৩১ মে, ২০১৮ ০৬:০৮ পিএম

বাংলাদেশে ৩৪ ভাগ লোক ফ্যাটি লিভারে আক্রান্ত

বাংলাদেশে ৩৪ ভাগ লোক ফ্যাটি লিভারে আক্রান্ত

মেডিভয়েস রিপোর্ট: নন-এ্যালকোহল স্টেটোহেপাটাইটিস এন্ড সিরোসিস বা ন্যাশ লিভার মানুষের শরীরে খুব নিরবে অগ্রসর হয় যার সবশেষ পরিণতি হচ্ছে মৃত্যু ।  এছাড়া, বাংলাদেশে শতকরা ৩৪ ভাগ লোক ফ্যাটি লিভারে আক্রান্ত । দুপুরে রাজধানীর সিরডাপ মিলনায়তনে “বাংলাদেশ ফ্যাটি লিভারের প্রাদুর্ভাব ও কারণ” শীর্ষক এক সেমিনারে এমন তথ্য জানান দেশের চিকিৎসাবিজ্ঞানীরা।

সেমিনারে অংশ নিয়ে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের লিভার বিভাগের প্রধান অধ্যাপক ডা. নুরুদ্দিন আহমদ বলেন, ন্যাশ লিভার এক ধরনের মারাত্মক রোগ । এটা অন্যান্য দেশের তুলনায় আমাদের দেশেও বেড়েছে। এটা শিশু থেকে শুরু করে সব বয়সের মানুষের হতে পারে। এটার সর্বশেষ পরিণতি মৃত্যু।

এসময় তিনি আরো বলেন, সারাবিশ্বে ২০-২৫ ভাগ মানুষ এ রোগে আক্রান্ত । আর আমাদের দেশে আক্রান্তদের পরিমাণ ৩৪ ভাগ । লিভারে (৫-১০) ফ্যাট জমলে এ রোগ হয়েছে বলে ধরে নেয়া হয়।

ভয়েস অব আমেরিকার বাংলাদেশ প্রতিনিধি আমীর খসরু বলেন, দেশে প্রায় ৪ কোটি মানুষ ফ্যাটি লিভারে আক্রান্ত । এটা প্রতিরোধ করা সম্ভব । এক্ষেত্রে সকলের সমন্বয়ে একটা  সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে।

ডা. সাইফুল ইসলাম লেলিনের সঞ্চালনায়,অধ্যাপক মবিন খানের সভাপতিত্বে সেমিনারে আরো উপস্থিত ছিলেন অধ্যাপক ডা. মোহাম্মদ আলী, ব্রিগেডিয়ার (অব:) অধ্যাপক ডা. শেখ বাহার হোসেনসহ অনেকে।

তারা জানান, ২৭’শ মানুষের উপর গবেষণা করে দেখা গেছে যে, গ্রাম থেকে শহরের মানুষের এ রোগ বেশি হয়, নিন্মবিত্ত থেকে উচ্চবিত্তদের এ রোগ বেশি হয়, যারা কায়িক পরিশ্রম বিমুখ তাদের এ রোগ বেশি হয়।  ন্যাশ থেকে বাচতে হলে জীবনযাত্রায় পরিবর্তন আনতে হবে।

 

  এই বিভাগের সর্বাধিক পঠিত