ডা. জয়নাল আবেদিন টিটু

ডা. জয়নাল আবেদিন টিটু

সদস্য, বাংলাদেশ মেডিকেল এসোসিয়েশন,
সদস্য, বিসিএস (হেলথ) অফিসার'স এসোসিয়েশন।


১০ জুন, ২০১৮ ১২:৩৩ পিএম

ডাক্তারদের ডিউটি বেশি ছুটি কম সম্মানী সমান 

ডাক্তারদের ডিউটি বেশি ছুটি কম সম্মানী সমান 

পুরো রমজান মাসে হাসপাতালে কর্মরত কর্মকর্তা কর্মচারীগণ সরকারের অন্যান্য বিভাগের কর্মচারীদের চেয়ে বেশি সার্ভিস দিচ্ছেন। রমজান মাসে সচিবালয়সহ সরকারী অফিস আদালতের সময়সূচী হলো সকাল ৯টা থেকে বিকাল সাড়ে ৩ পর্যন্ত, সপ্তাহে ৫ দিন। এ হিসাবে প্রতি সপ্তাহে সরকারী কর্মচারীদের কাজ করতে হচ্ছে সাড়ে ৩২ ঘন্টা।

কিন্তু হাসপাতাল এবং কমিউনিটি ক্লিনিকগুলো খোলা থাকছে প্রতিদিন সাড়ে ৬ ঘন্টা করে, সপ্তাহে ৬ দিন। সাপ্তাহিক কর্মঘন্টা হচ্ছে ৩৯ ঘন্টা। অর্থাৎ, প্রতি সপ্তাহে হাসপাতাল এবং কমিউনিটি ক্লিনিকের কর্মকর্তা কর্মচারীগণ অন্যান্য সরকারী কর্মচারীদের চেয়ে সাড়ে ৬ ঘন্টা করে বেশি সার্ভিস (শ্রম) দিচ্ছেন।

দুই.
ঈদ এবং অন্যান্য ছুটিতে, যখন সকল কর্মচারী ছুটি ভোগ করেন তখন হাসপাতালের অর্ধেক কর্মচারীকে ছুটি দেয়া হয় এবং বাকী অর্ধেক কর্মচারী দিয়ে চিকিৎসা-সেবা চালানো হয়।

হাসপাতালে তিনটি বিভাগ থাকে-
১. বহিঃর্বিভাগ 
২. জরুরী বিভাগ এবং 
৩. অন্তঃবিভাগ।

জেলা সদর হাসপাতাল এবং উপজেলা হাসপাতালে জরুরী বিভাগ এবং অন্তঃবিভাগে ভর্তিকৃত রোগীদের চিকিৎসা সেবা দেবার জন্য আলাদা কোন ইমারজেন্সী মেডিকেল অফিসার বা ইনডোর মেডিকেল অফিসার নিয়োগ দেয়া হয় না (কিন্তু আলাদা ডাক্তার নিয়োগ দেয়া উচিত)। বহিঃর্বিভাগে কর্মরত ডাক্তারদেরকে তাদের দায়িত্ব পালনের পর, জরুরী ও অন্তঃবিভাগে সন্ধ্যায় ও রাতে অতিরিক্ত খাটানো হয়। কিন্তু এজন্য তাদেরকে বাড়তি সম্মান, সম্মানী বা পদোন্নতি দেয়া হয় না।

একজন মানুষ সারা বছরের মধ্যে মাত্র দুই ঈদের ছুটিতে পরিবার পরিজন, আত্মীয় স্বজনদের সাথে মিলিত হয়। এ আনন্দ থেকে তাকে বঞ্চিত করা মানে তাকে পারিবারিক ও সামাজিক দায়িত্ব, অধিকার ও আনন্দ থেকে বঞ্চিত করা।

সংবিধানে আছে, যোগ্যতা অনুযায়ী কর্ম, কর্মানুযায়ী বেতন প্রাপ্য। যেহেতু একজন মানুষ তার আনন্দ মাটি করে জনসেবার কাজ করবে, তাই সংবিধান অনুযায়ী তাকে উপযুক্ত সম্মানী দেয়া কর্তব্য।

ছুটির দিনগুলোতে যে সব সরকারী কর্মচারীকে ছুটি না-দিয়ে অতিরিক্ত খাটানো হবে, তাদেরকে দ্বিগুণ হারে ওভার টাইম ভাতা দেয়া হউক। এমনটি না করলে অবিচারই করা হবে।

  এই বিভাগের সর্বাধিক পঠিত