ঢাকা      মঙ্গলবার ২২, মে ২০১৮ - ৮, জ্যৈষ্ঠ, ১৪২৫ - হিজরী

প্রথমবারের মত সফলভাবে পুরুষাঙ্গ প্রতিস্থাপন করলেন আমেরিকান চিকিৎসকদল

এতদিন মানবদেহের নানা অঙ্গপ্রত্যঙ্গ ট্রান্সপ্লান্ট বা প্রতিস্থাপন করা সম্ভব হলেও এবারই প্রথম আমেরিকার একদল সার্জন সফলভাবে পুরুষের জননাঙ্গ প্রতিস্থাপনের ঘোষণা দিয়েছেন।

আফগানিস্তানের যুদ্ধে একটি পুঁতে রাখা বোমার বিস্ফোরণে এই সেনাসদস্য মারাত্মকভাবে আহত হয়েছিলেন। নাম প্রকাশে অনিচ্ছুক আহত সেনাসদস্যের ওপর এ অস্ত্রোপচার সম্পন্ন করেন জন হপকিন্স মেডিকেল ইউনিভার্সিটির ১১ সদস্যের দক্ষ সার্জন টিম। প্রতিস্থাপন প্রক্রিয়াটি বেশ দীর্ঘ এবং জটিল ছিলো। কারণ, এ প্রক্রিয়াতে দাতার দেহ থেকে আহত সেনাসদস্যের দেহে স্কিন, মাসল, বোন, টেন্ডন, নার্ভ এবং ব্লাড ভেসেল ট্রান্সপ্লান্ট করা হয়।

অপারেশন সম্পন্নকারী সার্জনেরা আশা করছেন, এই প্রতিস্থাপনের মাধ্যমে ওই সেনা তাঁর প্রায় স্বাভাবিকভাবে প্রস্রাব করার ক্ষমতা এবং যৌনসক্ষমতা ফিরে পাবেন। পেনাইল রিকন্সট্রাকশন করা হলে অযাচিত ইনফেকশন সহ অন্যান্য যে সমস্যাগুলো হতো, আশা করা হচ্ছে, এই ট্রান্সপ্লান্ট তাকে সে সমস্যাগুলো থেকে অনেকটাই মুক্তি দেবে।

জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের প্লাস্টিক অ্যান্ড রিকনস্ট্রাকটিভ সার্জারির প্রধান ডক্টর ডব্লিউপি অ্যান্ড্রু লি গত সোমবার বলেন, যুদ্ধে কিছু কিছু জখমের বিষয় গোপন রাখা হয় এবং এর কারণে যে সমস্যার মুখোমুখি হতে হয়, তা সবাই ভালোভাবে নেন না। তিনি পুরুষাঙ্গ-সংক্রান্ত জখমকে ‘যুদ্ধের অজানা আঘাত’ হিসেবে আখ্যায়িত করেন।

নাম প্রকাশে অনিচ্ছুক ওই সেনা জন হপকিন্স বিশ্ববিদ্যালয় থেকে প্রকাশিত এক বিবৃতিতে বলেন, ‘আমি যখন প্রথম জেগে উঠি, নিজেকে আরও স্বাভাবিক মনে হচ্ছিল। মনে হচ্ছিল আমি ঠিক হয়ে গেছি।’ চিকিৎসক রিক রেডিট বলেন, ওই সেনা দ্রুত সেরে উঠছেন। আশা করা যাচ্ছে এই সপ্তাহেই তাঁকে হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া যাবে।

সূত্র: বিবিসি, সিএনএন ও দ্য ইণ্ডিপেণ্ডেন্ট

সংবাদটি শেয়ার করুন:

 


আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

আহত ফিলিস্তিনিদের তুরস্কে চিকিৎসা দিবে এরদোগান

আহত ফিলিস্তিনিদের তুরস্কে চিকিৎসা দিবে এরদোগান

মেডিভয়েস ডেস্ক: ইসরাইলের সেনাদের গুলিতে আহত ফিলিস্তিনিদের চিকিৎসা দেওয়ার কথা জানিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট…

ভারতে নিপাহ ভাইরাসে ৯ জনের মৃত্যু

ভারতে নিপাহ ভাইরাসে ৯ জনের মৃত্যু

ভারতের দক্ষিণাঞ্চলীয় রাজ্য কেরালায় নিপাহ ভাইরাসে ৯ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। মূলত…

জেনেভায় বিশ্ব স্বাস্থ্য সম্মেলন শুরু

জেনেভায় বিশ্ব স্বাস্থ্য সম্মেলন শুরু

মেডিভয়েস ডেস্ক: সুইজারল্যান্ডের জেনেভা শহরে আজ (সোমবার) থেকে শুরু হয়েছে বিশ্ব স্বাস্থ্য…



জনপ্রিয় বিষয় সমূহ:

দুর্যোগ অধ্যাপক সায়েন্টিস্ট রিভিউ সাক্ষাৎকার মানসিক স্বাস্থ্য মেধাবী নিউরন বিএসএমএমইউ স্বাস্থ্যমন্ত্রী ঢামেক গবেষণা ফার্মাসিউটিক্যালস স্বাস্থ্য অধিদপ্তর