হাসান আল বান্না

হাসান আল বান্না

শিক্ষার্থী, গণস্বাস্থ্য সমাজ ভিত্তিক মেডিকেল কলেজ


০৬ মে, ২০১৮ ০৯:৫৮ পিএম

গাজীপুরের প্রত্যন্ত গ্রামে স্বাস্থ্যসেবা নিয়ে গণস্বাস্থ্য

গাজীপুরের প্রত্যন্ত গ্রামে স্বাস্থ্যসেবা নিয়ে গণস্বাস্থ্য

১৯৭১ সালে স্বাধীনতা যুদ্ধে আহত মুক্তিযুদ্ধাদের সেবার জন্য ভারতের ত্রিপুরা রাজ্যে ৪৮০ শয্যা বিশিষ্ট বাংলাদেশ ফিল্ড হাসপাতাল স্থাপন করা হয়।

স্বাধীনতা পরবর্তীকালে গ্রামকে উন্নয়নের কেন্দ্রবিন্দু রূপে গড়ে তোলার জন্য হাসপাতালটি সাভারে স্থাপন করা হয় গণস্বাস্থ্য কেন্দ্র নামকরনের মাধ্যমে।

সাভারের গণস্বাস্থ্য সমাজ ভিত্তিক মেডিকেল কলেজ হাসপাতাল, ঢাকার ধানমন্ডিতে গণস্বাস্থ্য নগর হাসপাতাল ছাড়াও সারাদেশে পাঁচটি সেকেন্ডারী হাসপাতাল এবং দেশের ২৫ টি উপজেলায় ৪০ টি সাবসেন্টার রয়েছে।

সমাজের নিগৃহীত জনগণ ও সাস্থ্যসেবা থেকে বঞ্চিত মানুষদের কথা লক্ষ্য রেখে চট্রগ্রামের পাহাড়ি এলাকা, গাইবান্ধা, কুড়িগ্রামের নদীচড় এলাকা, মহেশখালি ও চড়ফ্যাশনের সমুদ্রতীরবর্তী দ্বীপসহ দেশের বিভিন্ন স্থানে গণস্বাস্থ্য কেন্দ্র হাসপাতাল স্থাপন করা হয়েছে।

শ্রীপুর গণস্বাস্থ্য কেন্দ্র তার মধ্যে একটি, গাজীপুরের শ্রীপুর উপজেলার তেলিহাটি ইউনিয়নের টেংরা গ্রামের মধ্যে এক মনোরম প্রাকৃতিক পরিবেশের মাঝে ১৯৮১ সালে প্রায় ৬০ বিঘা জমির উপর স্থাপন করা হয়েছে, এখানে আলাদা দন্ত ও ফিজিওথেরাপী বিভাগ, ইনভেস্টিগেশনের সকল সুবিধাসহ রয়েছে ২৪ ঘন্টা ডাক্তার সুবিধা। এছাড়া প্রান্তিক মানুষের দ্বারগোড়ায় স্বাস্থ্য সেবা পৌছাতে এখানে রয়েছে একদল সুদক্ষ স্বাস্থ্যকর্মী।

বিশাল কেন্দ্রের অনেকটা অংশ জুড়েই রাখা হয়েছে কৃষি কাজের জন্য আলাদা জায়গা ও ব্যবস্থা, রয়েছে বিশাল কয়েকটি পুকুর, কর্মীরা নিয়মিত এইসব কাজে অংশগ্রহণ করেন এবং তত্ত্বাবধান করেন, কেন্দ্রটি স্বনির্ভর, প্রাকৃতিক সৌন্দর্যমন্ডিত কেন্দ্রটি আম, লিচু, জাম, কাঁঠাল, বকুল, জামরুল, চালতা, আমড়া, বেল, নারিকেল, খেজুর, তাল সহ অসংখ্য ফল ও ফুল গাছের সমারোহে বেষ্টিত।

এমবিবিএস কারিকুলামের RFST প্রোগ্রামের ছাত্রছাত্রীদের থাকার জন্য রয়েছে আলাদা সুবিশাল আবাসন ব্যবস্থা, দেশের কয়েকটি স্বনামধন্য মেডিকেল কলেজ তাদের RFST কার্যক্রম এই কেন্দ্রে সম্পন্ন করে থাকেন, তাছাড়াও কেন্দ্রটিতে রয়েছে মেডিকেল অফিসার সহ কর্মীদের থাকার জন্য আলাদা আলাদা আবাসন ব্যবস্থা।

গণস্বাস্থ্য সমাজভিত্তিক মেডিকেল কলেজের শিক্ষার্থীদের প্রতিবছর একমাস এসব কেন্দ্রে থাকতে হয়, বিষয়ভিত্তিক শিক্ষকেরা তখন এইসব কেন্দ্রে ক্লাস নেন, এবং এমবিবিএস পাশ করার পর শিক্ষার্থীদের দেড় বছর ইন্টার্নী করতে হয় তার মধ্যে যেকোন দুটি গণস্বাস্থ্য কেন্দ্রের সাবসেন্টারে দুইমাস করে চার মাস ইন্টার্নী করতে হয়।

সর্বোপরি গ্রামের প্রান্তিক মানুষেরা যেন উপযুক্ত স্বাস্থ্যসেবা পায়, এবং শিক্ষার্থীরা যেন গ্রামের মানুষের জীবনযাত্রার মান অনুধাবন করতে পারে, এবং গ্রামকে উন্নয়নের লক্ষ্য হিসেবে ধরে নিয়ে গণস্বাস্থ্য কেন্দ্র কাজ করে যাচ্ছে।

উল্লেখ্য, গণস্বাস্থ্য কেন্দ্র স্বাধীনতা পুরষ্কার, ফিলিপাইন থকে ম্যাগসাসে পুরষ্কার, সুইডেন থেকে রাইট লাইভহুড পুরষ্কার, মার্কিন যুক্তরাষ্ট্রের বার্কলি বিশ্ববিদ্যালয় থেকে ইন্টারন্যাশনাল হেলথ হিরো পুরষ্কার বিজয়ী প্রতিষ্ঠান।

  এই বিভাগের সর্বাধিক পঠিত