ঢাকা শুক্রবার, ১৮ অক্টোবর ২০১৯, ২ কার্তিক ১৪২৬,    আপডেট ১ ঘন্টা আগে
ডা. আশরাফুল হক

ডা. আশরাফুল হক

মেডিকেল অফিসার,

এমআইএস, ডিজিএইচএস


০৯ জুন, ২০১৮ ১০:৩৫

রক্ত ব্যবহারে সচেতনতা

রক্ত ব্যবহারে সচেতনতা

Transfusion trigger শব্দটির সাথে কেউ হয়ত পরিচিত আবার কেউ হয়ত তেমন একটা পরিচিত নন। সহজভাবে বললে, minimum parameter for transfusion or the level at which transfusion is needed. এটা নির্ভর করে রোগী কী রোগে ভুগছেন, এনেমিয়ার লেভেল কত, কী ধরণের অপারেশন হবে, আরও কতগুলো বিষয়ের উপর।

For anemic pt:
Hb level <4gm/dl: transfusion until rise of hb level and pt become fit
Hb level 4-7gm/dl:transfusion is usually necessary
Hb level 7-10gm/dl:transfusion is usually not necessary
Hb level >10gm/dl:transfusion is rarely indicated

For surgical pt:
In anesthetic pt Hb level of 10gm/dl is usually needed for any major surgery.

In acute blood loss:
If amount of blood loss<500ml: No transfusion is needed
If amount of blood loss 500-1000ml:replacement with colloid and crystalloid is advised
If amount of blood loss>1000ml:replacement with blood is advised

For unconscious pt with previously normal Hb with active bleeding :
Blood loss <15%: replacement with I/V fluid
Blood loss 15-30%: Transfusion is considered
Blood loss 30-40%: Transfusion is usually necessary
Blood loss>40%: Transfusion is indicated

Transfusion is never indicated in cerebrovascular accident,myocardial ischemia, severe infection if do not have an hematological indication.

ব্লাড ডোনার থেকে নিয়ে সকল পরীক্ষা সম্পন্ন করে হাতে পেতে অনেক সময় লাগে বলে অনেক অপারেশনের আগে রক্ত জোগাড় করে রাখা হয়। কেউ আবার রক্ত রোগীর সাথে ওটিতে নিয়ে রাখেন যা হয়ত ওটির পাশের টেবিলেই পড়ে থাকে অপারেশন শেষ না হওয়া পর্যন্ত। শেষ হওয়ার পর দরকার হলে সেটি ট্রান্সফিউজ করে দেন আবার না লাগলে পুনরায় জমা রাখার জন্য পাঠিয়ে দেন।

WHO এবং বাংলাদেশ সরকারের গাইডলাইন অনুযায়ী কোনটিই সমর্থনযোগ্য নয় (৩০মিনিটের বেশি সময় রক্ত নির্দিষ্ট তাপমাত্রার বাইরে রাখা উচিত নয়)। যেহেতু প্রথম 1000ml blood loss পর্যন্ত স্যালাইন দিয়েই তা মেনেজ করা যায়(স্যালাইন running দেওয়া যায়, blood সম্ভব নয়), সেই হিসাবে রক্ত ট্রান্সফিউশন সেন্টার থেকে তখন আনিয়ে নেওয়ার ব্যবস্হা করা যায় এর মাঝে। এতে যেমন রক্তের উপযোগীতাও থাকে তেমনি এই রক্ত অন্য কাউকে দেওয়াও যায় যদি সেই রোগীর না লাগে।

আমাদের দেশে যে ব্লাড ব্যাগ ব্যবহৃত হয় তাতে anticoagulant থাকে মূলত CPDA-1 যাতে রক্তেরর shelf life থাকে ৩৫দিন। shelf life হলো রক্ত ট্রান্সফিউজ করার পর মিনিমাম। ৭০% রক্ত শরীরের কাজে লাগে। অনেকেই ধারণা করেন গরম তাজা রক্ত দিলে সেটি পুরোটাই কাজে লাগে, আসলে তা নয়। রক্ত ট্রান্সফিউজ করার ২৪ঘন্টার মাঝে ৩০%ধ্বংস হয়ে যায়।

এ কারণে WHO ৭দিন পর্যন্ত রক্তকে Fresh blood বলেছে। হিসাবের ভুলের কারণে এই রক্ত আমরা অনেকেই যারা রক্ত রোগে আক্রান্ত (থ্যালাসেমিয়া) তাদের দিতে চাই না। আমরা এখনও সেই পরিমান স্বেচ্ছায় রক্তদাতা তৈরি করতে পারিনি যা দিয়ে এসব ঘাটতি পূরণ করতে পারি।

তাই রক্ত ব্যবহার করতে সচেতন হই এবং আরেকজনকে বাঁচার সুযোগ করে দেই। আমরা পাশে না দাঁড়ালে থ্যালাসেমিয়া রোগীরা বাচবে কিভাবে?

  এই বিভাগের সর্বাধিক পঠিত