ঢাকা শুক্রবার, ১৮ অক্টোবর ২০১৯, ২ কার্তিক ১৪২৬,    আপডেট ১ ঘন্টা আগে
ডা. ফাহিম উদ্দিন

ডা. ফাহিম উদ্দিন

ইন্টার্ন চিকিৎসক

খুলনা মেডিকেল কলেজ হাসপাতাল।


০১ মে, ২০১৮ ১৫:৪৪

মেডিকেল সায়েন্স সত্যিই বিস্ময়ের বিস্ময়

মেডিকেল সায়েন্স সত্যিই বিস্ময়ের বিস্ময়

৪৫ বছর বয়স্ক একজন মহিলা। কয়েকদিন যবৎ বুকের ভেতর কেমন জানি লাগছে, ঠিক ব্যাথা নয়!

এরপর হালকা কাশি দেখা দেওয়ায় ডাক্তারের কাছে গেলেন। ডাক্তার প্রথমে ধারনা করলেন "ভাইরাল ইনফেকসন"! পরবর্তীতে যখন সমস্যা আরো বাড়তে থাকলো, তখন ডাক্তার ইনহেলার প্রেসক্রাইব করলেন।কিন্তু কাশি কমলেও এর কিছুদিন পর রোগীর খুব শ্বাসকষ্ট দেখা দেয়, এতটাই শ্বাসকষ্ট যে বিছানা থেকে উঠে বাথরুম পর্যন্ত যেতেও কষ্ট হত! আবারো ডাক্তারের কাছে আসলো, ইমার্জেন্সি এক্স-রে করে দেখা গেল: Rt lung collapsed due to Pneumothorax. ( We know, it happens when there’s a tiny rupture in the lung. The air rushes out into the surrounding space, and the empty lung collapses.) সুতরাং ইমার্জেন্সি ম্যানেজমেন্ট দেয়া হল। কিন্তু ডাক্তার এবার কারন খুঁজতে থাকলেন যে কী কারনে এমনটা হতে পারে?

স্মোকিং একটা কমন রিস্ক ফ্যাক্টর, কিন্তু এই মহিলার স্মোকিং এর কোনো হিস্ট্রি নেই। প্রয়োজনীয় কিছু ল্যাব টেস্ট করা হল কিন্তু লাংসে কোনো প্যাথলজি পাওয়া গেল না যার জন্য এমনটা হতে পারে! কিছু ইনহেরিটেড ডিজিজের কারনে এমনটা হতে পারে, কিন্তু এই মহিলার ক্ষেত্রে সেরকম কোনো ফ্যামিলি হিস্ট্রি নেই। এভাবে কয়েকদিন হসপিটালে ভর্তি রেখেও যখন কোনো কারন খুঁজে পাওয়া যায় নি, তখন ডাক্তার এটা কে "Spontaneous Pneumothorax" হিসেবেই ধরে নিলেন এবং পেশেন্ট কে রিলিজ দিয়ে দিলেন। এটা যদিও রেয়ার, তবে এটা সাধারণত tall, thin, athletic পার্সনদের ক্ষেত্রে হতে দেখা যায় যা এই পেশেন্টের সাথে যাচ্ছে!

কিন্তু দেড় বছর পর পেশেন্টের আবারো একই সমস্যা দেখা দিল। বুকের ডান পাশে ব্যাথা এবং শ্বাসকষ্ট। ইমার্জেন্সি এক্স-রে করে দেখা গেল আবার সেই, Rt lung collapsed due to Pneumothorax. কিন্তু কোনো কারন খুঁজে পাওয়া যাচ্ছে না। এবার একজন থোরাসিক সার্জন পরামর্শ দিলেন Pleurodesis করার জন্য! (We know, it's a procedure in which the lung is mechanically attached to the surrounding sack called the pleura, so that even if the lung developed another leak, it wouldn’t collapse.) 

এবার Pleurodesis করা হল। পেশেন্ট বাড়ি চলে গেল। এরপরেও পেশেন্টের বুকে একটু অস্বাভাবিতকা/সমস্যা হত মাঝে মাঝে, প্রতিবারই এক্স-রে করা হত কিন্তু ক্লিয়ারকাট কোনো প্রবলেম পাওয়া যায় নি। এভাবে ছয় মাসে অন্তত বিশ বার এক্স-রে করা শেষ। ছয় মাস পর শেষবার এসে এক্স-রে তে small Pneumothorax ধরা পড়লো। অর্থাৎ Pleurodesis এ ও কাজ হল না।

এবার পেশেন্ট নিজেই ডাক্তার কে জিজ্ঞেস করলেন, উনি যে I.V.F(In Vitro Fertilization) এর জন্য যে হরমোন থেরাপি নিতেন তার জন্য এমনটা হতে পারে কিনা? [পেশেন্ট তখন জানালেন: তিন বছরে তিনি নয় বার IVF ট্রাই করেছিলেন। শেষ বার এসে তার টুইন বেবী হয়। এখন তাদের বয়স চার বছর।]

