ডা. নাজমুল ইসলাম

ডা. নাজমুল ইসলাম

অনারারি মেডিকেল অফিসার

শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ, বগুড়া।


২৬ এপ্রিল, ২০১৮ ১২:৫৬ পিএম

পায়ে ঝি ঝি ধরে কেন?

পায়ে ঝি ঝি ধরে কেন?

পায়ে ঝি ঝি ধরার অভিজ্ঞতা কমবেশি সবারই রয়েছে। হঠাৎ করে বসা থেকে দাঁড়িয়ে গেলে পায়ে অসাড়তা বোধ আসে। কোন অনুভূতি পাওয়া যায় না। মনে হয় দেহের সেই অংশ অবশ হয়ে গেছে।

পায়ে ঝি ঝি ধরার কারণ: 

অনেক কারণেই পায়ে ঝি ঝি ধরতে পারে। দীর্ঘ সময় একইভাবে বিশেষ ভঙ্গীতে বসে থাকলে পায়ে ঝি ঝি বোধ হতে পারে। আমাদের নিতম্ব (Buttock),উরু(Thigh) এবং পায়ের পেশী (Muscle of the leg) সমূহে সংবেদন প্রেরণ করে সায়াটিক স্নায়ু (Sciatic nerve)। এসব অংগের কার্যক্রম নিয়ন্ত্রণ হয় সায়াটিক স্নায়ু দ্বারা। এই স্নায়ু নিতম্ব থেকে পা পর্যন্ত বিস্তৃত। দীর্ঘ সময় বসে থাকার কারণে অনেক সময় সায়াটিক স্নায়ুর উপর চাপ (Nerve compression) পড়ে। তখন পায়ে সংবেদন ( sensation) পাওয়া যায়না। 

আবার দীর্ঘ সময় বসে বিশেষ ভঙ্গীতে বসে থাকলে পায়ের গোড়ালি অঞ্চলে (Ankle region) রক্ত জমাট বেঁধে যায় (Blood coagulation)। এর ফলে অক্সিজেনযুক্ত রক্ত ধমনীপথে (Artery) বাহিত হতে পারে না। যার ফলশ্রুতিতে ধীরে ধীরে পায়ে অক্সিজেনের অভাব অনুভূতি জাগায়। যাকে আমরা ঝি ঝি হওয়া বলে থাকি।

ডায়াবেটিস (Diabetes), লাম্বার স্পন্ডিলাইটিস ( Lumber spondylitis) এবং পুষ্টিহীনতার (Malnutrition) কারণে মারাত্মক দুর্বলতাও এ ধরনের সমস্যা সৃষ্টি করতে পারে।

করোনা ও বার্ধক্যজনিত অসুস্থতা

এক দিনে চিরবিদায় পাঁচ বিশেষজ্ঞ চিকিৎসক

এক বছর প্রয়োগ হবে সেনা সদস্যদের দেহে

চীনে করোনার প্রথম ভ্যাকসিন অনুমোদন

  এই বিভাগের সর্বাধিক পঠিত
বেশিদিন ওমিপ্রাজল খেলে হাড় ক্ষয়ের ঝুঁকি বাড়ে 
কিডনি পাথরের ঝুঁকি বাড়ায় নিয়মিত অ্যান্টাসিড সেবন 

বেশিদিন ওমিপ্রাজল খেলে হাড় ক্ষয়ের ঝুঁকি বাড়ে