ঢাকা রবিবার, ২০ অক্টোবর ২০১৯, ৫ কার্তিক ১৪২৬,    আপডেট ১৩ মিনিট আগে
১৭ মে, ২০১৮ ১১:২৪

ওএসডি চিকিৎসকদের বেতন বন্ধ করা হবে!

ওএসডি চিকিৎসকদের বেতন বন্ধ করা হবে!

স্বাস্থ্য অধিদপ্তর থেকে ওএসডি (অফিসার্স অন স্পেশাল ডিউটি) হয়ে রাজধানীসহ সারাদেশের বিভিন্ন মেডিকেল কলেজ, হাসপাতাল ও বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন কোর্সে অধ্যয়ন, প্রশিক্ষণ ও কর্মরত চিকিৎসকদের সঠিক পরিসংখ্যান স্বাস্থ্য মন্ত্রণালয়ের কাছে নেই। এবার তাদের খুঁজে বের করতে মাঠে নেমেছে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়। প্রয়োজনে তাদের বেতনভাতা বন্ধ করে দেওয়ার হুমকি দেয়া হয়।

গত ১৩ মে (রোববার) স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্যসেবা বিভাগের ব্যাক্তিগত শাখা-৩ এর উপসচিব রোকেয়া বেগম বিভিন্ন প্রতিষ্ঠান প্রধানের কাছে চিঠি দিয়েছেন। কোন প্রতিষ্ঠানে কতজন চিকিৎসক ওএসডি আছেন, কতজন কোর্সে বা প্রশিক্ষণে আছেন কিংবা হাসপাতালে কর্মরত রয়েছেন তা জানতে চেয়ে এ চিঠি দেয়া হয়েছে।

চিঠিতে নির্দিষ্ট ছকে ওএসডি চিকিৎসকদের মে মাসের বেতন বিলের সাথে তাদের নাম ও কোড নম্বর, বর্তমান কর্মস্থল ও শিক্ষা প্রতিষ্ঠানের নাম ঠিকানা, কোন তারিখ থেকে ওএসডি হিসেবে কর্মরত রয়েছেন, যে আদেশে ওএসডি করা হয়েছে তার স্মারক নম্বর লিখে দিতে বলা হয়েছে। অন্যথায় বেতনভাতা বন্ধ করে দেয়া হবে বলে চিঠিতে জানানো হয়।
 
মন্ত্রণালয় সূত্রে জানা যায়, বর্তমানে বিভিন্ন সরকারি মেডিকেল কলেজ, বিশ্ববিদ্যালয় ও হাসপাতাল থেকে ওএসডি হয়ে বিভিন্ন প্রতিষ্ঠানে যোগ দেয়া চিকিৎসকের সংখ্যা বৃদ্ধি পেয়েছে। উচ্চশিক্ষা ও প্রশিক্ষণ ছাড়াও হাসপাতালে ওএসডিকৃত চিকিৎসকের সংখ্যা অনেক।

নিয়মিত প্রতিবেদন দাখিল না করায় মন্ত্রণালয় ওএসডিকৃত চিকিৎসকের সঠিক সংখ্যা জানে না। অনেক চিকিৎসকই উচ্চশিক্ষা কিংবা র্কোস শেষ করার পরও তথ্য না দেয়ায় সঠিক সংখ্যা নির্ণয়ে মাঠে নামা হয়েছে বলে জানা যায়।

  এই বিভাগের সর্বাধিক পঠিত