজ রেখে সেলাই দেয়া হয়।  এরপর শিশুটির জ্বর আসলে তড়িঘড়ি করে সেলাই না কেটে দেশে পাঠিয়ে দেয়া হয় এবং হাই গ্রেড টিউমার হওয়ায় অঙ্কোলজিস্টের পরামর্শ নিতে বলা হয়।

ঘটনাটি নিয়ে ডা. এম শাহরিয়ার কবির তার ফেসবুক স্ট্যাটাসে লিখেন, 

আমি যখন প্রথম দেখেছিলাম, তখন ক্ষতস্থান থেকে পুঁজ এবং ব্রেইনের ভেতরের পানি (Cerbrospinal fluid - CSF) বের হচ্ছিল, বাচ্চার জ্বর ছিল ১০৫ ডিগ্রী এবং সে অজ্ঞান ছিল।

এরপর একসপ্তাহ প্রতিদিন ড্রেসিং করে, এন্টিবায়োটিক দিয়ে জ্বর কমে আসলে আমি অপারেশন করেছি এবং ব্রেইনের কভার (Dura mater) এ সেলাই করে সীল করে দিয়ে ইনফেক্টেড চামড়া কেটে নতুন করে সেলাই করে দিই। 

এখন সে সুস্থ আছে, আলহামদুলিল্লাহ। 

ভবিষ্যতে এর আরেকটি অপারেশন (Ventriculoperitoneal Shunt) করার প্ল্যান আছে তবে আপাতত নির্বিঘ্নে তাকে রেডিওথেরাপি দেয়া যেতে পারে।

তিনি তার স্ট্যাটাসে আরো লিখেন, বাংলাদেশ থেকে দালালের সাহায্যে যখন ইন্ডিয়া যায়, তখন রোগীর বাবা-মা কে বোঝানো হয়েছিল আমাদের দেশের সার্জনরা এখনো অতো ভালো অপারেশন করে না, অপারেশন পরবর্তী পর্যাপ্ত কেয়ারের ব্যবস্থা নাকি নাই! তবে আমরা যাই করি এত বড়ো আকাম করি না।

আমার অভিজ্ঞতা কম, তবে গত সাত বছরে হাজার হাজার অপারেশন দেখলে এবং নিজে করলেও মাথার অথবা স্পাইনের অপারেশনে গজ রেখে সেলাই করে আসার ঘটনা একটাও দেখিনাই! দেখার বিশেষ সম্ভাবনাও নাই, আমাদের নিউরোসার্জনদেরকে অত্যন্ত সাবধানী এবং খুঁতখুঁতে স্বভাবের দেখেছি। সে যাই হোক, দুর্ঘটনা সবখানেই হতে পারে, যে কারো সাথেই হতে পারে তবে আমার প্রশ্ন এরকম অপারেশন বাংলাদেশে প্রতিদিন হচ্ছে তারপরেও যাদের প্ররোচনায় বিদেশ গিয়ে সর্বস্ব খুইয়ে আসছে আমাদের সাধারণ জনগণ তার বিরুদ্ধে কিছুই কি করার নেই?

এইটাই একমাত্র কেইস না। বিদেশে গিয়ে টাকা পয়সা সব শেষ করে বাংলাদেশের সরকারী হাসপাতালে এরকম প্রচুর রোগী আসে যারা দেশের প্রাইভেট হাসপাতালে চিকিৎসা নেয়ার সামর্থ্যও হারিয়েছে। আমার চেম্বারে এরকম আরো কয়েকজন এসেছে আর আমি মাত্র কয়েক মাস আগে চেম্বার শুরু করেছি।

আমি ভাবছি এখন থেকে কেবল নিজেদের সাফল্য না, আমাদের দুর্বলতা, দুর্ঘটনা, বিদেশের প্রবঞ্চনার গল্পগুলো সবার সাথে শেয়ার করব। যাচ্ছেন বিদেশ, যান... দেখে আসেন, ভুগে আসেন। শেষকালে রক্ষার জন্য আমরা তো আছিই... আমরা ছিলাম, আমরাই থাকবো...

 

সংবাদটি শেয়ার করুন:

 


জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

স্বাস্থ্য অধিদপ্তর ভেঙে যাচ্ছে!

স্বাস্থ্য অধিদপ্তর ভেঙে যাচ্ছে!

মেডিভয়েস রিপোর্ট : শীগ্রই স্বাস্থ্য অধিদপ্তর ভেঙে পুনর্গঠিত হচ্ছে। বিভক্ত হয়ে স্বাস্থ্য শিক্ষা…

তৃতীয় প্রফের পর একবছর পূর্ণ না হলেও দিতে পারবে ফাইনাল প্রফ

তৃতীয় প্রফের পর একবছর পূর্ণ না হলেও দিতে পারবে ফাইনাল প্রফ

মেডিভয়েস ডেস্ক:  মেডিকেলের তৃতীয় প্রফেশনাল পরীক্ষায় পাস করার পর একবছর পূর্ণ হওয়ার…

‘বাচ্চাকে দুধ দিতে হবে না, সকালে দেখবা আমি কী করি’

‘বাচ্চাকে দুধ দিতে হবে না, সকালে দেখবা আমি কী করি’

মেডিভয়েস রিপোর্ট : সারারাত বাচ্চাটি দুধের জন্য কান্নাকাটি করছিল। ওই মেয়ে ফোনে…

সিসিডি কোর্সে ভর্তির ফল প্রকাশ

সিসিডি কোর্সে ভর্তির ফল প্রকাশ

সার্টিফিকেট কোর্স অন ডায়াবেটোলজি –সিসিডির ২৯ তম (জানুয়ারি–জুন সেশনে) ব্যাচে ভর্তির জন্য নির্বাচিত…

হাসপাতালে এসেই ‘মৃত’ সাপ জীবিত!

হাসপাতালে এসেই ‘মৃত’ সাপ জীবিত!

মেডিভয়েস রিপোর্ট : সাপের কামড় খেয়ে রোগী এসে ভর্তি হলো হাসপাতালে। সেই রোগীর…

এবার সরকারকে কিছু দিন : ডাক্তারদের স্বাস্থ্যমন্ত্রী

এবার সরকারকে কিছু দিন : ডাক্তারদের স্বাস্থ্যমন্ত্রী

মেডিভয়েস রিপোর্ট: গত দশবছরে আওয়ামী লীগ সরকার চিকিৎসা খাতে বিশেষ করে চিকিৎসকদের…

আরো সংবাদ














জনপ্রিয় বিষয় সমূহ:

দুর্যোগ অধ্যাপক সায়েন্টিস্ট রিভিউ সাক্ষাৎকার মানসিক স্বাস্থ্য মেধাবী নিউরন বিএসএমএমইউ স্বাস্থ্যমন্ত্রী ঢামেক গবেষণা ফার্মাসিউটিক্যালস স্বাস্থ্য অধিদপ্তর