ঢাকা      শুক্রবার ১৭, অগাস্ট ২০১৮ - ২, ভাদ্র, ১৪২৫ - হিজরী

পৃথিবীর বিরলতম রোগ ‘ফিল্ডস ডিজেজ’

পৃথিবীর ইতিহাসে সবচেয়ে বিরলতম রোগ ফিল্ডস ডিজেজ। যেই রোগের রোগী সারা দুনিয়ায় মাত্র ২ জন। রোগী দুইজন যমজ বোন, ক্যাথরিন ফিল্ড ও ক্রিস্টি ফিল্ড। অস্ট্রেলিয়ার সাউথ ওয়েলসে এ রোগটি ধরা পড়েছে। যেহেতু এই রোগের সন্ধান পৃথিবীর আর কোথাও পাওয়া যায় নাই, তাই দুই বোনের সম্মানে রোগের নাম রাখা হয়েছে ফিল্ডস ডিজেজ। প্রতি ৩.৫ বিলিয়ন মানুষের মধ্যে ১ জনের হতে পারে এই রোগ।

মাত্র ৪ বছর বয়সে দুই বোন একই সাথে তাদের কথা বলার শক্তি হারিয়ে ফেলেন। যদিও এখন তারা আলাদা ইলেক্ট্রনিক ডিভাইস দিয়ে কথা বলতে পারেন। মজার বিষয় হলো- ‘ইলেক্ট্রনিক ডিভাইসে বিভিন্ন ভাষার বাচনভঙ্গি সিলেক্ট করা যায়। ক্রিস্টি সিলেক্ট করেছেন অস্ট্রেলিয়ান স্টাইল, ক্যাথরিন আমেরিকান স্টাইল (টুইনদের আলাদা করে চেনার জন্য)।

যে ডাক্তার এ রোগটি আবিষ্কার করেছেন, তাঁর ভাষ্য মতে- ‘এই রোগটি শুধু মাত্র মেয়েদের রোগ। মূল সমস্যা প্রগ্রেসিভ নিউরোমাস্কুলার ইনকর্ডিনেশন।’

লক্ষণ
এ রোগে এই দুই রোগীর দিনের মধ্যে কমপক্ষে ১০০ বার করে মাসল স্পাজম হয়। যা কোনো কিছু দিয়েই কন্ট্রোল করা যায় না। মজার বিষয়টি হচ্ছে- যখন স্পাজম চলে যায় তখন সাথে সাথেই শুরু হয় মারাত্মক মাসল পেইন।

রোগ নিয়ে তাদের অনুভুতি- 'Don’t feel sorry for us, life is too short. No one lives for ever. Be happy and smile.'

সংবাদটি শেয়ার করুন:

 


আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

তাইওয়ানের ওয়েইফু হাসপাতালে অগ্নিকাণ্ডে নিহত ৯

তাইওয়ানের ওয়েইফু হাসপাতালে অগ্নিকাণ্ডে নিহত ৯

তাইওয়ানের রাজধানী তাইপের ওয়েইফু হাসপাতালে আগুন লেগে অন্তত ৯ জনের মৃত্যু হয়েছে,…

আরো সংবাদ














জনপ্রিয় বিষয় সমূহ:

দুর্যোগ অধ্যাপক সায়েন্টিস্ট রিভিউ সাক্ষাৎকার মানসিক স্বাস্থ্য মেধাবী নিউরন বিএসএমএমইউ স্বাস্থ্যমন্ত্রী ঢামেক গবেষণা ফার্মাসিউটিক্যালস স্বাস্থ্য অধিদপ্তর