২৯ মে, ২০১৮ ১২:০৬ পিএম

৩৮ ও ৩৯তম বিসিএসের পরীক্ষার তারিখ প্রকাশ

৩৮ ও ৩৯তম বিসিএসের পরীক্ষার তারিখ প্রকাশ

বাংলাদেশ সরকারি কর্মকমিশন (পিএসসি) ৩৮ ও ৩৯তম বিসিএসের পরীক্ষার তারিখ নির্ধারণ করেছে। আজ মঙ্গলবার সকালে পিএসসির এক বিশেষ বৈঠকে এ বিষয়ে সিদ্ধান্ত গৃহিত হয়।

সিদ্ধান্ত অনুযায়ী আগমী ৩ আগস্ট ৩৯তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা এবং ৮ আগস্ট ৩৮তম বিসিএসের লিখিত পরীক্ষা শুরু হবে।

পিএসসির চেয়ারম্যান মোহাম্মদ সাদিক বলেন, ‘৩৮তম ও ৩৯তম বিসিএসের পরীক্ষার দিন ধার্য করা হয়েছে। আমরা ৩ আগস্ট ৩৯তম বিশেষ বিসিএসের পরীক্ষা নেব এবং ৮ আগস্ট ৩৮তম বিসিএসের লিখিত পরীক্ষা শুরু হবে। ৮ থেকে ১৩ আগস্ট এই বিসিএসের কম্পোলসারি বিষয়ের পরীক্ষা হবে। এ ছাড়া সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে ঐচ্ছিক বিষয়ের পরীক্ষা হবে। পাশাপাশি ৩৭তম বিসিএসের চূড়ান্ত ফল প্রকাশের জন্য আমরা কাজ করছি।’ তবে কবে এই ফল প্রকাশ করা হবে, সে বিষয়ে নির্দিষ্ট করে কিছু বলেননি তিনি।

স্বাস্থ্য মন্ত্রণালয় সূত্র জানায়, ৩৯তম বিসিএসে ৪ হাজার ৫৪২ জন সহকারী সার্জন আর ২৫০ জন সহকারী ডেন্টাল সার্জন নেওয়া হবে। সব মিলে প্রায় পাঁচ হাজার চিকিৎসক নেওয়া হবে এই বিসিএসে। 

জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে প্রকাশিত প্রজ্ঞাপনে বলা হয়, ৩৯তম বিশেষ বিসিএসের প্রিলিমিনারিতে এমসিকিউ পরীক্ষা হবে। এতে ২০০ নম্বরের প্রশ্নের উত্তর দিতে হবে। এ ছাড়া ১০০ নম্বরের মৌখিক পরীক্ষা হবে।

এদিকে গত ২৮ ফেব্রুয়ারি ৩৮তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষার ফল প্রকাশ করে পিএসসি। এতে ১৬ হাজার ২৮৬ জন উত্তীর্ণ হন। তাঁরা এখন লিখিত পরীক্ষায় অংশ নেবেন।

পিএসসি সূত্র জানায়, ৩৮তম বিসিএসের মাধ্যমে জনপ্রশাসনে ২ হাজার ২৪ জন ক্যাডার কর্মকর্তা নিয়োগ করা হবে। 

উল্লেখ্য, গত বছরের ২৯ ডিসেম্বর ৩৮তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হয়। 

আরও পড়ুন-

►যারা প্রথমবার বিসিএস দিবেন তাদের জন্য

►বিসিএস প্রার্থীদের কিছু প্রশ্নের উত্তর

►৩৯ তম স্পেশাল বিসিএস, কিভাবে নিবেন প্রস্তুতি?

►৩৮তম বিসিএস ও স্পেশাল বিসিএস পরীক্ষার্থীদের জন্য

  এই বিভাগের সর্বাধিক পঠিত