ঢাকা      সোমবার ১৮, জুন ২০১৮ - ৪, আষাঢ়, ১৪২৫ - হিজরী

দেশে প্রথমবারের মতো রিউমাটোলজি নার্সিং বিষয়ে কর্মশালা

মেডিভয়েস ডেস্ক : বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের রিউমাটোলজি বিভাগ ও বাংলাদেশ রিউমাটোলজিস্টস সোসাইটির উদ্যোগে দেশে প্রথমবারের মতো অনুষ্ঠিত হলো“রিউমাটোলজি নার্সিং”বিষয়ক দিনব্যাপী কর্মশালা। 

সকালে হাসপাতালের ডা. মিল্টন হলে এ কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া। এসময় তিনি বলেন, বাংলাদেশের নার্সিং পেশা, শিক্ষা ও প্রশিক্ষণ এবং বিভিন্ন ধরণের বাতজ্বরে আক্রান্ত রোগীদের জন্য এটা একটি ঐতিহাসিক দিন। রিউমাটোলজি নার্সিং বিষয়ক কর্মশালা এ ধরণের রোগীদের যথাযথ ম্যানেজমেন্ট ও উন্নত সেবা প্রদানের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদান রাখবে।

কর্মশালায় অংশ নেয়া অন্য বক্তারা বলেন, বাংলাদেশে আইসিইউ, সিসিইউতে প্রশিক্ষণরত স্পেশাল নার্স থাকলেও রিউমাটোলজি রোগীদের সেবা প্রদানের জন্য স্পেশাল নার্স নেই। রিউমাটোলজি নার্সিং কর্মশালা নার্সদেরকে রোগীদের সাথে আরো ভালো ব্যবহার ও আন্তরিকভাবে সেবা প্রদান করতে, নিবিড় যোগাযোগ রাখতে এবং রিউমাটো অর্থাটিস রোগ সম্পর্কে রোগীদের বুঝানোর ক্ষেত্রে বিশেষ ভূমিকা রাখবে।

সেবা প্রদানের ক্ষেত্রে নার্সদের দক্ষতা বৃদ্ধিতে, উন্নত স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে এবং নার্সিং প্রশিক্ষণের ক্ষেত্রে এই কর্মশালা একটি নতুন সংযোজন ও মাইলফলক হয়ে থাকবে।

বাংলাদেশ রিউমাটোলজিস্টস সোসাইটির সভাপতি অধ্যাপক ডা. সৈয়দ আতিকুল হকের সভাপতিত্বে কর্মশালায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপ-উপাচার্য(গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মোঃ শহীদুল্লাহ সিকদার, উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদসহ আরো অনেকে। কর্মশালায় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়, ঢাকা মেডিক্যাল কলেজসহ বিভিন্ন মেডিক্যাল কলেজ ও হাসপাতালের ৪৪ জন নার্স অংশগ্রহণ করেন।

 

সংবাদটি শেয়ার করুন:

 


আরো সংবাদ














জনপ্রিয় বিষয় সমূহ:

দুর্যোগ অধ্যাপক সায়েন্টিস্ট রিভিউ সাক্ষাৎকার মানসিক স্বাস্থ্য মেধাবী নিউরন বিএসএমএমইউ স্বাস্থ্যমন্ত্রী ঢামেক গবেষণা ফার্মাসিউটিক্যালস স্বাস্থ্য অধিদপ্তর