ঢাকা      রবিবার ২০, জানুয়ারী ২০১৯ - ৭, মাঘ, ১৪২৫ - হিজরী



ডা. মৃণাল সাহা

চিকিৎসক, লেখক ও মেডিসিন বিষয়ে উচ্চতর প্রশিক্ষণরত।


ডাক্তারই বোঝেন রোগীকে বাঁচাতে না পারার যন্ত্রণা কত 

একশ কিংবা হাজার রোগী ভালো করে যে তৃপ্তি পাওয়া যায় একটা রোগীর অপ্রত্যাশিত খারাপ হওয়া তার চেয়ে অনেক বেশিই কষ্ট দেয়। রোগীর খারাপ হবার সাথে সাথে ডাক্তারের ওপর যে মেন্টাল স্ট্রেস পড়ে সেটা ভুক্তভোগী ডাক্তারই একমাত্র বুঝতে পারেন। এই কষ্টের তুলনা নেই।

আজকাল ট্রেন্ড হচ্ছে, ডাক্তারের বদনাম করা। ডাক্তারকে মারধর করা কিংবা অভিভাবক কর্তৃক অভিযুক্ত হয়ে অপদস্ত হওয়া কিংবা পত্রিকায় নেগেটিভ খবর হওয়া। অথচ এর চেয়ে অনেক বেশি কষ্টের হচ্ছে ডাক্তারের নিজের ভেতরের অন্তর্দহন। কাউকে বলে বোঝানো যায় না সেই কষ্টের তীব্রতা।

আমার প্রতিটি রোগীর মৃত্যু হয়তো আমাকে নতুন কিছু শিখিয়েছে, যা অন্য রোগীর জন্য উপকারী হয়েছে। কিন্তু প্রতিটা মৃত্যু আমার বুকের ভেতরে যে ক্ষতের সৃষ্টি করেছে সে ক্ষত আমাকে আজীবন বয়ে বেড়াতে হবে। এটা চিরস্থায়ী! এটাই ডাক্তারের জীবন।

এত স্ট্রেসফুল পেশা আর কোনটা আছে কিনা আমার জানা নেই। কোন রোগী খারাপ হলে যে পরিমান হতাশায় ডুবতে হয় তা বলে বোঝানো যাবে না। ডাক্তারের দোষ ছিল, কী ছিল না সেটা বড় কথা নয়। বড় কথা হচ্ছে একজন রোগীকে চিকিৎসা দিতে গিয়ে যখন সে খুব কাছের একজন হয়ে যায় তখন তার জন্য কিছু করতে না পারার হতাশা। এটা আসলেই পীড়াদায়ক।

খুব কম সুবিধা নিয়ে আমাদের ডাক্তারদের পথ চলা। কোন কিছুই আমাদের পক্ষে থাকে না। কিছু রোগী বিশ্বাস করে, ভালোবাসে, হয়তো এ কারণেই আমরা এখনো টিকে আছি। একটা রোগী খারাপ হলে সেই ভালোবাসার অধিকারটাই কষ্টের কারণ হয়। প্রিয় মানুষের বিদায়ের মতোই একটা হাহাকার বুকের ভেতর আর্তনাদ করে ওঠে। কাউকে দেখানো যায় না সে কষ্ট। কেউ শুনলে অবাক হয়ে বলবে, ডাক্তারের আবার কষ্ট কিসের?

এভাবেই চলতে হয়। এখানে ভুলের সুযোগ নেই। সুযোগ নেই ভালোবাসার অথবা কষ্ট পাবার। ডেথ ডিক্লায়ার করে হাত ধুয়ে এসেই হয়তো বার্থ সার্টিফিকেট রেডি করতে হয় নতুন কোন নবজাতকের। এখানে কষ্ট পাবার সুযোগ কোথায়? এত স্ট্রেস, তবুও হাসি মুখে রোগীর সাথে কথা বলতে হয়। এটাই জীবন।

সংবাদটি শেয়ার করুন:

 


পাঠক কর্নার বিভাগের সর্বাধিক পঠিত

চার বছর বয়সেই ডিপ্রেশনে আক্রান্ত!

চার বছর বয়সেই ডিপ্রেশনে আক্রান্ত!

ইশরাত জাহান, বয়স বর্তমানে ১৫। তার মা-বাবা থেকে জানা গেল যখন তার…

সরকারী স্বাস্থ্য সেবা এখন জনগণের দোরগোড়ায়

সরকারী স্বাস্থ্য সেবা এখন জনগণের দোরগোড়ায়

আমাদের দেশের জনগনের বড় অংশ বসবাস করেন গ্রামে। সুতরাং গ্রামের মানুষের কথা…

অপারেশনের আগে রোগীর প্রস্তুতি

অপারেশনের আগে রোগীর প্রস্তুতি

অপারেশন লাগবে শুনলে সবারই ভয় বা দুশ্চিন্তা লাগে। কেউই সহজে অপারেশন করতে…

একজন মোকছেদ ভাই ও আমাদের ব্যর্থতা

একজন মোকছেদ ভাই ও আমাদের ব্যর্থতা

২০০১ সাল, ৫৫/১ আরামবাগ- "ঐ পাগলা! উঠ, দশটা বাজে। আর কত্তো ঘুমাবি?" …

গ্যাসের সমস্যা নিয়ে নানা জটিলতা

গ্যাসের সমস্যা নিয়ে নানা জটিলতা

চাচার বয়স পঞ্চাশের মত। সকাল থেকেই বুকে একটু ব্যাথা ছিল, আর বুক…



জনপ্রিয় বিষয় সমূহ:

দুর্যোগ অধ্যাপক সায়েন্টিস্ট রিভিউ সাক্ষাৎকার মানসিক স্বাস্থ্য মেধাবী নিউরন বিএসএমএমইউ স্বাস্থ্যমন্ত্রী ঢামেক গবেষণা ফার্মাসিউটিক্যালস স্বাস্থ্য অধিদপ্তর