ডা. মৃণাল সাহা

ডা. মৃণাল সাহা

চিকিৎসক, লেখক ও মেডিসিন বিষয়ে উচ্চতর প্রশিক্ষণরত।


০৪ জুন, ২০১৮ ০৩:০৪ পিএম

নলেজ ইজ পাওয়ার, পাশ ফেল সাময়িক

নলেজ ইজ পাওয়ার, পাশ ফেল সাময়িক

সারাদিন বই খাতায় মুখ গুঁজে বসে থাকা নিলয়ের মেডিকেলে শেষ পরীক্ষার রেজাল্ট আজই দিলো। সারা জীবন পাশ করে আসা নিলয় রেজাল্ট হাতে পেয়ে মাথায় হাত দিয়ে বসে পড়ল। মেডিসিনে ফেল? কী করে সম্ভব? নিলয় রুম অন্ধকার করে বসে থাকে, কাউকে কিছু বলে না, এক দৃষ্টিতে তাকিয়ে থেকে কিসের যেন হিসেব মিলায়। 

কোন ভাবেই হিসেব মেলে না? রাতে ঘুমাতে পারে না, খাবার সময় মনে হয় এটা যেন খাবার নয় ইট বালু পাথর চিবাচ্ছে।

ধীরে ধীরে নিলয় বাস্তবতায় ফেরে। তিন সাবজেক্টে ফেল করা রিমনের হাসি-খুশি মুখ দেখে নিলয় অবাক হয়, একটু ঈর্ষাও লাগে। কিভাবে পারে? 

হঠাৎ মেডিসিনের সোহেল স্যারের কথা মনে হলো। স্যার এক দিন ক্লাশে বলেছিলেন, তিনি নাকি কোন দিনই কোন প্রফেশানাল পরীক্ষায় একবারে পাশ করেননি। তাঁর এফসিপিএস প্রথম পর্ব পাশ করতেও নাকি তিনবার লেগেছিল। বিসিএস দেয়ার আগে ধরেই নিয়েছিলেন হবে না। মাথা ঠান্ডা করে পরীক্ষা দিলেন, একবারেই হয়ে গেল। 

স্যার বললেন, যখন কোন কিছু নিয়ে প্রচন্ড ফ্রাস্টেশান আসবে সে বিষয় থেকে আগ্রহ অন্য কিছুতে ঘুরিয়ে দেবে কিন্তু সাবধান সেই বিষয়টাকে একেবারেই লক্ষ্য থেকে দূরে রাখা যাবে না। অন্য ভাবে সেই বিষয়কে চিন্তা করতে হবে।

স্যার আরো বললেন, ধরো তুমি পরীক্ষায় ফেল করলে, তুমি ভুলে যাও এতে তোমার সম্মানহানি হয়েছে। বরং তুমি ভাবো, তোমাকে আরো জানতে হবে। দয়া করে জানার জন্য পড়, মেডিকেলের পড়াটা এমনই, এখানে কেউ সব পারে না। জানার পরিধি যত বাড়বে তুমি তত বেশি শিখতে পারার আনন্দ পাবে, আর এই শিখতে পারার আনন্দের কাছে পাশ ফেল কোন ব্যাপারই না। যে শিখে যে ঠেকে না। লেগে থাকলে একদিন না একদিন পাশ হবেই। আজ তুমি পিছিয়ে আছো অথচ তুমি অনেক জানো। তোমার জ্ঞান তোমার সাথে কখনো প্রতারণা করবে না।

তোমার জ্ঞান একদিন তোমাকে এত সম্মান দেবে যে তুমি নিজেই বুঝতে পারবে না, এত উচ্চতায় তুমি কিভাবে উঠলে! নলেজ ইজ পাওয়ার, পাশ ফেল সাময়িক, একদিন বুঝবে।

  এই বিভাগের সর্বাধিক পঠিত
তুমি সবার প্রফেসর আবদুল্লাহ স্যার, আমার চির লোভহীন, চির সাধারণ বাবা
পিতাকে নিয়ে ছেলে সাদি আব্দুল্লাহ’র আবেগঘন লেখা

তুমি সবার প্রফেসর আবদুল্লাহ স্যার, আমার চির লোভহীন, চির সাধারণ বাবা

বেশিদিন ওমিপ্রাজল খেলে হাড় ক্ষয়ের ঝুঁকি বাড়ে 
কিডনি পাথরের ঝুঁকি বাড়ায় নিয়মিত অ্যান্টাসিড সেবন 

বেশিদিন ওমিপ্রাজল খেলে হাড় ক্ষয়ের ঝুঁকি বাড়ে 

ডাক্তার-নার্সদের অক্লান্ত পরিশ্রমের কথা মিডিয়ায় আসে না
জাতীয় হৃদরোগ ইন্সটিটিউটের সিসিউতে ভয়ানক কয়েক ঘন্টা

ডাক্তার-নার্সদের অক্লান্ত পরিশ্রমের কথা মিডিয়ায় আসে না