ডা. আশরাফুল হক

ডা. আশরাফুল হক

মেডিকেল অফিসার,

এমআইএস, ডিজিএইচএস


১০ জুন, ২০১৮ ০২:১১ পিএম

কিডনি রোগে রক্তের কোন অংশটি ব্যবহার করতে হবে  

কিডনি রোগে রক্তের কোন অংশটি ব্যবহার করতে হবে  

রোগী কিডনি রোগে আক্রান্ত। গতকাল ডায়ালাইসিস পেয়েছে, সাথে এক ব্যাগ রক্তও দেওয়া হয়েছিল। আজকের রিপোর্ট বলছে খুব একটা উন্নতি হয়নি। তাই আজকেও রক্ত দেওয়ার টার্গেট নেওয়া হলো। রক্ত নিয়ে আসলো রোগীর লোক Whole blood। আজ যেহেতু ডায়ালাইসিস পাবে না তাই volume maintain করার জন্য ঠিক করা হলো শুধু RCC দেওয়া হবে।

রক্তের ব্যাগ ঝুলিয়ে রাখা হলো ঘন্টা খানেক। লাল আর সাদা অংশ দৃশ্যত আলাদা হওয়ার পর দেওয়া হলো লাল অংশ। পরের দিন চেক করে দেখা হলো আবার, এবারও কাঙ্খিত মাত্রা আসল না। কিন্তু কেন?

রক্ত যখন ব্লাড ব্যাগে নেওয়া হয় তখন তাতে anticoagulant সহ volume হয় 450-500ml। আর তার Hct হয় 40%। anticoagulat আর cell এর রেশিও খুবই গুরুত্বপূর্ণ শরীরে প্রবেশের পর কার্যকারীতা থাকার জন্য। যখন centrifuge machine এর মাধ্যমে RCC তৈরি করা হয়, 500ml থাকলে 250-275ml প্লাজমা সরিয়ে ফেলা হয় তখন Hct হয় 70-80% আর 450ml থাকলে 225-250ml প্লাজমা সরিয়ে ফেলার পর Hct হয় 70-80% আর Hb থাকে 50g(প্রায়)। যখন 180ml এর বেশি প্লালজা সরিয়ে ফেলা হয় তখন Hct হয় 55-65%। 

কাজেই ব্লাডব্যাগের Hct নির্ভর করে কতটুকু প্লাজমা সরানো হচ্ছে তার উপর। যখন এর ব্যত্যয় ঘটে তখন cell:anticoagulant ratio ঠিক থাকে না, যার পরিনাম কাঙ্খিত রেজাল্ট না পাওয়া।

আর centrifuge করে RCC তৈরি করার আরেকটি উপকার হলো এতে Leukocyte reduce(বেশ খানিকটা) হয় যা বহু জিনিসের মূল কালপ্রিট তার মাঝে একটি হলো alloimmunization যার ফলে রক্ত বারবার দেওয়ার পরও উন্নতি না হওয়া। অনেকটা দাড়ায় ইংরেজি সাহিত্যের সেই লাইনের মত, water water everywhere but not a single drop to drink.

কাজেই রক্তের কোন অংশটি ব্যবহার করা দরকার তার উপর নির্ভর করে সঠিক পদ্ধতি গ্রহণ করা প্রয়োজন।

  এই বিভাগের সর্বাধিক পঠিত
বেশিদিন ওমিপ্রাজল খেলে হাড় ক্ষয়ের ঝুঁকি বাড়ে 
কিডনি পাথরের ঝুঁকি বাড়ায় নিয়মিত অ্যান্টাসিড সেবন 

বেশিদিন ওমিপ্রাজল খেলে হাড় ক্ষয়ের ঝুঁকি বাড়ে