ঢাকা      বুধবার ২২, অগাস্ট ২০১৮ - ৬, ভাদ্র, ১৪২৫ - হিজরী

বিএসএমএমইউয়ে নাক ডাকা রোগীদের জন্য ঘুমের ল্যাবরেটরি

মেডিভয়েস রিপোর্ট: নাক ডাকলে বিছানার পাশের মানুষটির ঘুমাতে অসুবিধা হয়। এছাড়া নাক ডাকা বা ঘুমের মধ্যে দম বন্ধ হয়ে যাওয়ার এ সমস্যাকে উপেক্ষা করার কোনো সুযোগ নাই। এটি এক ধরনের রোগ। কিন্তু সচেতনতার অভাবে বেশিরভাগ মানুষই এর চিকিৎসা নেন না। 

রাজধানীর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) এসব নাক ডাকা রোগীদের ব্যতিক্রমধর্মী প্রশান্তির ঘুমের ল্যাবরেটরি বা স্লিপ ল্যাব চালু করা হয়েছে। 

বিএসএমএমইউ-এর সি ব্লকের ৭ম তলায় অবস্থিত ল্যাবটিতে রোগীদের পরীক্ষার জন্য রাতে খোলা রাখা হবে। রাতেই তাদের পরীক্ষা করা হবে।

সূত্র জানায়, স্লিপ ল্যাবের কার্যক্রম সুষ্ঠু ও সুন্দরভাবে সম্পন্ন করতে অটোল্যারিংগোলজি হেড অ্যান্ড নেক সার্জিারি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. কামরুল হাসান তরফদার, অধ্যাপক ডা. মো. মনজুরুল আলম, সহকারী অধ্যাপক ডা. মো. ওয়াহিদ্দুজ্জামান, কনসালটেন্ট ডা. মো. ইদ্রিস আলীসহ সংশ্লিষ্ট প্রধানরা দায়িত্ব পালন করবেন।

মঙ্গলবার (১৫ মে) সকালে সি ব্লকের ৬ষ্ঠ তলার মাল্টিপারপাস হলে আয়োজিত ‘স্লিপ ল্যাব অ্যান্ড সিএমই অন স্লিপ অ্যাপনিয়া’ শীর্ষক এক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া ল্যাবটির উদ্বোধন করেন।

উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া বলেন, স্লিপ অ্যাপনিয়া বা নাক ডাকার সুচিকিৎসা ও প্রতিরোধের বিষয়ে জনসচেতনতা বৃদ্ধি করতে হবে। এ বিষয়ে শিক্ষা, প্রশিক্ষণ, চিকিৎসা ও গবেষণার ক্ষেত্রে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে সব ধরনের সহায়তা প্রদান করা হবে।

অনুষ্ঠানে অধ্যাপক ডা. মো. মনজুরুল আলম জানান, বিশ্বে নাক ডাকা রোগীর সংখ্যা ২২ মিলিয়ন। একটি দেশের মোট জনসংখ্যার পুরুষদের ৩ থেকে ৭ শতাংশ এবং নারীদের ২.৫ শতাংশ নাকডাকা সমস্যা রয়েছে। 

নাক ডাকার কারণ 
ধুমপান, অ্যালকোহল, ফাস্টফুড খাবার, মুটিয়ে যাওয়া, ব্যায়াম না করা ইত্যাদি কারণে নাকডাকা সমস্যা হয়ে থাকে।

অনুষ্ঠানে বক্তারা বলেন, স্লিপ অ্যাপনিয়া ম্যানেজমেন্ট জটিল এবং বাংলাদেশে এ বিষয়ে এখনো খুব একটা অগ্রগতি লাভ করেনি। তাই স্লিপ ল্যাবের সঙ্গে সংশ্লিষ্টদের দক্ষতা ও আন্তরিকতার সঙ্গে কাজ করে নাক ডাকার কারণ ও সমাধান সুনির্দিষ্টভাবে চিহ্নিত করে পরামর্শ ও চিকিৎসাসেবা প্রদান করতে হবে।

উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপ-উপাচার্য (গবেষণা) অধ্যাপক ডা. মো. শহীদুল্লাহ সিকদার, উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ, কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মোহাম্মদ আলী আসগর মোড়ল উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন অটোল্যারিংগোলজি হেড অ্যান্ড নেক সার্জিারি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. কামরুল হাসান তরফদার।

অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের অটোল্যারিংগোলজি হেড অ্যান্ড নেক সার্জারি বিভাগের অধ্যাপক ডা. মো. আবুল হাসনাত জোয়ারদার, সলিমুল্লাহ মেডিকেল কলেজের নাক কান গলা বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. মনি লাল আইচ, হ্যালি ফ্যামিলি রেড ক্রিসেন্ট মেডিকেল কলেজের নাক কান গলা বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. খোরশেদ আলম মজুমদার।

সংবাদটি শেয়ার করুন:

 




জনপ্রিয় বিষয় সমূহ:

দুর্যোগ অধ্যাপক সায়েন্টিস্ট রিভিউ সাক্ষাৎকার মানসিক স্বাস্থ্য মেধাবী নিউরন বিএসএমএমইউ স্বাস্থ্যমন্ত্রী ঢামেক গবেষণা ফার্মাসিউটিক্যালস স্বাস্থ্য অধিদপ্তর