ডা. জয়নাল আবেদিন টিটু

ডা. জয়নাল আবেদিন টিটু

সদস্য, বাংলাদেশ মেডিকেল এসোসিয়েশন,
সদস্য, বিসিএস (হেলথ) অফিসার'স এসোসিয়েশন।


৩০ এপ্রিল, ২০১৮ ১১:৪১ এএম

সরকারী ছুটির দিনেও ডাক্তারদের ছুটি নেই!

সরকারী ছুটির দিনেও ডাক্তারদের ছুটি নেই!

সরকারী কর্মকর্তা কর্মচারীদের অনেকেই মানবাধিকার এবং অন্যের প্রতি দায়িত্ব কর্তব্য সম্পর্কে যথেষ্ট জ্ঞান রাখেন না। টানা চব্বিশ ঘণ্টা নির্ঘুম, নির্বিশ্রাম ডিউটি করে যাওয়া ডাক্তার যখন বলেন, ‘স্যার আর পারছি না, আরও কয়েকজন ডাক্তার আনার (নিয়োগ) দেবার ব্যবস্থা করেন’, তখন বেশীর ভাগ ক্ষেত্রে তারা কোন সহানুভূতি পান না। 

বড়দের কেউ কেউ বলেন, ‘একটানা চব্বিশ ঘণ্টা ডিউটি করার পর আর কাজ করা যাবে না, এমন কথা কোথাও লেখা আছে নাকি?’ আমরাও চব্বিশ ঘণ্টা করে ডিউটি করতাম। পরেরদিন ডিউটি অফ নিতাম না। না পারলে বদলী হয়ে অন্য কোথাও চলে যাও।

মানবাধিকার, নিজের প্রতি দায়িত্ব কর্তব্য, সমাজ ও সংসারের প্রতি প্রতি দায়িত্ব কর্তব্য সম্পর্কে অনেকেরই যথেষ্ট জ্ঞান নেই। কেউ যদি দিনের পর দিন অতিরিক্ত কাজ করে থাকেন, তাহলে তিনি নিজের উপর, পরিবারের উপর অন্যায় করেছেন। অন্যের অধিকার নষ্ট করেছেন। সেই অন্যায় করার জন্য অন্যকে চাপ দেয়া যায় না।

আসছে, ১লা মে এবং ২রা মে সরকারী ছুটির দিন। সব কর্মচারী যখন ছুটি ভোগ করছেন, তখন হাসপাতালে গেলে দেখা যাবে ডাক্তার, নার্স, কর্মচারীরা কাজ করছেন। এর বিনিময়ে তাঁরা কোন পারিশ্রমিক পাবেন না, তাদেরকে কোন ধন্যবাদও দেয়া হবে না। ইদানিং আবার সরকার নির্ধারিত ঈদের ছুটি থেকেও ছুটি কমিয়ে দেয়া হচ্ছে। ছুটির দিনে কেউ ডিউটি করলে তিনি দ্বিগুন পরিমাণ ওভারটাইম মানি পেতে পারেন। অতিরিক্ত খাটিয়ে পারিশ্রমিক না-দেয়া অন্যায়।

সকল শূন্যপদ পূরণ করা, কর্তব্যকালীন সময়ে কর্মচারীদেরকে কর্মস্থলে অবস্থান নিশ্চিত করা, কর্মচারীদের নিরাপত্তা নিশ্চিতকরা, যারা কর্তব্য পালনে অনিচ্ছুক তাদেরকে ছাঁটাই করা, অতিরিক্ত কাজের জন্য অতিরিক্ত পারিশ্রমিক দেয়া এর মাধ্যমে সমস্যার সমাধান করা যায়।

কাজের পর বিশ্রাম সংবিধান স্বীকৃত অধিকার। কোন আইনের মাধ্যমে, আদেশের মাধ্যমে সংবিধান স্বীকৃত অধিকার ক্ষুন্ন করা যায় না।

Add
একজন এফসিপিএস পরীক্ষা উত্তীর্ণ চিকিৎসকের অনুভুতি

পরীক্ষা প্রস্তুতির শেষের কয়েকদিন মেয়ের সাথে দেখা করতে পারিনি

  এই বিভাগের সর্বাধিক পঠিত