ঢাকা      শনিবার ১৮, অগাস্ট ২০১৮ - ৩, ভাদ্র, ১৪২৫ - হিজরী

চীনে মার্কিন কর্মকর্তাদের রহস্যজনক অসুখ

মেডিভয়েস ডেস্ক: চীনে অবস্থানরত মার্কিন কর্মকর্তাদের স্বাস্থ্য সতর্কতা জারি করেছে ওয়াশিংটন। রহস্যজনক এক অসুখে আক্রান্ত হওয়ায় ‘সনিক অস্ত্র’ ব্যবহার করা হয়ে থাকতে পারে বলে ধারণা করা হচ্ছে। দুই বছর আগে কিউবায় নিযুক্ত মার্কিন কর্মকর্তাদের ওপর এই হামলা চালানো হয়েছিল। সিঙ্গাপুরভিত্তিক সংবাদমাধ্যম চ্যানেল নিউজ এশিয়া এ তথ্য প্রকাশ করেছে।

প্রতিবেদনে উল্লেখ করা হয়, চীনের গুয়াংজুতে মার্কিন কনসুলেটের কর্মকর্তারা অদ্ভূত শব্দ শোনে অসুস্থ হয়ে পড়েন। বেশ কয়েকজন ওই দফতর ত্যাগ করেন। এর মধ্যে অন্তত একজন ট্রমার শিকার হয়েছেন।

সম্প্রতি ধরা পড়া এই রোগের আগে ২০১৬ সালে কিউবায় নিযুক্ত মার্কিন কূটনীতিকদের মধ্যে দেখা যায়। সেসময় বিষয়টি নিয়ে ব্যাপক আলোচনা-সমালোচনা হয়েছিল। ধারণা করা হচ্ছে এবারও তেমন হামলা হয়ে থাকতে পারে। 

এ ঘটনার পর চীন জানিয়েছে, তারা ঘটনাটা তদন্ত করে দেখছে।

তবে বিষয়টি নিয়ে এখনই অভিযোগ করার বিপক্ষে বিশেষজ্ঞরা। ওয়াশিংটনে সেন্টার ফর স্ট্র্যাটেজিক অ্যান্ড ইন্টারন্যাশনাল স্টাডিজের চীন বিষয়ক বিশেষজ্ঞ বনি গ্লেসান বলেন, ‘এখনও আমরা কারণ জানি না। তাই অভিযোগ করাটা ঠিক নয়। আমারও মনে হয় না যুক্তরাষ্ট্র একে হামলা বলছে।’

এদিকে কিউবার ঘটনায় মার্কিন পররাষ্ট্র দফতর হাভানার ওপরে ক্ষোভ প্রকাশ করেছে। কূটনীতিকদের রক্ষায় ব্যর্থ হওয়ায় কিউবাকেই দায়ী করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আর ওই অভিযোগ অস্বীকার করেছে কিউবা।
 

সংবাদটি শেয়ার করুন:

 


আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

তাইওয়ানের ওয়েইফু হাসপাতালে অগ্নিকাণ্ডে নিহত ৯

তাইওয়ানের ওয়েইফু হাসপাতালে অগ্নিকাণ্ডে নিহত ৯

তাইওয়ানের রাজধানী তাইপের ওয়েইফু হাসপাতালে আগুন লেগে অন্তত ৯ জনের মৃত্যু হয়েছে,…

আরো সংবাদ














জনপ্রিয় বিষয় সমূহ:

দুর্যোগ অধ্যাপক সায়েন্টিস্ট রিভিউ সাক্ষাৎকার মানসিক স্বাস্থ্য মেধাবী নিউরন বিএসএমএমইউ স্বাস্থ্যমন্ত্রী ঢামেক গবেষণা ফার্মাসিউটিক্যালস স্বাস্থ্য অধিদপ্তর