আয়েশা আলম প্রান্তী

আয়েশা আলম প্রান্তী

শিক্ষার্থী, হলি ফ্যামিলি রেড ক্রিসেন্ট মেডিকেল কলেজ


০৯ মে, ২০১৮ ১১:৫০ এএম

দেশজুড়ে থ্যালাসেমিয়া দিবস উপলক্ষে মেডিসিন ক্লাবের কর্মসূচি

দেশজুড়ে থ্যালাসেমিয়া দিবস উপলক্ষে মেডিসিন ক্লাবের কর্মসূচি

বিশ্ব থ্যালাসেমিয়া দিবস, ৮ই মে ২০১৮ থ্যালাসেমিয়া রোগ প্রতিকার ও প্রতিরোধ সম্পর্কে সচেতনতা বৃদ্ধি করতে প্রতি বছর বিশ্বব্যাপী এই দিবসটি পালন করা হয়। 

স্বাস্থ্য অধিদপ্তর ও বাংলাদেশ থ্যালাসেমিয়া ফাউন্ডেশনের আয়োজনে এবং মেডিসিন ক্লাব ও অন্যান্য সংগঠনের সহযোগিতায় বিশ্ব থ্যালাসেমিয়া দিবস ২০১৮ উদযাপিত হয়।

৭ মে একটি বর্ণ্যাঢ্য র‍্যালী ও সিরডাপ ইন্টারন্যাশনাল কনফারেন্স সেন্টারে মূল সেমিনার, বিশ্বসাহিত্য কেন্দ্রে থ্যালাসেমিয়া সমিতির আয়োজনে ও মেডিসিন ক্লাবসহ অন্যান্য সংগঠনের সহযোগীতায় গোলটেবিল বৈঠক এবং ৮ই মে আয়রন চিলেশনের উপর সাইন্টিফিক ওয়ার্কশপ অনুষ্ঠিত হয়। ৭ই মে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্হিত ছিলেন মাননীয় প্রতিমন্ত্রী জনাব জাহেদ মালিক ও সভাপতিত্ব করেন স্বাস্হ্য অধিদপ্তরের মহাপরিচালক জনাব আবুল কালাম আজাদ।

মেডিসিন ক্লাব কেন্দ্রীয় পরিষদের নির্দেশনায় প্রায় ৩০টি মেডিকেল কলেজে একযোগে ৮ই মে সচেতনতামূলক ক্যাম্পেইনসহ বিভিন্ন কর্মসূচি প্রতিটি শাখায় পালন করার সিদ্ধান্ত নেয়া হয়। তন্মধ্যে রংপুর মেডিকেল কলেজ ইউনিট, ফরিদপুর মেডিকেল কলেজ ইউনিট, গণস্বাস্হ্য সমাজভিত্তিক মেডিকেল কলেজ ইউনিট, সিলেট এম এ জি ওসমানী মেডিকেল কলেজ ইউনিট, এম আব্দুর রহিম মেডিকেল কলেজ ইউনিট দিনাজপুর, পাবনা মেডিকেল কলেজ ইউনিট, ময়নামতি মেডিকেল কলেজ ইউনিট কুমিল্লা, ব্রাহ্মণবাড়িয়া মেডিকেল কলেজ ইউনিট, মুগদা মেডিকেল কলেজ, শেখ হাসিনা মেডিকেল কলেজ হবিগন্জসহ বিভিন্ন জায়গায় রক্তদান কর্মসূচী, ব্লাড গ্রুপিং, সেমিনার, র‍্যালী ও আলোচনা সভার আয়োজন করে।

এছাড়া কেন্দ্রীয় পরিষদ থেকে সচেতনতামূলক ক্যাম্পেইনের অংশ হিসেবে দেশের মানুষদের কাছে সচেতন বার্তা পৌঁছে দিতে একটি সচেতনতা মূলক নাটিকা ও পোস্টার বের হয়।

মেডিসিন ক্লাব মেডিকেল এবং ডেন্টাল স্টুডেন্ট দ্বারা পরিচালিত একটি একাডেমিক ও স্বেচ্ছাসেবী সংগঠন। স্বেচ্ছায় রক্ত দান কর্মসূচী, টিকাদান কর্মসূচী, থ্যালাসেমিয়া শিশুদের জন্য অগ্রাধিকার ভিত্তিতে বিনাশর্তে রক্তদান, রক্তের গ্রুপ নির্ণয়, শীতবস্ত্র বিতরণ কর্মসূচি, হেলথ ক্যাম্প ও বিনামূল্যে ঔষধ বিতরণসহ বিভিন্ন সচেতনতামূলক কর্মকান্ডের মাধ্যমে মেডিসিন ক্লাব স্থান করে নিয়েছে আর্ত পীড়িত মানবতার অন্তরে।

এই লক্ষ্যে ২০০১ সালে মেডিসিন ক্লাব সকল কার্যক্রমের পাশাপাশি বিশেষ গুরুত্ব বিবেচনায় শুরু করে ‘থ্যালাসেমিয়া প্রজেক্ট’। সারাদেশে মেডিসিন ক্লাবের প্রায় ৩০টি মেডিকেল কলেজে অবস্হিত শাখায় থ্যালাসেমিয়া রোগীদের এই বিশেষ প্রকল্পের আওতাধীন বিবেচনা করা হয়ে থাকে। তাদের বিনামূল্যে বিনাশর্তে রক্ত সরবরাহ করে থাকে মেডিসিন ক্লাব। এছাড়া চিকিৎসা সংক্রান্ত সচেতনতা ও কাউন্সেলিং, প্রতিরোধের জন্য সচেতনতামূলক বিভিন্ন পোস্টার ও লিফলেট বিতরণ করা হয়।

থ্যালাসেমিয়া প্রতিরোধের জন্য স্ক্রিনিং টেস্টের মাধ্যমে আক্রান্ত ও বাহক শনাক্তকরণ এবং সচেতনতা বৃদ্ধিতে মেডিসিন ক্লাব সদা তৎপর। ২০১১ সাল থেকে ২০১৭ সাল পর্যন্ত সারাদেশে বিভিন্ন ইউনিটে অন্যান্য রোগীদের পাশাপাশি শুধুমাত্র থ্যালাসেমিয়া রোগীদের প্রায় ১৬ হাজার ব্যাগ রক্ত সরবরাহ করেছে মেডিসিন ক্লাব। 

আরও পড়ুন

 থ্যালাসেমিয়ার আদ্যোপান্ত

► থ্যালাসেমিয়া রোগ প্রতিরোধের উপায়

► থ্যালাসেমিয়ার বাহক হতে পারে যে কেউ!

► ‘বিয়ের আগে ওদের রক্ত পরীক্ষা করলে কোনো দুশ্চিন্তায়ই হতো না’

► অস্বাভাবিক গর্ভধারণ কেন হয়?

► বিয়ের আগে যে পরীক্ষাটি জরুরী

► রক্তশূন্যতা কি, কেন হয়, লক্ষণ ও করণীয়

► থ্যালাসেমিয়া প্রতিরোধে সচেতনতা সৃষ্টিকারী যোদ্ধারা

► কিভাবে বুঝবেন আপনার সন্তানের থ্যালাসেমিয়া?

 থ্যালাসেমিয়া : মারাত্মক জেনেটিক রক্তরোগ

  এই বিভাগের সর্বাধিক পঠিত