তখন ডাক্তার জানালেন, এমন কোনো রিলেসন তার জানা নেই, তবে Endometriosis এর সাথে Pneumothorax এর একটা রিলেসন আছে। তখন ডাক্তার হিস্ট্রি নিয়ে জানতে পারলেন ইতিপূর্বে পেশেন্টের Endometriosis ডায়াগনোসিস হয়েছিল।

তখন ডাক্তার তাকে জিজ্ঞেস করেছিলেন, তাঁর বুকে ব্যাথা/শ্বাসকষ্টের সমস্যাটা প্রতিবার "মাসিক" এর সাথে সাথে দেখা দেয় কিনা? কিন্তু পেশেন্ট পুরোপুরি সঠিকভাবে মনে করতে পারছিল না। N.B: Women who have endometriosis can have episodes of pneumothorax if those cells make their way past the diaphragm into the chest. This endometrial tissue, like that in the uterus, changes with the monthly cycle of estrogen and progesterone, causing pain and sometimes bleeding. In the chest cavity, it could cause what was called a Catamenial (derived from the Greek for "monthly") Pneumothorax. Catamenial Pneumothorax is the most common form of "Thoracic Endometriosis Syndrome", which has also many forms like: catamenial haemothorax , catamenial haemoptysis, catamenial haemopneumothorax, endometriosis lung nodules & some exceptional presentations.

পরবর্তীতে ঐ ডাক্তার পেশেন্টের মেন্সট্রুয়াল হরমোন সাপ্রেস করার জন্য OCP প্রেসক্রাইব করেন।কিন্তু কিছুদিন পর পেশেন্ট আবার প্রচন্ড শ্বাসকষ্ট নিয়ে আসে এবং এক্স-রে দেখা যায় সেই ছোট্ট নিউমোথোরাক্স টা এখন বড় আকার ধারন করে lung collapse করে ফেলেছে। এবার ডাক্তার পেশেন্টকে গাইনেকোলজিস্টের কাছে পাঠালেন। ল্যাপারোস্কোপি দিয়ে Abdomen & Pelvic region পরীক্ষা করে দেখা হল। Bladder, Intestine, Ovary তে Endometrial tissue পাওয়া গেলেও ডায়াফ্রামের আশেপাশে সেরকম কোনো টিস্যু পাওয়া যায় নি।  

এবার সেই থোরাসিক সার্জনের পালা। তিনি নিজেই এবার ইন্টারকোস্টাল স্পেস দিয়ে ক্যামেরা ঢুকিয়ে লাংস এবং ডায়াফ্রাম এক্সামিন করলেন। অবাক হয়ে দেখলেন, লাংস এবং ডায়াফ্রামের গায়ে পৃথক পৃথক দুটো জায়গায় কিছু purple কালারের টিস্যু দেখা যাচ্ছে! বায়োপসি করে নিশ্চিত হলেন সেগুলো Endometrial tissue! অর্থাৎ তার ডায়াগনোসিস হল: Catamenial Pneumothorax.

এখন কথা হল, শুধু লাংস আর ডায়াফ্রামের টিস্যু রিমোভ করলেই কি সমস্যার সমাধান হবে? না, হয়ত সাময়িক মুক্তি পাবে। কিন্তু যেহেতু "মেইন সোর্স" থেকেই যাবে, তাই আবার হওয়ার চান্স থাকবে! এজন্য সেই থোরাসিক সার্জন পেশেন্ট তার কাজটি করে, বাকি আসল কাজের জন্য গাইনোকোলজিস্টের কাছে পাঠালেন। যেহেতু পেশেন্ট আর বাচ্চা নিবেন না, তাই তার Hysterectomy with bilateral salphingoophorectomy করা হল। পরবর্তীতে ফলো আপে দেখা গেল, পেশেন্ট আস্তে আস্তে পুরোপুরি সুস্থ হয়ে গেছে!

মেডিকেল সায়েন্স সত্যিই বিস্ময়ের বিস্ময়। এসব রহস্যভেদ করা ডায়াগনোসিসের কেইস হিস্ট্রি জানতে/পড়তে এবং লিখতে ভালো লাগে। তাই ইচ্ছে হলেই লিখি। দয়া করে কেউ এই "লেখালেখি" কে অন্যভাবে নিবেন না। (N.B: this case was published in New York Times Magazine by Dr. Lisa Sanders, MD ; author of the book “Every Patient Tells a Story: Medical Mysteries and the Art of Diagnosis.”) 

  এই বিভাগের সর্বাধিক পঠিত