২৯ এপ্রিল, ২০১৮ ০২:৩১ পিএম

স্বাভাবিক প্রসব সেবা জোরদারকরণে কর্মশালা

স্বাভাবিক প্রসব সেবা জোরদারকরণে কর্মশালা

কুমিল্লার রাক্ষণপাড়া উপজেলা পরিষদ অডিটোরিয়ামে ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে ২৪/৭ স্বাভাবিক প্রসব সেবা জোরদারকরণ বিষয়ক অবহিতকরণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাবেক আইনমন্ত্রী ও বর্তমান সংসদ সদস্য অ্যাডভোকেট আব্দুল মতিন খসরু।

ব্রাক্ষণপাড়া উপজেলা নির্বাহী অফিসার মো. জহিরুল হকের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন পরিবার পরিকল্পনা মন্ত্রণালয়ের চট্টগ্রাম বিভাগের পরিচালক ও যুগ্ম সচিব মুহাম্মদ নুরুল আলম।

প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, গর্ভকালীন সময়ে মায়েদের বিশেষ সেবা নিতে হবে,সুষম খাবার,পুষ্টিকর খাবার দিতে হবে,যথাযথ বিশ্রাম দিতে হবে। প্রসূতি মায়ের প্রসব বাড়িতে নয় কমপক্ষে ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে অবশ্যই নিয়ে যেতে হবে। ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে প্রসূতিকে স্বাগত জানিয়ে এবং ভাল ব্যবহার এবং ভাল সেবা দেয়ার নির্দেশ দেন সংশ্লিষ্টদের।

যুগ্ম সচিব ও চট্টগ্রাম পরিকল্পনা অধিদপ্তরের পরিচালক মুহাম্মদ নুরুল আলম তার বক্তব্যে সব FWV,SACMO দের ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে অবস্থান করে সেবা নিশ্চিত করার নির্দেশ দেন। অবকাঠামোগত উন্নয়নের জন্য স্থানীয় ইউনিয়ন চেয়ারম্যানদের সহায়তা করার জন্য অনুরোধ করেন। প্রতিটি ইউনিয়নে প্রসূতিরা যেন সেবা নিতে এবং প্রসবের সময় ইউনিয়ন স্বাস্থ্য এবং পরিবার কল্যাণ কেন্দ্রে আসেন তার জন্য সচেতনতা তৈরি করতে উঠোন বৈঠকের পরামর্শ দেন তিনি।

পরিবার পরিকল্পনা অধিদপ্তরের এমসিএইচ-সার্ভিসেস ইউনিটের প্রোগ্রাম ম্যানেজার,ডা. এবিএম শামস উদ্দিন, কুমিল্লার পরিবার পরিকল্পনা অধিদপ্তরের উপ-পরিচালক,মোঃ মাহবুবুল করিম।

ব্রাক্ষণপাড়ার পরিবার পরিকল্পনার মেডিকেল অফিসার ডা. সাবরিনা হক ও  পরিবার পরিকল্পনা কর্মকর্তা ফারুক হোসেনের পরিচালনায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. মুহাম্মদ মামুন খান, গাইনি বিভাগের জুনিয়র কনসালটেন্ট ডা. তাসলিমা বেগম।

অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসার ডা. কামরুল হাসান,  শিশু বিষয়ক জুনিয়র কনসালটেন্ট ডা. হাসিনা সুলতানা। 

এছাড়াও সব ইউনিয়নের নির্বাচিত চেয়ারম্যান ও ব্রাক্ষণপাড়া উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কার্যালয়ের সকল কর্মকর্তা ও কর্মচারীরা অংশগ্রহণ করেন।

  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি