১৩ মে, ২০১৮ ১২:১৬ পিএম

পৃথিবীর বিরলতম রোগ ‘ফিল্ডস ডিজেজ’

পৃথিবীর বিরলতম রোগ ‘ফিল্ডস ডিজেজ’

পৃথিবীর ইতিহাসে সবচেয়ে বিরলতম রোগ ফিল্ডস ডিজেজ। যেই রোগের রোগী সারা দুনিয়ায় মাত্র ২ জন। রোগী দুইজন যমজ বোন, ক্যাথরিন ফিল্ড ও ক্রিস্টি ফিল্ড। অস্ট্রেলিয়ার সাউথ ওয়েলসে এ রোগটি ধরা পড়েছে। যেহেতু এই রোগের সন্ধান পৃথিবীর আর কোথাও পাওয়া যায় নাই, তাই দুই বোনের সম্মানে রোগের নাম রাখা হয়েছে ফিল্ডস ডিজেজ। প্রতি ৩.৫ বিলিয়ন মানুষের মধ্যে ১ জনের হতে পারে এই রোগ।

মাত্র ৪ বছর বয়সে দুই বোন একই সাথে তাদের কথা বলার শক্তি হারিয়ে ফেলেন। যদিও এখন তারা আলাদা ইলেক্ট্রনিক ডিভাইস দিয়ে কথা বলতে পারেন। মজার বিষয় হলো- ‘ইলেক্ট্রনিক ডিভাইসে বিভিন্ন ভাষার বাচনভঙ্গি সিলেক্ট করা যায়। ক্রিস্টি সিলেক্ট করেছেন অস্ট্রেলিয়ান স্টাইল, ক্যাথরিন আমেরিকান স্টাইল (টুইনদের আলাদা করে চেনার জন্য)।

যে ডাক্তার এ রোগটি আবিষ্কার করেছেন, তাঁর ভাষ্য মতে- ‘এই রোগটি শুধু মাত্র মেয়েদের রোগ। মূল সমস্যা প্রগ্রেসিভ নিউরোমাস্কুলার ইনকর্ডিনেশন।’

লক্ষণ
এ রোগে এই দুই রোগীর দিনের মধ্যে কমপক্ষে ১০০ বার করে মাসল স্পাজম হয়। যা কোনো কিছু দিয়েই কন্ট্রোল করা যায় না। মজার বিষয়টি হচ্ছে- যখন স্পাজম চলে যায় তখন সাথে সাথেই শুরু হয় মারাত্মক মাসল পেইন।

রোগ নিয়ে তাদের অনুভুতি- 'Don’t feel sorry for us, life is too short. No one lives for ever. Be happy and smile.'

  এই বিভাগের সর্বাধিক পঠিত
করোনা ছড়ায় উপসর্গহীন ব্যক্তিও
একদিনেই অবস্থান বদল বিশ্ব স্বাস্থ্য সংস্থার

করোনা ছড়ায় উপসর্গহীন ব্যক্তিও