২৩ মে, ২০১৮ ১২:৩৩ পিএম

চার মেডিকেল কলেজে ৫০০ শয্যার হাসপাতাল হচ্ছে

চার মেডিকেল কলেজে ৫০০ শয্যার হাসপাতাল হচ্ছে

মেডিভয়েস রিপোর্ট: পাবনা, কক্সবাজার, নোয়াখালী ও যশোর মেডিকেল কলেজকে ৫০০ শয্যা বিশিষ্ট মেডিকেল কলেজ হাসপাতালে উন্নীত করা হচ্ছে। এই চার জেলায় বর্তমানে মেডিকেল কলেজের সঙ্গে হাসপাতাল নেই।

এজন্য 'স্টাব্লিশমেন্ট অব ৫০০ বেডেড হসপিটাল অ্যান্ড এলসিলারি বিল্ডিংস ইন যশোর, কক্সবাজার, পাবনা অ্যান্ড আব্দুল মালেক উকিল মেডিকেল কলেজ অ্যান্ড জননেতা নূরুল হক আধুনিক হসপিটাল, নোয়াখালী' শীর্ষক একটি প্রকল্প গ্রহণ করা হয়েছে।

মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় প্রকল্পটি চূড়ান্ত অনুমোদনের জন্য তোলা হবে।

অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) অতিরিক্ত সচিব জাহিদুল হক বলেন, "প্রকল্পটি ভারতীয় দ্বিতীয় এলওসির তালিকাভুক্ত। তবে প্রকল্পটি এখনো ভারতীয় এক্সিম ব্যাংকের অনুমোদন পায়নি। দ্বিতীয় এলওসির আওতায় যে ১৫টি প্ৰকল্প গ্রহণ করা হয়েছে তারমধ্যে ইতিমধ্যেই ১২টি প্রকল্পে অনুমোদন পাওয়া গেছে।

‘সম্প্রতি আমরা ভারতীয় কর্তৃপক্ষের কাছে চারটি ৫০০ বেডের হাসপাতাল নির্মাণ ও আশুগঞ্জ নদী বন্দরে উন্নয়ন প্রকল্প দু’টি অনুমোদনের জন্য পাঠিয়েছি। শিগগির এ প্রকল্প দু’টিও অনুমোদন পেয়ে যাবে বলে আমরা আশা করছি।’

একনেক সভায় উপস্থাপনের জন্য তৈরি প্রতিবেদনের তথ্য অনুযায়ী, চার জেলায় ৫০০ শয্যার হাসপাতাল নির্মাণে মোট ব্যয় ধরা হযেছে দুই হাজার ১০০ কোটি টাকা। এরমধ্যে ভারতীয় ঋণ (এলওসি) থেকে যোগান দেওয়া হবে ১৮ কোটি ডলার বা এক হাজার ৪৪০ কোটি টাকা। বাকী ৬৬৩ কোটি টাকার যোগান দেওয়া হবে সরকারের নিজস্ব তহবিল থেকে।

প্রতিটি মেডিকেল কলেজে পাঁচতলা হাসপাতাল ভবন, ছাত্রছাত্রীদের জন্য হোস্টেল সম্প্রসারণ, ইন্টার্ন চিকিৎসকদের জন্য ডরমিটরি নির্মাণ করা হবে।

  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি